পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ক্বিবলা নয় : আল্লাহর রহমতই সঠিক পথ প্রাপ্তি উপায়

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন মক্কা থেকে মদিনায় হিজরত করেন। তখন প্রথম ১৬-১৭ মাস তিনি বাইতুল মুকাদ্দাসের দিকে ফিরে নামাজ আদায় করেন। যা ইয়াহুদি ও নাসারার খুবই পছন্দ করতেন। কিন্তু বিশ্বনবী চাইতেন, বাইতুল্লাহ (কা’বা-ই) হোক মুসলমানদের ক্বিবলা। যাকে হজরত ইবরাহিম আলাইহিস সালাম ক্বিবলা করে নামাজ পড়েছেন।
 
আল্লাহ তাআলা বিশ্বনবী মনের অবস্থা অনুযায়ী বাইতুল্লাহকে বিশ্বনবীর জন্য ক্বিবলা নির্ধারণ করেছেন। এ কথার ঘোষণাও দিয়েছেন যে, পূর্ব-পশ্চিম বা কোন দিক ক্বিবলা হবে? এটিই সঠিক পথ প্রাপ্তির উপায় নয়; বরং সঠিক প্রাপ্তির অন্যতম উপায় হলো তার ইচ্ছার (রহমতের) ওপর নির্ভরশীল। যার ফলে ইসলাম বিদ্বেষী নির্বোধরা এ ব্যাপারে প্রশ্ন তুলেছিল। নির্বোধদের বিরূপ মনোভাবের জবাবে আল্লাহ তাআলা বলেন-
‘অবশ্য নির্বোধ লোকেরা এখন বলবে, এদের কি হয়েছে, প্রথমে তাঁরা যে কিবলার দিকে মুখ করে নামাজ পড়তো, তা থেকে হঠাৎ মুখ ফিরিয়ে নিয়েছে? (হে রাসুল) আপনি তাদেরকে বলে দিন, পূর্ব ও পশ্চিম সব আল্লাহরই। তিনি (আল্লাহ) যাকে ইচ্ছা তাঁকে সরল পথ দেখান।’ (সুরা বাক্বারা : আয়াত ১৪২)
 
বনি ইসরাইলের নবীদের ক্বিবলা ছিল বাইতুল মুকাদ্দাস। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মদিনায় আগমনের পূর্বে মক্কায় অবস্থানকালে সেদিকে ফিরেই নামাজ আদায়ের নিয়ম পালন করেন। অর্থাৎ বিশ্বনবী এমনভাবে নামাজে দাঁড়াতেন, যাতে বাইতুল্লাহ (কা’বা) ও বাইতুল মুকাদ্দাস তাঁর সামনের দিকে থাকে।
 
মদিনায় হিজরত করার পরেও ক্বিবলা অপরিবর্তিত রাখলেন। সেখানে গিয়ে বাইতুল্লাহকে (কা’বা) সামনে রাখা সম্ভব হয়নি। কেননা বাইতুল মুকাদ্দাস মক্কা ও মদিনার উত্তর দিকে অবস্থিত। আর মদিনাও বাইতুল্লাহর (কা’বা) উত্তর দিকে। 
 
হিজরতের পরও ইয়াহুদিগণের হৃদয় জয় করণার্থে বিশ্বনবীকে বাইতুল মুকাদ্দাসের দিকে মুখ করে নামাজ আদায়ের নির্দেশ দেয়া হয়। সে অনুযায়ী বিশ্বনবী ১৬ মতান্তরে ১৭ মাস বাইতুল মুকাদ্দাসের দিকে ফিরে নামাজ আদায় করেন।
 
কিন্তু বিশ্বনবীর মনে এ বাসনা জাগ্রত হতো যে, তাঁর মহান পিতৃপুরুষ হজরত ইবরাহিম আলাইহিস সালামের নির্মিত কা’বাকে ক্বিবলা বানানো আসমানি হুকুম যেন তিনি পেয়ে যান। এ কারণে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বারবার আকাশ পানে দৃষ্টি মেলে তাকাতেন।
 
অবশেষে হিজরতের ১৬ মতান্তরে ১৭ মাস পরে এ মর্মে হুকুম হলো যে, এখন থেকে বাইতুল মুকাদ্দাস থেকে বাইতুল্লাহর দিকে ফিরে নামাজ আদায় করতে হবে। আর এতেই ইয়াহুদি ও অবিশ্বাসীরা বলতে লাগলো যে, এদের কি হয়েছে? হঠাৎ তাঁরা বাইতুল মুকাদ্দাসের পরিবর্তে বাইতুল্লাহর দিকে ফিরে নামাজ আদায় করছে?
 
তাদের কথার জবাবে আল্লাহ তাআলা ইয়াহুদিদেরকে নির্বোধ সম্বোধন করে এ আয়াত নাজিল করে বলেন, পূর্ব ও পশ্চিমসহ সব দিকই আল্লাহ তাআলার। যাতে ইয়াহুদিদের প্ররোচনায় নওমুসলিমগণ দ্বিধা-দ্বন্দ্ব, সন্দেহ ও সংশয়ে না পড়েন। কারণ, আল্লাহ যাকে ইচ্ছা সঠিক পথ প্রদর্শন করা। যারা সঠিক পথ প্রাপ্ত তারাই সফলকাম।
 
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কুরআন-সুন্নাহ ভিত্তিক জীবন যাপন করে ইসলাম বিদ্বেষীদের সকল ষড়যন্ত্র থেকে হিফাজত থাকার তাওফিক দান করুন। ইসলামের সঠিক মতাদর্শ ও সৌন্দর্য মানুষের কাছে তুলে ধরার তাওফিক দান করুন। আমিন।
 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
যখন আকাশ মেঘাচ্ছন্ন হতো এবং ঝড়ো বাতাস বইত; তখন রাসুলুল্লাহ (সা.) যা বলতেনবিস্তারিত জানুন যখন আকাশ মেঘাচ্ছন্ন হতো এবং ঝড়ো বাতাস বইত; তখন রাসুলুল্লাহ (সা.) কি বলতেন
না দেখেই বিয়ে: অতঃপর বাসরঘরে যা দেখলেন যুবক!বিস্তারিত জানুন না দেখেই বিয়ে: অতঃপর বাসরঘরে যা দেখলেন যুবক!
আল্লাহ তা’য়ালা মদকে তিনটি পর্যায়ে হারাম ঘোষনা করেনবিস্তারিত জেনে নিন আল্লাহ তা’য়ালা মদকে তিনটি পর্যায়ে হারাম ঘোষনা করেন
জাকাতের অর্থ দেয়া যাবে যাদেরজাকাতের অর্থ দেয়া যাবে যাদের সম্পর্কে
সকাল-সন্ধ্যায় যে দোয়া পড়তেন প্রিয়নবিসকাল-সন্ধ্যায় যে দোয়া পড়তেন প্রিয়নবি সম্পর্কে
রমজানের অন্যতম শিক্ষা ‘জামাআতে নামাজ আদায়’রমজানের অন্যতম শিক্ষা ‘জামাআতে নামাজ আদায়’ সম্পর্কে
জুমআর নামাজ তরক করা মারাত্মক গোনাহজুমআর নামাজ তরক করা মারাত্মক গোনাহ সম্পর্কে
রমজানের পর শাওয়ালের ৬ রোজার প্রয়োজনীয়তারমজানের পর শাওয়ালের ৬ রোজার প্রয়োজনীয়তা সম্পর্কে
লাইলাতুল কদর : যেভাবে কাটাবেন আজকের রাতলাইলাতুল কদর : যেভাবে কাটাবেন আজকের রাত সম্পর্কে
রমজানের শেষ দিনগুলোর বিশেষ আমলরমজানের শেষ দিনগুলোর বিশেষ আমল সম্পর্কে
আরও ৬৪৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি