পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

শেষ মুহূর্তেও চাই সংযম

সংযম-অনুশীলনের মাহে রমজানের শেষ মুহূর্তটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ সময়ের চর্চা ও অনুশীলনের ওপর নির্ভর করে পুরো রমজানের ফলাফল নির্ধারণের বিষয়টি। রমজান মুমিনের জন্য পরীক্ষার মতোই। পরীক্ষার্থী যেমন শেষ মুহূর্তটি যথাযথ কাজে লাগানোর ব্যাপারে আন্তরিক, মুমিনেরও তাই হওয়া উচিত। সম্ভাবনার যে হাতছানি নিয়ে রমজান এসেছিল তা আমরা কতটুকু কাজে লাগাতে পেরেছি সে সম্পর্কে নিজেরাই বেশি অবগত। হিসাব কষে দেখা দরকার, আমাদের প্রত্যাশা ও প্রাপ্তির মধ্যে এখনও কতটুকু ফারাক রয়ে গেছে। হাতে থাকা সময়টুকু যথাযথ অনুশীলনের মাধ্যমে এ ফারাক কমিয়ে আনা সম্ভব। কারণ রমজানের প্রতিদান সম্পর্কে কোরআন-হাদিসে যে ঘোষণা রয়েছে তা নির্ধারণ হয় শেষ দশকের শেষ দু’চার দিনে। ২৯ রমজানের রাতটিও শবে কদর হওয়ার সম্ভাবনা রয়েছে। সে হিসেবে ওই রাতে ইবাদত-বন্দেগি করে রমজানের পুরো ফজিলত আমরা লাভ করতে পারি। হাদিসের ভাষ্য অনুযায়ী রোজাদারের সারা মাসের প্রতিদান দেওয়া হয় রমজানের সর্বশেষ রাতে। সুতরাং এ গুরুত্বপূর্ণ সময়টি আল্লাহর দরবারে আত্মসমর্পণ করে ইবাদত-বন্দেগিতে কাটাতে পারলে ভালো ফলাফলের আশা করা যায়।
 
রাসূলুল্লাহ (সা.) বলেছেন, যারা রমজান পেল কিন্তু তাদের গোনাহ ক্ষমা করাতে পারল না তারা হতভাগা। আমরা কেউই চাই না নিজেদের নামটি হতভাগাদের তালিকায় যুক্ত হোক। সারা মাস সেদিকে তেমন মনোযোগ না দিলেও এখন সময় এসেছে এ ব্যাপারে মনোযোগী হওয়ার। সংযমের যে শিক্ষা নিয়ে রমজান এসেছিল, এ কয়েক দিনের অসংযমতায় যেন তা নষ্ট না হয়ে যায়। অনেকেই ঈদ-প্রস্তুতিতে অসংযম হয়ে ওঠি। কোনো কোনো ক্ষেত্রে রমজানের পবিত্রতা নষ্ট হয় এমন আচরণও করি। এটা রমজানের প্রাপ্তিকে বাধাগ্রস্ত করে।
 
রমজানকে 'সহানুভূতির মাস' হিসেবে আখ্যায়িত করা হয়েছে। শেষের দিনগুলোতে দান-সদকার হাতকে প্রসারিত করে এ গুণটি অর্জন করার বিশেষ সুযোগ রয়েছে। গরিব-দুঃখী-অসহায়দের প্রতি সহানুভূতির হাত বাড়িয়ে দিলে আল্লাহতায়ালার দয়া ও অনুগ্রহ নিশ্চিত হয়। হাদিসে কুদসিতে আল্লাহতায়ালা বলেন, যারা আমার সৃষ্টির প্রতি দয়া করে আমি তাদের প্রতি দয়াশীল হই। সৃষ্টিকুলের প্রতি দয়ার্দ্র হওয়ার উপযুক্ত সময় রমজান। এ গুণটি কোনো মুমিনের মধ্যে এসে গেলে তিনি সফল। মানবতার প্রতি কোমল ও সদাচার হওয়ার অনেক উপলক্ষ রয়েছে রমজানে। যারা এ উপলক্ষগুলো যথাযথ কাজে লাগাতে পারবেন তারাই রমজানের পুরো ফজিলত লাভের আশা করতে পারেন।
 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
যখন আকাশ মেঘাচ্ছন্ন হতো এবং ঝড়ো বাতাস বইত; তখন রাসুলুল্লাহ (সা.) যা বলতেনবিস্তারিত জানুন যখন আকাশ মেঘাচ্ছন্ন হতো এবং ঝড়ো বাতাস বইত; তখন রাসুলুল্লাহ (সা.) কি বলতেন
না দেখেই বিয়ে: অতঃপর বাসরঘরে যা দেখলেন যুবক!বিস্তারিত জানুন না দেখেই বিয়ে: অতঃপর বাসরঘরে যা দেখলেন যুবক!
আল্লাহ তা’য়ালা মদকে তিনটি পর্যায়ে হারাম ঘোষনা করেনবিস্তারিত জেনে নিন আল্লাহ তা’য়ালা মদকে তিনটি পর্যায়ে হারাম ঘোষনা করেন
জাকাতের অর্থ দেয়া যাবে যাদেরজাকাতের অর্থ দেয়া যাবে যাদের সম্পর্কে
সকাল-সন্ধ্যায় যে দোয়া পড়তেন প্রিয়নবিসকাল-সন্ধ্যায় যে দোয়া পড়তেন প্রিয়নবি সম্পর্কে
রমজানের অন্যতম শিক্ষা ‘জামাআতে নামাজ আদায়’রমজানের অন্যতম শিক্ষা ‘জামাআতে নামাজ আদায়’ সম্পর্কে
জুমআর নামাজ তরক করা মারাত্মক গোনাহজুমআর নামাজ তরক করা মারাত্মক গোনাহ সম্পর্কে
রমজানের পর শাওয়ালের ৬ রোজার প্রয়োজনীয়তারমজানের পর শাওয়ালের ৬ রোজার প্রয়োজনীয়তা সম্পর্কে
লাইলাতুল কদর : যেভাবে কাটাবেন আজকের রাতলাইলাতুল কদর : যেভাবে কাটাবেন আজকের রাত সম্পর্কে
রমজানের শেষ দিনগুলোর বিশেষ আমলরমজানের শেষ দিনগুলোর বিশেষ আমল সম্পর্কে
আরও ৬৪৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি