পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

রমজানে নতুন সাজে মক্কা শরিফ

আসন্ন মাহে রমজানে বিপুল সংখ্যক দর্শনার্থী, পর্যটক এবং উমরা পালনকারীদের যথাযথ নাগরিক সেবা নিশ্চিত করতে পবিত্র মক্কা নগরীকে নতুন সাজে সাজানো হয়েছে। পরিবর্তন আনা হয়েছে কিছু পরিকল্পনায়ও। লক্ষ্য আগতদের যথাযথ সুবিধা নিশ্চিত করা।

মক্কা মোয়াজ্জমার মেয়র ওসামা আল বার (Osama Al Bar) স্থানীয় সংবাদমাধ্যমকে জানান, কেন্দ্রীয় সব বিভাগসহ সাব-মিউনিসিপ্যালিটির চলমান কার্যক্রমের পাশাপাশি প্রতিটি বিভাগের দায়িত্ব ও কাজ সচিবালয়কে বুঝিয়ে দেওয়া হয়েছে। সেই সঙ্গে তাদের সতর্ক থাকারও পরামর্শ দেওয়া হয়েছে।

তিনি বলেন, সর্বোচ্চ মানের সেবা নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদেরকে স্ব স্ব উদ্যোগে কাজের সার্বক্ষণিক পর্যবেক্ষণ করতে বলা হয়েছে। মূলত কাজের গতি বাড়াতে, বিশেষ করে পবিত্র কাবা শরিফ ঘিরে গড়ে ওঠা বাণিজ্যিক কেন্দ্র, দোকানপাটসহ কেন্দ্রীয় অঞ্চলের মত প্রচণ্ড ভিড় ও জন সমাগমপূর্ণ এলাকায় যথাযথ সেবা বাড়াতে এই পরিকল্পনা নেওয়া হয়েছে।

মেয়র আল বার বলেন, উমরা পালনকারীদের থাকার জায়গা এবং তাদের চলাচলের জন্য উত্তম ব্যবস্থা, তাদের খাদ্য-পণ্যের নিরাপত্তা, পর্যাপ্ত বিশুদ্ধ পানি সরবরাহ, সার্বক্ষণিকভাবে নির্মাণ বর্জ্য সামগ্রী অপসারণ, পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশ এবং কাজের মান নিয়ন্ত্রণ এ কর্মযজ্ঞের মূল লক্ষ্য।

এছাড়া কাবা শরিফের চারপাশের ব্যবসায়ীদের নিয়ন্ত্রণ, পশু জবাইখানার পরিচ্ছন্নতা এবং সড়ক বাতি ব্যবস্থাপনাসহ অন্যান্য নাগরিক সুবিধা নিশ্চিত করা এই পরিকল্পনার আওতাভুক্ত। প্রায় সাড়ে আট শতাধিক পরিচ্ছন্ন যন্ত্রপাতি এবং সর্বমোট ১১ হাজার ৮শ’ ২৫ জন কর্মী এই পবিত্র মহানগরীর পরিচ্ছন্নতা রক্ষায় রাত-দিন ২৪ ঘন্টা কাজে নিয়োজিত থাকবে।

মক্কাবাসীদের মশা-মাছিসহ ক্ষতিকর পোকা-মাকড়ের উপদ্রব থেকে রক্ষার জন্য প্রয়োজনীয় ওষুধপত্র, সহস্রাধিক হালকা যন্ত্রপাতি এবং নয় শতাধিক কারিগরি দক্ষ লোকবল নিয়োগ করা হয়েছে বলে জানান মেয়র।

চব্বিশ ঘন্টাব্যাপী কার্যক্রম চালাতে পুরো টিমকে সকাল এবং সান্ধ্যকালীন দু’টি পৃথক শিফটে ভাগ করে দায়িত্ব পরিচালনার ব্যবস্থা করা হয়েছে। এজন্য খাদ্যমান ও স্বাস্থ্যকর পরিবেশ রক্ষায় বাণিজ্যিক কেন্দ্রসমূহ পর্যবেক্ষণের লক্ষ্যে প্রয়োজনীয় সংখ্যক মাঠ-কমিটি গঠন করা হয়েছে বলেও মক্কার মেয়র জানান।

মক্কার মেয়র আল বার আরও বলেছেন, সৌদি বাদশাহর বিশেষ নির্দেশে এসব কাজ সম্পন্ন হচ্ছে। বিশেষ করে মক্কা শরিফের নির্মাণ কাজে ব্যাপক সতর্কতা অবলম্বন করা হয়েছে। সেই সঙ্গে যেকোনো দূর্যোগ মোকাবেলায় বার বার মহড়া দেওয়া অভিজ্ঞ কর্মীদের প্রস্তুত রাখা হয়েছে।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
যখন আকাশ মেঘাচ্ছন্ন হতো এবং ঝড়ো বাতাস বইত; তখন রাসুলুল্লাহ (সা.) যা বলতেনবিস্তারিত জানুন যখন আকাশ মেঘাচ্ছন্ন হতো এবং ঝড়ো বাতাস বইত; তখন রাসুলুল্লাহ (সা.) কি বলতেন
না দেখেই বিয়ে: অতঃপর বাসরঘরে যা দেখলেন যুবক!বিস্তারিত জানুন না দেখেই বিয়ে: অতঃপর বাসরঘরে যা দেখলেন যুবক!
আল্লাহ তা’য়ালা মদকে তিনটি পর্যায়ে হারাম ঘোষনা করেনবিস্তারিত জেনে নিন আল্লাহ তা’য়ালা মদকে তিনটি পর্যায়ে হারাম ঘোষনা করেন
জাকাতের অর্থ দেয়া যাবে যাদেরজাকাতের অর্থ দেয়া যাবে যাদের সম্পর্কে
সকাল-সন্ধ্যায় যে দোয়া পড়তেন প্রিয়নবিসকাল-সন্ধ্যায় যে দোয়া পড়তেন প্রিয়নবি সম্পর্কে
রমজানের অন্যতম শিক্ষা ‘জামাআতে নামাজ আদায়’রমজানের অন্যতম শিক্ষা ‘জামাআতে নামাজ আদায়’ সম্পর্কে
জুমআর নামাজ তরক করা মারাত্মক গোনাহজুমআর নামাজ তরক করা মারাত্মক গোনাহ সম্পর্কে
রমজানের পর শাওয়ালের ৬ রোজার প্রয়োজনীয়তারমজানের পর শাওয়ালের ৬ রোজার প্রয়োজনীয়তা সম্পর্কে
লাইলাতুল কদর : যেভাবে কাটাবেন আজকের রাতলাইলাতুল কদর : যেভাবে কাটাবেন আজকের রাত সম্পর্কে
রমজানের শেষ দিনগুলোর বিশেষ আমলরমজানের শেষ দিনগুলোর বিশেষ আমল সম্পর্কে
আরও ৬৪৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি