পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

কেয়ামতের দিন যে পাচটি প্রশ্নের উত্তর দিতে হবে

আল্লাহ তায়ালা মানবজাতিকে সৃষ্টি করেছেন তার ইবাদতের জন্য। পার্থিব জীবন মানুষেরা কিভাবে কাটায় এর ওপর নির্ভর করে পরকালে তার অনন্তকালের জীবন। যারা দুনিয়াতে যথার্থ পাথেয় সংগ্রহ করে যায় তাদের জন্য পরকালে কোনো ভাবনা নেই। আর যারা হেলায়-খেলায় কাটিয়ে দেয় দুনিয়ার জীবন তাদের জন্য রয়েছে কঠোর শাস্তি। এজন্য দুনিয়ার জীবনকে বলা হয় পরকালের প্রস্তুতির উপযুক্ত ক্ষেত্র। মানুষ দুনিয়ার জীবনে যা কিছু অর্জন করবে এর ফলই ভোগ করবে পরকালে। এই জগতে আমরা কেউই চিরকাল থাকতে পারবো না। প্রত্যেকেরই জীবনের সমাপ্তি ঘটবে একদিন না একদিন। পরকালের জীবনের শুরু আছে কিন্তু এর কোনো শেষ নেই। এজন্য পার্থিব জীবন কোনোভাবে কাটানো সম্ভব হলেও পরকালের জীবন কোনোরকম কাটানোর সুযোগ নেই। তাই পরকাল সুন্দরের চেষ্টা মুমিনের প্রধান দায়িত্ব।

মৃত্যুর পর মানুষের পার্থিব জীবনের হিসাব-নিকাশ নেয়া হবে। যারা যথার্থ উত্তর দিতে পারবে তাদের জন্য রয়েছে অনন্ত-সুখের জান্নাত। আর যারা উত্তর দিতে পারবে না তাদের জন্য রয়েছে নিকৃষ্টতম জাহান্নাম। মানুষ জান্নাতি হোক অথবা জাহান্নামি তাকে পার্থিব জীবন সম্পর্কে অবশ্যই পাঁচটি প্রশ্নের উত্তর দিতে হবে। এই প্রশ্নগুলো এতটাই কমন যে, আল্লাহ তায়ালা তার নবীর মাধ্যমে আগেই জানিয়ে দিয়েছেন।  মৃত্যুর পরে আল্লাহ তায়ালা সবাইকে বিচারের জন্যে সমবেত করবেন। যাকে কোরআনে বলা হয়েছে ‘ইয়াউমুল হাশর’ বা সমবেত হওয়ার দিন। সেই হাশরের ময়দানেই প্রশ্নগুলো করা হবে।

তিরমিজি শরিফে আছে, রাসুল (সা.) বলেন, সেই দিন পাঁচটি প্রশ্নের উত্তর না দিয়ে কোনো আদম সন্তান এক কদমও নাড়াতে পারবে না; চাই সে নবী হোক কিংবা ওলি। প্রথম প্রশ্ন হলো, ‘তুমি তোমার সারা জীবন কোন পথে কাটিয়েছো?’ পুরো জীবনের হিসাব তখন পেশ করতে হবে। এরপর প্রশ্ন করা হবে, ‘যৌবনকালে কোন আমল করেছো?’ যেহেতু জীবনের গুরুত্বপূর্ণ অংশ যৌবনকাল এজন্য যৌবনকাল সম্পর্কে হিসাব দিতে হবে। তৃতীয় ও চতুর্থ প্রশ্ন করা হবে তার পার্থিব সম্পদ সম্পর্কে। জিজ্ঞেস করা হবে, ‘ধন-সম্পদ কোন পথে উপার্জন করেছো?’ এবং ‘কোন পথে ধন সম্পদ ব্যয় করেছো? আর সবশেষ প্রশ্ন করা হবে, ‘দীন ইসলাম সম্পর্কে যতটুকু জেনেছো, সে অনুযায়ী কতটুকু আমল করেছো।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
যখন আকাশ মেঘাচ্ছন্ন হতো এবং ঝড়ো বাতাস বইত; তখন রাসুলুল্লাহ (সা.) যা বলতেনবিস্তারিত জানুন যখন আকাশ মেঘাচ্ছন্ন হতো এবং ঝড়ো বাতাস বইত; তখন রাসুলুল্লাহ (সা.) কি বলতেন
না দেখেই বিয়ে: অতঃপর বাসরঘরে যা দেখলেন যুবক!বিস্তারিত জানুন না দেখেই বিয়ে: অতঃপর বাসরঘরে যা দেখলেন যুবক!
আল্লাহ তা’য়ালা মদকে তিনটি পর্যায়ে হারাম ঘোষনা করেনবিস্তারিত জেনে নিন আল্লাহ তা’য়ালা মদকে তিনটি পর্যায়ে হারাম ঘোষনা করেন
জাকাতের অর্থ দেয়া যাবে যাদেরজাকাতের অর্থ দেয়া যাবে যাদের সম্পর্কে
সকাল-সন্ধ্যায় যে দোয়া পড়তেন প্রিয়নবিসকাল-সন্ধ্যায় যে দোয়া পড়তেন প্রিয়নবি সম্পর্কে
রমজানের অন্যতম শিক্ষা ‘জামাআতে নামাজ আদায়’রমজানের অন্যতম শিক্ষা ‘জামাআতে নামাজ আদায়’ সম্পর্কে
জুমআর নামাজ তরক করা মারাত্মক গোনাহজুমআর নামাজ তরক করা মারাত্মক গোনাহ সম্পর্কে
রমজানের পর শাওয়ালের ৬ রোজার প্রয়োজনীয়তারমজানের পর শাওয়ালের ৬ রোজার প্রয়োজনীয়তা সম্পর্কে
লাইলাতুল কদর : যেভাবে কাটাবেন আজকের রাতলাইলাতুল কদর : যেভাবে কাটাবেন আজকের রাত সম্পর্কে
রমজানের শেষ দিনগুলোর বিশেষ আমলরমজানের শেষ দিনগুলোর বিশেষ আমল সম্পর্কে
আরও ৬৪৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি