পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

মনের পবিত্রতা

মনের পবিত্রতা রক্ষা করা ও তার সংশোধন খুবই কঠিন। এজন্য প্রয়োজন যথেষ্ট সাধনা ও চেষ্টার। এ ব্যাপারে বিচার-বুদ্ধি খাটানোর প্রয়োজনীয়তাও যথেষ্ট। কারণ, মানুষের সমস্ত অঙ্গ-প্রত্যঙ্গের মধ্যে মনই সবচাইতে বেশি গুরুত্বপূর্ণ। প্রভাব বিস্তারের দিক থেকে এটি যেমন উদার, তেমনি এর বিপদাপদও অন্য সব অঙ্গের বিপদাপদের চেয়ে ভয়াবহ। তাই এর সংশোধন একাধারে কঠিন ও সূক্ষ্ম বুদ্ধিসাপেক্ষ। তেমনি এর সংশোধন না করার পরিণাম ও মারত্মক। এ ব্যাপারে পাঁচটি নীতি মেনে চলতে হবেঃ

এক-আল্লাহ এরশাদ করেছেন: তিনি সে, যিনি চোখের চুরি সম্পর্কে যেমন জানেন তেমনি মনের ভেতর লুক্কায়িত বিষয় জানেন (সূরা মুমিন:১৯) তিনি আরও বলেছেন, আল্লা তোমাদের অন্তরের সকল বিষয় অবগত আছেন। আল্লাহ ইরশাদ করেছেন: তিনি তো বক্ষের সব বিষয় সম্পর্কে অবগত।

পবিত্র কুরআনে কতবার কতভাবেই না এ বিষয়টি উল্লেখ করা হয়েছে। যারা বিশেষ শ্রেণীর মানুষ, আল্লাহ কর্তৃক এভাবে সকল বিষয় জানা থাকার কথাটাই ভয় ও সাবধানতা অবলম্বন তাদের জন্য যথেষ্ট। কেননা, সে আলিমুল গায়েবের সামনে উপস্থিত হওয়ার বিষটাই তাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। যেহেতু তিনি মনের সব বিষয় জানে, তখন মনকে কিভাবে পবিত্র রাখা প্রয়োজন তা ভেবে দেখলেই উপলদ্ধি করা যায়।

দুই: রাসূলুল্লাহ (সাঃ) ইরশাদ করেছেন: আল্লহ রাব্বুল আলামীন তোমাদের আকৃতি ও দেহ-সৌষ্ঠবের দিকে দৃষ্টি দেন না-তিনি দৃষ্টি রাখেন তোমাদের মনের দিকে কাজেই দোখা যায় মনই সে স্থান। যেদিকে আল্লাহর দৃষ্টি নিবদ্ধ। সত্যিই সে সব মানুষের জন্য দুঃখ হয় মানুষ বাহ্যিক চেহারাকে পরিস্কার রাখার চেষ্টা করে-চেহারা ধৌত করে, অপবিত্রতা ও ময়লা দুর করে-এমনকি, যাতে মানুষ চেহারার দোষত্রুটি ধরতে না পারে, সেজন্য তাকে সুন্দর করার জন্য যথাসাধ্য চেষ্ট করে। অথচ আল্লাহ দেখবার স্থান মনকে কলুষমুক্ত ও পরিস্কার করার চেষ্ট করে না; আল্লহ রাব্বুল আলামীনের নজরে যাতে কোন পংকিলতা ও দোষণীয় কিছু এবং কোন অপবিত্র জিনিস না পড়ে, সেজন্য তারা হৃদয়কে স্বচ্ছ ও সুন্দর করার চেষ্ট করে না, বরং তাকে নানা আবিলতা, পংকিলতা এবং আবর্জনায় নিমজ্জিত রাখে। কেউ যদি মানুষের অন্তরের এ চেহারা দেখতে পেতো, তহলে নিশ্চয় তার কাছে বসতো না বরং তার সংশ্রব বর্জন করে চলতো, তাকে একা ফেলে রখতো।

তিন: মূলতঃ মন হচ্ছে বাদশাহ নেতার মতো। মন আনুগত্য ও ফরমানদারী লাভের যোগ্যতাসম্পন্ন। মানুষের শরীরের সমস্ত অঙ্গ প্রত্যঙ্গই এ মনের অধিনস্থ প্রজা। কাজেই মনকে যদি ইবাদতের যোগ্য করা যায়, তাহলে তার প্রভাব সকল অঙ্গ-প্রত্যঙ্গেই ফুটে উঠবে। বাদশাহ যদি সঠিক পথে পরিচালিত হয়, তাহলে প্রজারা স্ববাবিকভাবেই সোজা পথে পরিচালিত হবে। নবী করীম (সাঃ) বলেছেন, মানুষের শরীরে একটি স্থান রয়েছে। সে স্থানটি যদি ঠিক থাকে, তখন গোটা শরীরই ঠিক থাকে। আর সেটি যখন খারাপ হয়ে যায়, তখন সারা শরীরেই খারাপ হয়ে যা। মনে রেখো, সেই স্থানটি আর কিছু নয়, সেটির নামই মন। কাজেই, সমস্ত শরীরের সংশোধন মনের সংশোধনের ওপরই নির্ভর করে। এওজন্য মনকে সংশোধন ও তা পবিত্রতা রক্ষার জন্য সকল প্রচেষ্ট ও সমস্ত সাধনা কেন্দ্রীভূত করা দরকার।

চার: মনই মানুষের সকল মূল্যবান বৈশিষ্ট্য ভান্ডার এবং সকল মহিমার কেন্দ্রবিন্দু। এ সব বৈশিষ্টের মধ্যে প্রথমটি হলো বিবেক আর সর্বাপেক্ষা মহোত্তম বিষয় হলো আল্লাহর মারিফত-যা দুনিয়া ও অাখিরাত-উভয় জীবনেরই সৌভাগ্য ও সমৃদ্ধির মূল চাবিকাঠি। এরপর এতে আছে সে সব বিষয়, যার দ্বারা আল্লাহ সামনে উপস্থিত হওয়ার ভিত্তি স্থাপিত।

 

কাজেই এমন অমূল্য ভান্ডারকে যাবতীয় ময়লা-আবর্জনা থেকে যেমন পরিচ্ছন্ন রাখা দরকার, তেমনি চোর ডাকাত এবং অন্যান্য বিপদাপদ থেকে তাকে রাক্ষা করাও জরুরী। এছাড়া, কারমত ও বুযর্গীয় মাধ্যমে তার সম্মানও মাহাত্মের সৌকর্য ও বাড়ানোর প্রয়োজন, যাতে সে অমূল্য রত্নে সামন্যতমও ময়লা পংকিলতা ও দোষণীয় কিছু স্পর্শ করতে না পারে। তবে সাবধান এ অমূল্য রত্ন যেন কোন দুশমনের প্রভাবে না পড়ে।

পাঁচ: বিবেক সেই সব অবস্থা যা মানুষ ছাড়া অন্য কোন সৃষ্টিজীবে নেই। প্রথম অবস্থাটি হচ্ছে-মানুষের এমন একজন শত্রু রয়েছে যে সবসময় তার পিছে লেগে থাকে। শয়তান মানুষের অন্তরে বাসা বেঁধে থাকে এবং মানুষকে নানাভাবে ধোঁকায় ফেলে। মোটকথা মানুষকে সর্বদাই দুই দিকে ডাকে। তার কারণ হলো মনোজগতে অনেক সুক্ষ্ম ব্যাপার রয়েছে; তন্মধ্যে বিবেক ও কমনার প্রভাব বেশি। আর এ দুটি সত্তা-ই তাদের বাহিনী নিয়ে সুসজ্জিত থাকে। কামনার লোভে মানুষ পাপ করতে দ্বিধা করে না। কিন্তু যখন বিবেক জাগ্রত হয় তখন সে বুঝতে পারে কামানর লোভের পাপ মানুষের কতবড় ক্ষতি করতে পারে। মানুষের মানুষত্ব নৈতিকতা সবই লোভের প্রভাবে জলাঞ্জলি হয়। কিন্তু বিবেকের সামনে দাড়ালে সব কিছু পরিস্কার হয়। আর বিবেক হচ্ছে মনের উন্নত অংশ। আল্লাহর বিশেষ দান-যা অন্য কোন প্রাণীর মধ্যে নেই। বিবেক আছে বলেই মানুষকে আল্লা সৃষ্টির সর্বশ্রেষ্ঠ আসনে বসিয়ে ফেরেশ্তাকে পর্যন্ত সেজদা করতে আদেশ দিয়েছেন-বলা যায় বিবেক পরমাত্মার-ই অংশ।

বিজ্ঞানের দৃষ্টিভঙ্গি: অন্যদিকে মন ও চেতনার ক্ষমতা সম্পর্কে আধুনিক বিজ্ঞানের দৃষ্টিভঙ্গির সার-সংক্ষেপ নোবেল পুরস্কার বিজয়ী বিজ্ঞানী ইউজিন উইগনার তাঁর ‘Remarks on the Mind-Body Question’ নিবন্ধে চমৎকারভাবে বর্ণনা করেছেন। তিনি লিখেছেন, অধিকাংশ পদার্থ বিজ্ঞানীই এই সত্যকে মেনে নিয়েছেন যে, চিন্তা অর্থাৎ মনই হচ্ছে মূল। ‘চেতনার উল্লেখ ছাড়া কোয়ান্টাম মেকানিক্স-এর নিয়মকে পুরোপুরি সঙ্গতিপূর্ণভাবে গঠন করা সম্ভব নয়।’ নিবন্ধের উপসংহারে বিজ্ঞানী উইগনার বলেছেন, ‘বিশ্বের বৈজ্ঞানিক গবেষণা শেষ পর্যন্ত চেতনাকে চূড়ান্ত সত্য হিসেবে প্রতিষ্ঠিত করেছে।’ সূত্র: ইমাম গাযযালী (রঃ) এর মিনহাজুল আবেদীন গ্রন্থ

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
যখন আকাশ মেঘাচ্ছন্ন হতো এবং ঝড়ো বাতাস বইত; তখন রাসুলুল্লাহ (সা.) যা বলতেনবিস্তারিত জানুন যখন আকাশ মেঘাচ্ছন্ন হতো এবং ঝড়ো বাতাস বইত; তখন রাসুলুল্লাহ (সা.) কি বলতেন
না দেখেই বিয়ে: অতঃপর বাসরঘরে যা দেখলেন যুবক!বিস্তারিত জানুন না দেখেই বিয়ে: অতঃপর বাসরঘরে যা দেখলেন যুবক!
আল্লাহ তা’য়ালা মদকে তিনটি পর্যায়ে হারাম ঘোষনা করেনবিস্তারিত জেনে নিন আল্লাহ তা’য়ালা মদকে তিনটি পর্যায়ে হারাম ঘোষনা করেন
জাকাতের অর্থ দেয়া যাবে যাদেরজাকাতের অর্থ দেয়া যাবে যাদের সম্পর্কে
সকাল-সন্ধ্যায় যে দোয়া পড়তেন প্রিয়নবিসকাল-সন্ধ্যায় যে দোয়া পড়তেন প্রিয়নবি সম্পর্কে
রমজানের অন্যতম শিক্ষা ‘জামাআতে নামাজ আদায়’রমজানের অন্যতম শিক্ষা ‘জামাআতে নামাজ আদায়’ সম্পর্কে
জুমআর নামাজ তরক করা মারাত্মক গোনাহজুমআর নামাজ তরক করা মারাত্মক গোনাহ সম্পর্কে
রমজানের পর শাওয়ালের ৬ রোজার প্রয়োজনীয়তারমজানের পর শাওয়ালের ৬ রোজার প্রয়োজনীয়তা সম্পর্কে
লাইলাতুল কদর : যেভাবে কাটাবেন আজকের রাতলাইলাতুল কদর : যেভাবে কাটাবেন আজকের রাত সম্পর্কে
রমজানের শেষ দিনগুলোর বিশেষ আমলরমজানের শেষ দিনগুলোর বিশেষ আমল সম্পর্কে
আরও ৬৪৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি