পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

হযরত ঈসা আ. এর মুজিজা

বনী ইসরাইলের এক লোক ছিল। যার বিবি খুব সুন্দরি রূপবতী ছিল। সে তার বিবির প্রতি খুব আসক্ত ছিল। যখন তার বিবি মারা গেল তখন সে খুব ব্যথিত হল এবং দীর্ঘদিন যাবত সে সর্বদা কবরের কাছে বসে বসে কাঁদত।
ঘটনাক্রমে একদিন হযরত ঈসা আ. এই পথ দিয়ে যাচ্ছিলেন। ইসরাইলী লোকটির পেরেশানি দেখে তিনি তাকে এর কারণ জিজ্ঞাসা করলেন। ইসরাইলী নিজের সকল ঘটনা খুলে বললে হযরত ঈসা আ. জানতে চাইলেন তুমি কি চাও, আমি তোমার বিবিকে জীবিত করে দেই? লোকটি বলল জি হ্যাঁ আমি এটাই চাই।
হযরত ঈসা আ. কবরের লাশকে লক্ষ্য করে আওয়াজ দিলেন। সাথে সাথে একজন হাবশি কৃষ্ণাঙ্গ গোলাম উঠে আসলো যার নাক, চোখ, মুখসহ শরীরের অন্যান্য ছিদ্র থেকে আগুনের শিখা বের হচ্ছিল। হযরত ঈসা আ. কে দেখেই গোলামটি কালিমা পড়ল “লা ইলাহা ইল্লাল্লাহ, ঈসা রূহুল্লাহ”।
ইসরাইলী এই অবস্থা দেখে বলল হুজুর! আমার ভুল হয়ে গেছে। আমার বিবির কবর তো অন্যটা। এটা শুনে হযরত ঈসা আ. ঐ গোলামকে হুকুম দিলেন তুমি তোমার কবরে চলে যাও। সাথে সাথে সে লাশ হয়ে লুটিয়ে পড়ল এবং তার কবরকে মাটি দিয়ে ভরাট করে দেয়া হল।
হযরত ঈসা আ. অন্য কবরের দিকে দৃষ্টিপাত করলেন এবং হুকুম করলেন, হে কবরের অধিবাসী! আল্লাহর হুকুমে জীবিত হয়ে যাও। সাথে সাথে কবর ফেটে ভিতর থেকে এক সুন্দরি মহিলা মাথা থেকে ধুলা ঝাড়তে ঝাড়তে উঠে আসলো।
মহিলাটিকে দেখেই ইসলাইলি লোকটি বলে উঠল, হে রূহুল্লাহ! এটাই আমার বিবি। অতঃপর ঈসা আ. অনুক্রমে লোকটি তার বিবিকে নিয়ে বাড়ির পথ ধরল। কিন্তু দীর্ঘদিন নির্ঘুম কাটানোর কারণে তার প্রচণ্ড ঘুম পেল। লোকটি তার বিবিকে বলল, তোমার কবরে কান্নাকাটি ও নির্ঘুম সময় কাটাতে কাটাতে আমি শেষ হয়ে গেছি তাই আমি কিছু সময় আরাম করে নিতে চাচ্ছি। বিবি সাথে সাথে সম্মতি দিলে লোকটি রাস্তার পাশেই তার বিবির উরুতে মাথা দিয়ে ঘুমিয়ে পড়ল। গভীর ঘুমে সে আচ্ছন্ন হয়ে পড়ল।
এমন সময় এক রাজকুমার ঘোড়ায় চড়ে এই পথ দিয়ে যাচ্ছিল। রাজকুমারটিও খুব সুদর্শন ও সুঠাম দেহের অধিকারী। তাকে দেখে সেই ইসরাইলীর বিবি নিজেই আসক্ত হয়ে গেল এবং রাজকুমারের প্রেমে পাগল হয়ে গেল। নিজেকে নিয়ন্ত্রণ করতে না পেরে সে ইসরাইলীর মাথা কে নিজের উরু থেকে নামিয়ে রেখে রাজকুমারের সামনে গিয়ে হাজির হল। রাজকুমারও যখন তাকে দেখল, সেও তাকে পছন্দ করে ফেলল এবং মহিলাটির সম্মতি পেয়ে তাকে ঘোড়ার পিঠে উঠিয়ে নীল এবং রাজমহলে নিয়ে চলে গেল।
ইসরাইলী লোকটির ঘুম ভাঙার পর বিবিকে পাশে দেখতে না পেয়ে সে চিন্তিত হয়ে পড়ল। অবশেষে বিবি পায়ের চিহ্ন অনুসরণ করে করে রাজমহলে পৌঁছে গেল। সে সেখানে তার বিবিকে রাজকুমারের সাথে দেখতে পেল। ইসরাইলী রাজকুমারকে বলল, এটা আমার বিবি, দয়া করে আপনি তাকে ছেড়ে দিন। রাজকুমার কিছু বলার আগেই মহিলাটি বলে উঠলো আমি তোমার বিবি নই। আমি রাজকুমারের বাঁদি। এ কথা শুনে রাজকুমার বলল, তোমার কত বড় স্পর্ধা। তুমি আমার বাদি আমার কাছ থেকে ছিনিয়ে নিয়ে যেতে চাচ্ছ? ইসরাইলী খুব অনুনয় করে বলল, খোদার কসম! এটা আমার বিবি। তার মৃত্যুর পর হযরত ঈসা আ. আমার জন্য তাকে জীবিত করে দিয়েছেন।
এমন সময় হযরত ঈসা আ. সেখানে আগমন করলেন। তাঁকে দেখে ইসরাইলী বলল, হে রুহুল্লাহ! এই মহিলাটি কি আমার বিবি নয়? যাকে আপনি আমার জন্য জীবিত করে দিয়েছিলেন? হযরত ঈসা আ. বললেন, হ্যাঁ। এই কথা শুনে মহিলাটি বলল, হে রূহুল্লাহ! লোকটি মিথ্যাবাদী। আমি এই রাজকুমারের বাঁদি। হযরত ঈসা আ. বললেন, তুমি কি সেই মহিলা নও? যাকে আমি আল্লাহর হুকুমে জীবিত করেছিলাম? মহিলাটি বলল, হে রুহুল্লাহ! খোদার কসম আমি সেই মহিলা নই। অতঃপর হযরত ঈসা আ. বললেন, যেই জীবন আমি আল্লাহর হুকুমে তোমাকে দিয়েছিলাম, সেই জীবন তুমি ফেরত দাও। এ কথা শুনেই সাথে সাথে মহিলাটি লাশ হয়ে ঢলে পড়ল।
হযরত ঈসা আ. বললেন, যে এমন ব্যক্তিকে দেখতে চায় যে কিনা কাফের অবস্থায় মৃত্যুবরণ করে কিন্তু জীবিত হয়ে ঈমান গ্রহণ করে। তাহলে সেই হাবশি গোলামকে দেখ। যে একবার কাফের অবস্থায় মৃত্যুবরণ করে। আবার জীবিত হওয়ার পর ঈমানের অবস্থায় ইন্তেকাল করেছে। আর যে ব্যক্তি এমন মানুষ দেখতে চায় যে ঈমানের অবস্থায় মৃত্যুবরণ করে। আল্লাহ পাক আবার তাকে জীবিত করে অতঃপর সে কুফরি অবস্থায় মৃত্যুবরণ করে। তাহলে সে যেন এই মহিলাকে দেখে।
এই ঘটনা দেখে সেই ইসরাইলী লোকটি কসম খেয়ে বলল, আমি আর কখনও বিয়ে করব না। কথাটি বলে সে আল্লাহর রাস্তায় বের হয়ে গেল এবং আল্লাহর ইবাদত করতে করতে মৃত্যু বরণ করল। (হেকায়াতু সালেহীন)

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
যখন আকাশ মেঘাচ্ছন্ন হতো এবং ঝড়ো বাতাস বইত; তখন রাসুলুল্লাহ (সা.) যা বলতেনবিস্তারিত জানুন যখন আকাশ মেঘাচ্ছন্ন হতো এবং ঝড়ো বাতাস বইত; তখন রাসুলুল্লাহ (সা.) কি বলতেন
না দেখেই বিয়ে: অতঃপর বাসরঘরে যা দেখলেন যুবক!বিস্তারিত জানুন না দেখেই বিয়ে: অতঃপর বাসরঘরে যা দেখলেন যুবক!
আল্লাহ তা’য়ালা মদকে তিনটি পর্যায়ে হারাম ঘোষনা করেনবিস্তারিত জেনে নিন আল্লাহ তা’য়ালা মদকে তিনটি পর্যায়ে হারাম ঘোষনা করেন
জাকাতের অর্থ দেয়া যাবে যাদেরজাকাতের অর্থ দেয়া যাবে যাদের সম্পর্কে
সকাল-সন্ধ্যায় যে দোয়া পড়তেন প্রিয়নবিসকাল-সন্ধ্যায় যে দোয়া পড়তেন প্রিয়নবি সম্পর্কে
রমজানের অন্যতম শিক্ষা ‘জামাআতে নামাজ আদায়’রমজানের অন্যতম শিক্ষা ‘জামাআতে নামাজ আদায়’ সম্পর্কে
জুমআর নামাজ তরক করা মারাত্মক গোনাহজুমআর নামাজ তরক করা মারাত্মক গোনাহ সম্পর্কে
রমজানের পর শাওয়ালের ৬ রোজার প্রয়োজনীয়তারমজানের পর শাওয়ালের ৬ রোজার প্রয়োজনীয়তা সম্পর্কে
লাইলাতুল কদর : যেভাবে কাটাবেন আজকের রাতলাইলাতুল কদর : যেভাবে কাটাবেন আজকের রাত সম্পর্কে
রমজানের শেষ দিনগুলোর বিশেষ আমলরমজানের শেষ দিনগুলোর বিশেষ আমল সম্পর্কে
আরও ৬৪৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি