পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

টেলিকমিউনিকেশনে পেশা

বর্তমান সময়ে বেশিরভাগ শিক্ষার্থীরই প্রথম পছন্দ ভবিষ্যতে ডাক্তার বা ফাস্ট ক্লাস ইঞ্জিনিয়ার হওয়া। তবে বর্তমান প্রতিযোগিতামূলক ভর্তি প্রক্রিয়ায় অনেকেই ডাক্তার বা ইঞ্জিনিয়ারিং এ ভর্তি হতে না পেরে ভবিষ্যৎ নিয়ে হতাশায় ডুবে যান। অথচ ডাক্তার, ইঞ্জিনিয়ার ছাড়াও আরও অনেক বিষয় রয়েছে যা ভবিষ্যতে পেশা হিসেবে বেছে নেওয়া যায়। এমনই একটি বিষয় হচ্ছে “টেলিকমিউনিকেশন”।

 

টেলিকমিউনিকেশন কী:

বর্তমান গ্লোবালাইজেশনের যুগে তথ্যপ্রযুক্তির কল্যাণে তথ্যের অবাধ প্রবাহ প্রসারিত হয়েছে সমগ্র বিশ্বব্যাপী। ইন্টারনেট, হোম সলিউশন, মাল্টিমিডিয়া মেসেজ সেন্ডিং অপশন - এসবই হচ্ছে টেলিকমিউনিকেশন নামে একটি টোটাল মিডিয়ার আওতাভুক্ত।  আবার অনেকে ভাবতে পারেন টেলিকমিউনিকেশন মানে শুধু ফোনালাপ করা। আসলে তা নয়।  ডাটা কমিউনিকেশন, ভয়েস কমিউনিকেশন, করপোরেট ডাটা, বিজনেস ডাটা, ইন্টারনেট, মাল্টিমিডিয়া ভিডিও স্ট্রিম এই সবকিছুইকে সমন্বিত করে যে টোটাল মিডিয়াটাই টেলিকমিউনিকেশন।

 

পড়াশোনা:

স্নাতক পাশ শিক্ষার্থীরা ছয় থেকে বারো মাসের কম্পিউটার প্রোগ্রামিং বা নেটওয়ার্ক বিষয়ক অ্যাডভান্স প্রশিক্ষণ সম্পন্ন করে টেলিকমিউনিকেশন ক্ষেত্রে কাজ করতে পারেন। শুধু টেলিকমিউনিকেশন নয়, চাইলে এই যোগ্যতা দিয়ে ইলেকট্রনিক মিডিয়ায়ও কাজ করা যায়। দিনাজপুরের হাজী মুহাম্মদ দানেশ সায়েন্স এন্ড টেকনোলজি বিশ্ববিদ্যালয়ে টেলিকমিউনিকেশন এবং ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এর চার বছর মেয়াদী স্নাতক কোর্স করানো হয়। বুয়েটে পার্শিয়াল কোর্স হিসেবে এটি পড়ানো হয়। বেশ কিছু প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে এ বিষয়ে মাস্টার্স কোর্স সম্পন্ন করা যায়। যেমন – নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি প্রভৃতি। তবে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক্স কমিউনিকেশন, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স, ফিজিক্স অ্যাপলায়েড ফিজিক্স ব্যাকগ্রাউন্ড থাকতে হয়। এসব ইউনিভার্সিটিতে বছরের বিভিন্ন সময়ে শুরু হওয়া বিভিন্ন সেমিস্টারে ভর্তি প্রক্রিয়া চলে।

 

চাকরির বাজার:

বাংলাদেশের অন্যতম একটি সম্ভাবনাময় ক্ষেত্র হচ্ছে টেলিকমিউনিকেশন। বর্তমান সময়ে এর কাজের পরিধি ব্যাপক। ব্যাংক, বীমা, শিক্ষা, হাসপাতাল ম্যানেজমেন্ট সহ বিভিন্ন ক্ষেত্রে এর চাহিদা রয়েছে। অনার্স গ্র্যাজুয়েশনের পর টেলিকমিউনিকেশনে মাস্টার্স করলে টেলিকম কোম্পানিগুলোতে লুক্সেটিভ জব অফার পেতে পাবেন।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
প্রকল্প ব্যবস্থাপকপ্রকল্প ব্যবস্থাপক পেশায় নিজেকে গড়ে তোলার তথ্য বর্ণিত হয়েছে
একাউন্টেন্টএকাউন্টেন্ট হিসেবে গড়ে ওঠার নানা দিক
টেলিকমিউনিকেশনে পেশাএ বিষয়ে বিস্তারিত তথ্য রয়েছে
মার্কেটিংমার্কেটিং পেশায় ভবিষ্যৎ সম্ভাবনা
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি