শিক্ষা প্রতিষ্ঠান

পাবলিক বিশ্ববিদ্যালয়   বেসরকাকারী বিশ্ববিদ্যালয় মেডিকেল কলেজ

ডেন্টাল কলেজ   কলেজ এবং অন্যান্য কারিগরী শিক্ষা প্রতিষ্ঠান

শিক্ষা বোর্ড   স্কুল

ঢাকার পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ, বিশ্ববিদ্যালয় কলেজসহ ঢাকার বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠান এবং উচ্চশিক্ষা সংক্রান্ত তথ্য মিলবে এখানে। এছাড়া বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের জন্য বিভিন্ন তথ্য ও সেবা দেবার জন্য গড়ে ওঠা ফার্মগুলোর তথ্যও থাকছে এখানে।

 

পাবলিক বিশ্ববিদ্যালয়

শিক্ষা মানুষের একটি অধিকার, বিষয়টি মাথায় রেখে সরকার ঢাকায় কয়েকটি বিশ্ববিদ্যালয় পরিচালনা করছে, যা পাবলিক বিশ্ববিদ্যালয় নামে পরিচিত।। এসব বিশ্ববিদ্যালয় সরকারী নিয়মনীতি দ্বারা পরিচালিত। ছাত্র বেতন বাবদ কিছু টাকা আসলেও মূলত ভর্তূকি দিয়ে সরকার এসব বিশ্ববিদ্যালয় পরিচালনা করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়

জাতীয় বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়

বিস্তারিত

=============================================================== 

বেসরকারী বিশ্ববিদ্যালয়

বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ধারণাটি তুলনামূলকভাবে নতুন। অতিরিক্ত জনসংখ্যা এবং মানুষের আর্থিক সক্ষমতা বৃদ্ধির কারণে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলি বর্ধিত চাহিদা মেটাতে না পারায় সরকার বেসরকারী বা প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেয়। কিছু বেসরকারী বিশ্ববিদ্যালয় অত্যন্ত মানসম্পন্ন শিক্ষা প্রদান করে বেশ প্রশংসিতও হচ্ছে।

নর্থ সাউথ ইউনিভার্সিটি

আমেরিকান ইন্টা: ইউনিভার্সিটি

ব্র্যাক ইউনিভার্সিটি

আশা ইউনিভার্সিটি

বিস্তারিত

===============================================================

মেডিকেল কলেজ

ছোট থেকেই অনেকে স্বপ্ন দেখেন চিকিৎসক হওয়ার। আবার অনেক (অধিকাংশ বললেও হয়ত অত্যুক্তি হবে না) বাবা-মার স্বপ্ন থাকে সন্তানকে চিকিৎসক বানাবেন। চিকিৎসক তৈরির প্রতিষ্ঠান হলে মেডিকেল কলেজ। চিকিৎসক হওয়ার জন্য মানুষের এতই আগ্রহ যে সরকারী মেডিকেল কলেজগুলো তার চাপ সামলাতে পারছিল না। ঢাকায় তিনটি সরকারী মেডিকেল কলেজের পাশাপাশি নতুন-পুরাতন মিলিয়ে বেশ কয়েকটি বেসরকারী মেডিকেল কলেজ রয়েছে। এককভাবে একটি মাত্র ভর্তি পরীক্ষার মাধ্যমে মেডিকেল কলেজে ছাত্র ভর্তি করা হয়।

হলি ফ্যামিলি মেডিকেল কলেজ

বাংলাদেশ মেডিকেল কলেজ

আদ-দ্বীন মহিলা মেডিকেল কলেজ

জেড. এইচ শিকদার উইমেন মেডিকেল কলেজ

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ

শাহাবুদ্দিন মেডিকেল কলেজ

বিস্তারিত

===============================================================

ডেন্টাল কলেজ

মানুষের শরীরের বিভিন্ন রোগব্যাধির বিষয়টি দেখেন এম.বি.বি.এস. চিকিৎসকগণ, অবস্থা জটিল হলে রোগীগণ বিশেষজ্ঞ চিকিৎসকের দারস্থ হন। তারাও এম.বি.বি.এস. কোর্সের মাধ্যমে ক্যারিয়ার শুরু করেন। দাঁতের বিষয়টি দেখেন দন্ত বিশেষজ্ঞ। এমবিবিএস কোর্স নয় ডেন্টাল কলেজের বিডিএস কোর্সের মাধ্যমে দন্ত বিশেষজ্ঞ তৈরি হয়।  মিরপুরের সরকারী ডেন্টাল কলেজ ছাড়াও ঢাকায় বেশ কয়েকটি বেসরকারী ডেন্টাল কলেজ আছে এখন।

ইউনিভার্সিটি অব ডেন্টাল কলেজ

বাংলাদেশ ডেন্টাল কলেজ    

বিস্তারিত

===============================================================

কলেজ

মাধ্যমিক পরাবর্তী উচ্চমাধ্যমিক পর্যায়ে পড়াশোনা এবং উচ্চমাধ্যমিক পরবর্তী স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে পড়াশোনার জন্য ঢাকার সরকারী এবং বেসরকারী কলেজগুলোর তথ্য থাকছে এ অংশে। উচমাধ্যমিক পার্যায়ের পড়াশোনা শিক্ষাবোর্ড নিয়ন্ত্রণ করে আর উচ্চমাধ্যমিক পরবর্তী কোর্সগুলো নিয়ন্ত্রণ করে জাতীয় বিশ্ববিদ্যালয়। তবে কিছু ক্ষেত্রে ব্যতিক্রমও রয়েছে। যেমন গার্হস্থ্য অর্থনীতি কোর্সটি ঢাকা বিশ্ববিদ্যালয় পরিচালনা করে।

নটরডেম কলেজ

চাটার্ড ইউনিভার্সিটি কলেজ

কলেজ অব এভিয়েশন টেকনোলজী

ঢাকা কমার্স কলেজ

তিতুমীর কলেজ

এমআইএসটি

স্কলাশটিকা স্কুল

গভর্নমেন্ট ল্যাবরেটরী হাই স্কুল

অগ্রণী স্কুল এন্ড কলেজ

হলিক্রস কলেজ

বিস্তারিত

===============================================================

কারিগরী শিক্ষা

শিল্প প্রতিষ্ঠানে দক্ষ জনশক্তি সরবরাহ করে অর্থনীতিকে গতিশীল করার জন্য কারগরি শিক্ষার বিকল্প নেই। আবার দেশের বাইরেও অদক্ষ জনশক্তি রপ্তানি করে খুব বেশি বৈদেশিক মুদ্রা আয় করা যায় না। এক্ষেত্রেও দক্ষ জনশক্তি তৈরি তৈরির জন্য কারিগরি শিক্ষা জরুরি। ঢাকার পলিটেকনিক ইনস্টিটিউটসহ বিভিন্ন সরকারী-বেসরকারী কারগরি শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য পাওয়া যাবে এখানে। এসব শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন মেয়াদী ডিপ্লোমা কোর্স করানো হয়। অবশ্য অনেক শিক্ষা প্রতিষ্ঠান কেবল তাদের একটি সার্টিফিকেট দিয়ে থাকে, কোন বোর্ড বা বিশ্ববিদ্যালয়ের এফিলিয়েশন নেই এদের।

এ্যারোনটিক্যাল ইন্সটিটিউট অফ বাংলাদেশ

ইনক্রাক্স স্কুল অব ডিজাইন

বাইনারী ইনফরমেশন টেকনোলজি

বাংলাদেশ ইনষ্টিটিউট অব মেডিকেল সাইন্স (বিমস)

বিস্তারিত

===============================================================

শিক্ষা বোর্ড

বাংলাদেশে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ে এসএসসি এবং এইচএসসি পরীক্ষা নিয়ন্ত্রণের জন্য সাতটি শিক্ষা বোর্ডের পাশাপাশি মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ড আছে। মাদ্রাসা শিক্ষা বোর্ড মাদ্রাসা সমূহের দাখিল, আলিম, ফাজিল এবং কামিল পরীক্ষা নিয়ন্ত্রণ করে থাকে। এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এসএসসি এবং এইচএসসি সমতূল্য কোর্স পরিচালিত হয়। সারাদেশের মাদ্রাসা শিক্ষা এবং কারিগরি শিক্ষা কার্যক্রমের তদারকি এই দুই বোর্ডের মাধ্যমেই পরিচালিত হয়ে থাকে। কাজেই ঢাকায় মোট তিনটি শিক্ষা বোর্ডের দপ্তর অবস্থিত।

        ঢাকা শিক্ষা বোর্ড        

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড

বিস্তারিত

===============================================================

স্কুল

কথা বলা শেখার পর সন্তানের শিক্ষা জীবন শুরু করতে ঢাকার কর্মব্যস্ত অভিভাবকগণ চিন্তিত হয়ে পড়েন কেমন করে কোথায় ভর্তি করাবেন আদরের সন্তানটিকে। এ লক্ষ্যে খোঁজ নিতে হয় ঢাকার বিভিন্ন স্কুল গুলোর ফরম সংগ্রহ পদ্ধতি, প্রয়োজনীয় কাগজপত্র, ভর্তি ফি, মাসিক বেতন, স্কুলের মান, স্কুলের পরিবেশ সস্পর্কে। কিন্তু কর্মব্যস্ততার মাঝে অনেক অভিভাবকগণই সময় করে উঠতে পারেন না। ফলে কর্মব্যস্ত অভিভাবকগণ অনায়াসে অন লাইন ঢাকা গাইড থেকে ঢাকার স্কুলগুলোর সম্পর্কে সহজেই তথ্য পেতে পারেন।

স্কলাশটিকা স্কুল

গভর্নমেন্ট ল্যাবরেটরী হাই স্কুল

মতিঝিল মডেল হাই স্কুল এন্ড কলেজ

আমেরিকান ইন্টারন্যাশনাল স্কুল

বিস্তারিত

===============================================================

 


২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি