পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ঢাকা স্কুল অব ইকোনমিকস

লন্ডন স্কুল অব ইকোনমিকস আর দিল্লী স্কুল অব ইকোনমিকসের ধারা অনুসরণ করে সম্প্রতি ঢাকায়ও প্রতিষ্ঠা করা হয়েছে ঢাকা স্কুল অব ইকোনমিকস। লন্ডন স্কুল অব ইকোনমিকস অ্যান্ড পলিটিক্যাল সায়েন্সের যাত্রা শুরু হয়েছিল ১৮৯৫ সালে, আর দিল্লী স্কুল অব ইকোনমিকসের যাত্রা শুরু হয়েছিল ১৯৪৯ সালে।

 

দীর্ঘদিন ধরেই দেশের অর্থনীতিবিদগণ এরকম একটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রয়োজনীয়তা অনুভব করছিলেন। অবশেষে বাংলাদেশ অর্থনীতি সমিতির পৃষ্ঠপোষকতায় ঢাকা স্কুল অব ইকোনমিকস প্রতিষ্ঠিত হয়েছে। আপাতত ইস্কাটনে অর্থনীতি সমিতির ভবনে ছোট পরিসরে এর যাত্রা শুরু হলেও সরকারী ভাবে জমি দেবার প্রতিশ্রুতি মিলেছে ইতোমধ্যে। অর্থনীতি সমিতি সরাসরি এটা চালাবে না। পৃথক একটি ফাউন্ডেশনের ট্রাস্টি বোর্ডের মাধ্যমে এটি পরিচালিত হবে।

 

প্রতিষ্ঠানটির গভর্নিং কাউন্সিলের প্রধান হিসেবে সবসময় একজন অর্থনীতিবিদ থাকবেন। এছাড়া বাংলাদেশ ব্যংকের গভর্নর এবং অর্থনীতি সমিতির সভাপতি পদাধিকার বলে সদস্য হবেন্। এছাড়া অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরাও সদস্য হিসেবে থাকবেন। শিক্ষা কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে প্রধানের পদটি রেক্টর হিসেবে পরিচিত হবে, রেক্টরও একজন অর্থনীতিবিদ হবেন। শুরু থেকেই আন্তর্জাতিক পর্যায়ে যোগাযোগ স্থাপনের চেষ্টা করা হচ্ছ।

 

আর এর সনদও দেয়া হবে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। এখানে স্নাতক পর্যায়ের কোন কোর্স করানো হবে না, কেবল স্নাতকোত্তর পর্যায়ের নয় মাস মেয়াদী ডিপ্লোমা কোর্স করানো হচ্ছে। ফেব্রুয়ারিতে ৩০ জন শিক্ষার্থী নিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হয়েছে ঢাকা স্কুল অব ইকোনমিকস-এর। সদ্য মাস্টার্স পাস কিংবা কয়েক বছর আগে পাস করে চাকরি করছেন এমন শিক্ষার্থীরাই এই ডিপ্লোমা কোর্সের সুযোগ পাচ্ছেন।  

 

এ বছরই পরিবেশ অর্থনীতিতে আঠারো মাসের মাস্টার্স কোর্স শুরু হচ্ছে এখানে। ভবিষ্যতে এমফিল এবং পিএইচডি ডিগ্রি নেবার ব্যবস্থাও করা হবে।

এসব কোর্স চালু করার জন্য শিক্ষক নিয়োগ করা ছাড়াও দেশ বিদেশের খ্যাতনামা প্রতিষ্ঠান থেকে খন্ডকালীন শিক্ষক আনার ব্যবস্থা হচ্ছে।  গভর্নিং কাউন্সিল ও একাডেমিক কাউন্সিলের প্রথম চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিয়েছেন কাজী খলীকুজ্জমান আহমদ।

 

এখানে অর্থনীতির প্রায়গিক দিকের ওপর জোর দেয়া হবে।  স্নাতক পর্যায়ে অর্থনীতির ওপর অর্জিত জ্ঞানকে ঝালিয়ে নিয়ে কিভাবে সেটাকে কাজে লাগানো যায় তার প্রতি জোর দেয়া হবে এখানে। গবেষণার কাজের সুবিধার জন্য সমৃদ্ধ লাইব্রেরী এবং আধুনিক কম্পিউটার ল্যাবও থাকছে।


যোগাযোগ:

ঠিকানা: ৪/সি, ইস্কাটন গার্ডেন রোড, বাংলাদেশ অর্থনীতি সমিতি ভবন।

টেলিফোন: 9359628-9, 8316033

ই-মেইল: [email protected]

ওয়েবসাইট: www.dscebd.org

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
রেডিয়েন্ট ইনষ্টিটিউট অব ডিজাইনধানমন্ডি, ধানমন্ডি
বিকেএসপিভর্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত বিস্তারিত তথ্য রয়েছে
টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনাটেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা সংক্রান্ত তথ্য রয়েছে
এয়ার হোস্টেস প্রশিক্ষণবর্তমান সময়ে মেয়েদের জন্য রুচিশীল ও মানসম্মত একটি পেশা
আইইএলটিএস (IELTS)আইইএলটিএস সম্পর্কে বিস্তারিত তথ্য রয়েছে
ভিটা ওয়ার্ল্ড ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজম্যান্ট N\A, N\A
ইনস্টিটিউট অব কস্ট এন্ড ফিন্যান্সিয়াল একাউন্টিং (আইসিএফএ)রমনা, সিদ্ধেশ্বরী
বিজয় কোরিয়ান ল্যাংগুয়েজ সেন্টারতেজগাঁও, গ্রীন রোড
অটোক্যাড ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল ট্রেনিংঅটোক্যাড ট্রেনিং
মনটেজ ট্রেনিং সেন্টারতুরাগ, তুরাগ
আরও ২৬ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি