পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজের ১ম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি

আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ

ঢাকা সেনানিবাস

২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে আর্মড ফোর্সেস মেডক্যাল কলেজে ১ম বর্ষ এমবিবিএস কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি

বাংলাদেশ সশস্ত্র বাহিনী কর্তৃক পরিচালিত আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ এমবিবিএস কোর্সে এএমসি ক্যাডেট এবং এএফএমসি ক্যাডেট হিসাবে ছাত্র/ছাত্রী ভর্তি করা হবে।

ভর্তির আবেদনপত্র বিতরণের শুরুর তারিখ ও সময়ঃ ১০ সেপ্টেম্বর ২০১৩ তারিখ সকাল ১০:০০ ঘটিকা।

ভর্তির আবেদনপত্র বিতরণের শেষ তারিখ ও সময়ঃ ১৭ সেপ্টেম্বর ২০১৩ তারিখ দুপুর ২ ঘটিকা।

ভর্তির লিখিত পরীক্ষাঃ ২৫ অক্টোবর ২০১৩ তারিখ শুক্রবার সকাল ১০:০০ ঘটিকা

ভর্তির আবেদনপত্র ফিঃ ৫০০/- (পাঁচশত টাকা মাত্র) (অফেরতযোগ্য)

১। আর্মড ফোর্সেস মেডিকেল কলেজে ভর্তির জন্য নিম্নবর্ণিত যোগ্যতা সম্পন্ন প্রার্থীদের নিকট হতে অনলাইনে আবেদনপত্র আহবান করা যাচ্ছেঃ

ক। ন্যূনতম শিক্ষাগত যোগ্যতাঃ

(১) এসএসসি/সমমান পরীক্ষা ২০১০/২০১১ এবং এইচএসসি/সমমান পরীক্ষা ২০১২/২০১৩ সনে বিজ্ঞান বিভাগে পাশ করা ছাত্র/ছাত্রীদেরকে ন্যূনতম মোট জিপিএ-৮.০০ এবং প্রতিটিতে কমপক্ষে জিপিএ-৪.০০ থাকতে হবে। শুধুমাত্র উপজাতীয় কোটাভূক্ত আসনের প্রার্থীদের ক্ষেত্রে প্রাপ্ত জিপিএ এর যোগফল ন্যূনতম ৭.০০ হতে হবে। তবে কোন অবস্থাতেই এসএসসি এবং এইচএসসি অথবা সমমান পরীক্ষায় জিপিএ ৩.৫০ এর নিচে গ্রহণযোগ্য হবে না। সকলের ক্ষেত্রে এইচএসসি/সমমান পরীক্ষায় জীববিজ্ঞানে (Biology) ন্যূনতম জিপিএ ৩.৫০ হতে হবে।

(২) যারা ২০১০ সনের পূর্বে এসএসসি বা সমমান পরীক্ষা পাশ করেছেন তারা আবেদন করতে পারবেন না।

খ।শারীরিক যোগ্যতাঃ প্রার্থীকে অবশ্যই নিম্নলিখিত শারীরিক যোগ্যতা সম্পন্ন হতে হবেঃ

 

(১) এএমসি ক্যাডেট

পুরুষ

মহিলা

উচ্চতা (ন্যূনতম

:

১.৬৩ মিঃ (৫ ফুট ৪ ইঞ্চি)

:

১.৫৫ মিঃ (৫ ফুট ১ ইঞ্চি)

ওজন (ন্যূনতম)

:

৪৫:৩৬ কেজি (১০০ পাউন্ড)

:

৪০ কেজি (৮৮ পাউন্ড)

বুকের মাপ (ন্যূনতম)

:

স্বাভাবিক-০.৭৬ মিঃ (৩০ ইঞ্চি)

সম্প্রসারিত-০.৮১ মিঃ ৩২ ইঞ্চি)

:

স্বাভাবিক-০.৭১ মিঃ (২৮ ইঞ্চি)

সম্প্রসারিত-০.৭৬ মিঃ ৩০ ইঞ্চি)

দৃষ্টি শক্তি

:

৬/৬ ৯+২.৫ দৃষ্টি শক্তির সীমাবদ্ধ থাকতে হবে

Colour Blindness গ্রহণযোগ্য না

:

৬/৬ ৯+২.৫ দৃষ্টি শক্তির সীমাবদ্ধ থাকতে হবে

Colour Blindness গ্রহণযোগ্য না

শ্রবন শক্তি

:

গ্রহণযোগ্য সীমার মধ্যে থাকতে হবে

:

গ্রহণযোগ্য সীমার মধ্যে থাকতে হবে

 

(২) এএফসি ক্যাডেটঃ

মেডিক্যাল বোর্ড কর্তৃক স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য হতে হবে।

গ। ভর্তির শর্তাবলীঃ

(১) প্রার্থীদেরকে বাংলাদেশের স্থায়ী নাগরিক এবং অবিবাহিত হতে হবে।

(২) ০১ জুলাই ২০১৩ তারিখে বয়স সর্বোচ্চ ২০ বৎসর হতে হবে।

(৩) লিখিত পরীক্ষায় উত্তীর্ণ এএমসি ক্যাডেট প্রার্থীদের মধ্য হতে লিখিত পরীক্ষা এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে যোগ্য প্রার্থীদেরকে মেধা অনুযায়ী আইএসএসবি’র সম্মূখীন হতে হবে।

(৪) আইএসএসবি উত্তীর্ণ প্রার্থীদের চুড়ান্ত শারীরিক যোগ্যতা নিরুপণ পূর্বক মেধা ও কোটার ভিত্তিতে এএমসি ক্যাডেট হিসেবে নেওয়া হবে।

(৫) এএমসি ক্যাডেটদের ভর্তি ফি, টিউশন ফি মওকুফ থাকবে। তবে তাদের কশন মানি, আউটফিট, মেসিং, লন্ড্রি চার্জ, লাইব্রেরী ফি, কলেজ ম্যাগাজিন ফি ও গেমস এন্ড স্পোর্টস ফি প্রদান করতে হবে।

(৬) এএমসি ক্যাডেটদেরকে মাসিক ১৫০০/- (এক হাজার পাঁচশত) টাকা হারে পকেট মানি দেওয়া হবে।

(৭) এমবিবিএস কোর্স এবং ইন্টার্ণশীপ প্রশিক্ষণ সম্পন্নের পর এএমসি ক্যাডেটগণকে বাধ্যতামূলকভাবে আর্মি মেডিকেল কোরে যোগদান করতে হবে।

(৮) এমবিবিএস কোর্স ও ইন্টার্ণশীপ সম্পন্নের পর এএমসি ক্যাডেট আর্মি মেডিক্যাল কোরে যোগদান করতে ইচ্ছুক হলে তাকে নির্ধারিত অংকের ক্ষতিপূরণ প্রদান করতে হবে।

(৯) একজন প্রার্থেী তার পছন্দ অনুযায়ী সেনাবাহিনী/নৌবাহিনী/বিমানবাহিনী/এএমসি ক্যাডেট হিসেবে যে কোন একটিতে আইএসএসবি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে।

 

এএফএমসি ক্যাডেট:

(১) প্রার্থীদেরকে বাংলাদেশের স্থায়ী নাগরিক এবং অবিবাহিত হতে হবে।

(২) ০১ জুলাই ২০১৩ তারিখে বয়স সর্বোচ্চ ২০ বৎসর হতে হবে।

(৩) লিখিত পরীক্ষায় উত্তীর্ণ এএফএমসি ক্যাডেট প্রার্থীদের মধ্য হতে লিখিত পরীক্ষা এবং এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে যোগ্য প্রার্থীদের মেধা অনুযায়ী স্বাস্থ্য পরীক্ষা নিরুপণ পূর্বক মৌখিক পরীক্ষা গ্রহণ করে এএফএমসি ক্যাডেট হিসাবে নির্বাচন করা হবে।

(৪) এএফএমসি ক্যাডেটদের আর্মড মেডিক্যাল কলেজের প্রচলিত নিয়ম অনুযায়ী নির্ধারিত ভর্তি ফি, টিউশন ফি, কশন মানি, আউটফিট, মেসিং চার্জ, লাইব্রেরী ফি, কলেজ ম্যাগাজিন ফি, গেমস এন্ড স্পোর্টস ফি এবং অন্যান্য চার্জ প্রদান করতে হবে।

(৫) এমবিবিএস কোর্সে অধ্যয়নকালীন ও ইন্টার্ণশীপ প্রশিক্ষণকালীন কেউ কলেজ হতে স্বেচ্ছায় অথবা বহিস্কৃত তাকে চুক্তি মোতাবেক নির্ধারিত অংকের ক্ষতিপূরণ প্রদান করতে হবে।

(৬) ভবিষ্যতে আইএসএসবি পরীক্ষায় উত্তীর্ণ সাপেক্ষে এএমসি কোরে যোগদানের সুযোগ রয়েছে।

 

আবেদনের পদ্ধতিঃ

ক। ভর্তির আবেদনপত্র অনলাইনে ১০ সেপ্টেম্বর (সকাল ১০ ঘটিকা) হতে ১৭ সেপ্টেম্বর ২০১৩ দুপুর ২ ঘটিকা পর্যন্ত পাওয়া যাবে। আবেদন প্রাপ্তির ওয়েব ঠিকানা: http://afmc.teletalk.com.bd

খ। ফর্ম পূরণের প্রক্রিয়াঃ

(১) ইন্টারনেটে ওয়েব ঠিকানায় প্রথম ধাপে জাতীয় কারিকুলাম (এসএসসি ও এইচএসসি/সমতুল্য এর জন্য ও জিসিই (এ/ও/উভয় লেভেল) এর জন্য আলাদা পথ নির্দেশ করা আছে।

(২) জাতীয় কারিকুলামে পাশ করা প্রার্থীগণের জন্য দ্বিতীয় ধাপে এসএসসি ও এইচএসসি রোল নম্বর, বোর্ড ও সন টাইপ করে সাবমিট-এ ক্লিক করলে আবেদন পত্র কম্পিউটা স্কীনে আসবে। এ/ও লেভেল-এ পাশ করা প্রার্থীগণের জন্য Director, Medical Education, DGHS এর কাছ থেকে Equivalent Certificate ও Code সংগ্রহ করতে হবে এবং কোড নং টাইপ করে সাবমিট করলে ফর্ম পাওয়া যাবে।

(৩) আবেদনপত্র পূরণের জন্য টাইপ ও অপশন নির্বাচন ছাড়া নিম্নলিখিত দুইটি নথি সংযুক্ত করতে হবে।

(ক) ছবি (৩০০/৩০০ পিক্সেল যা ১০০ কিলোবাইটের মধ্যে এবং jpg হতে হবে।

(খ) স্বাক্ষর (৮০/৩০০ পিক্সেল বা ৬০ কিলোবাইটের মধ্যে এবং jpg হতে হবে।

(৪) আবেদনপত্র পূরণ সঠিকভাবে সম্পন্ন হলে কম্পিউটার স্কীনে প্রার্থীর পূরণকৃত আবেদনের নমুনা আসবে যার প্রিন্ট নেওয়া যাবে।

(৫) প্রার্থীকে আবেদনপত্র পূরণের ৪৮ ঘন্টার মধ্যে নির্দেশিত পদ্ধতিতে ভর্তি প্রক্রিয়ার আনুষাঙ্গিক খরচ বাবদ ৫০০/- (পাঁচশত মাত্র) টাকা (অফেরৎযোগ্য) টেলিটক মোবাইল সংযোগের মাধ্যমে পাঠাতে হবে। অন্যথায় আবেদন বাতিল হয়ে যাবে। তবে প্রার্থী নির্দিষ্ট সময়ের মধ্যে পুনরায় আবেদন করতে পারবেন। টাকা সঠিকভাবে জমা হলে ফর্মে দেওয়া মোবাইল নম্বরে SMS-এ অবগত করা হবে। টাকা পাঠানোর শেষ সময় ১৯ সেপ্টেম্বর ২০১৩ দুপুর ২ ঘটিকা পর্যন্ত।

(৬) আবেদনকারী ৪০০০(চারহাজার) জন এর বেশি হলে, মেধা ও কোটার ভিত্তিতে প্রথম ৪০০০ জনকে ভর্তি পরীক্ষার জন্য নির্বাচন করা হবে। নির্বাচিত প্রার্থীগণকে মোবাইলে SMS দ্বারা অবহিত করা হবে।

(৭) ভর্তি পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীগণ ইউজার নেম ও পাসওয়ার্ড ব্যবহার করে ১০ অক্টোবর ২০১৩ তারিখ হতে পরীক্ষার পূর্ব পর্যন্ত একই ওয়েব সাইট (http://afmc.teletalk.com.bd) হতে প্রবেশ পত্র ডাউনলোড করতে পারবেন। যেখানে প্রার্থেীর রোল নং-, পরীক্ষার তারিখ, সময় ও কেন্দ্রের নাম উল্লেখ থাকবে। প্রবেশ পত্রটি পরবর্তিতে প্রার্থীর পরিচয় পত্র হিসাবে গ্রহণযোগ্য হবে। প্রবেশপত্র হারানো গেলে পুনরায় তা একই ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে। পরীক্ষার হলে অবশ্যই প্রবেশপত্র নিয়ে আসতে হবে।

(৮) পরীক্ষার ফি ৫০০/- টাকা Prepaid টেলিটকের মাধ্যমে জমা দিতে হবে। অন্যান্য কাজ অন্য যে কোন মোবাইল থেকে করা যাবে।

(৯) পরীক্ষার ফি জমা দেওয়ার পদ্ধতি: (ক) টেলিটকের Message অপশনে গিয়ে AFMC লিখে, স্পেস দিয়ে User ID লিখে 16222 নম্বরে SMS প্রেরণ করতে হবে। AFMC<space>User ID>and send to 16222 [Example: AFMC Y1837766]

(১০) আবেদনপত্র পূরণে কোন ভুল হলে প্রার্থী পূনরায় আবেদনপত্র পূরণ করতে পারবেন। সে ক্ষেত্রে প্রার্থীকে পূনরায় আবেদন ফি প্রদান করতে হবে এবং পূর্বের আবেদনপত্রটি বাতিলের জন্য কমান্ড্যান্ট, এএফএমসি বরাবর আবেদন করতে হবে।

গ) কলেজ এর প্রসপেক্টাস, এফএকিউ, ফর্ম পূরণের পদ্ধতি ইত্যাদি তথ্য ওয়েব ঠিকানায় পিডিএফ হিসেবে দেওয়া আছে। এছাড়াও ০১৭৫০২১৫১৯ নম্বর-এ অফিস চলাকালীন সময় যোগাযোগ করে ভর্তি সংক্রান্ত যে কোন তথ্য যানা যাবে।

ঘ) কলেজ ভর্তি তথ্যের জন্য একটি ‘ভর্তি সংত্রান্ত তথ্য কেন্দ্র’ অফিস চলাকালীন সময় খোলা থাকবে।

ঙ) ‘ও’ এবং ‘এ’ লেভেল উত্তীর্ণ প্রার্থীদের নিজ দায়িত্বে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক প্রদত্ত সমতা নির্ধারনী সনদপত্র অনুযায়ী GPA পূরণ করতে হবে।পরবর্তিতে নির্দেশমত সদনটির মূল কপি প্রদর্শন করতে হবে।

চ) ভর্তি সংক্রান্ত অন্যান্য তথ্য কলেজের ওয়েবসাইট www.afmcbd.com এ দেওয়া আছে। এ সংক্রান্ত কোন প্রকার যোগাযোগ এর ই-মেইল ঠিকানা [email protected]

লিখিত পরীক্ষা: ভর্তির লিখিত পরীক্ষা আগামী ২৫ অক্টোবর ২০১৩ তারিখ শুক্রবার সকাল ১০:০০ ঘটিকায় প্রবেশ পত্রে উল্লেখিত কেন্দ্রে অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় মেধাতালিকা ও কোটার ভিত্তিতে সর্বমোট আবেদনকারীদের মধ্য হতে প্রথম ৪০০০ (চার হাজার) জন প্রার্থী অংশগ্রহণ করতে পারবে।এই ৪০০০ (চার হাজার) প্রার্থীর মধ্যে এএমসি এবং এএফএমসি প্রার্থী নির্বাচন করা হবে। মোট ১০০ নম্বরের লিখিত পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে হবে। বিষয়ভিত্তিক নম্বর বিভাজন: পদার্থবিদ্যা-৩০, জীববিদ্যা-৩০, ইংরেজী-১০। (সিলেবাস-এইচএসসি/সমমান)।

লিখিত পরীক্ষার ফলাফলঃ ৩১ অক্টোবর ২০১৩ তারিখ দৈনিক সংবাদপত্র, কলেজ ওয়েব সাইট (www.afmcbd.com) কলেজ নোটিশ বোর্ডে লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

স্বাস্থ্য পরীক্ষা: এএমসি এবং এএফএমসি প্রার্থীদের প্রাথমিক/চুড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা যথাক্রমে ৪,৫ ও ৬ নভেম্বর ২০১৩ ও ১৭, ১৮ ও ১৯ নভেম্বর ২০১৩ তারিখে অনুষ্ঠিত হবে।

মৌখিক পরীক্ষা: এএমসি এবং এএফএমসি প্রার্থীদের মৌখিক পরীক্ষা ৪,৫ ও ৬ নভেম্বর ২০১৩ ও ১৭, ১৮ ও ১৯ নভেম্বর ২০১৩ তারিখে অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষায় সকল সনদপত্রের মূলকপি উপস্থাপন করতে হবে।

আইএসএসবি: প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ এএমসি ক্যাডেটদের আইএসএসবি ১৭-২৬ নভেম্বর ২০১৩-এ অনুষ্ঠিত হবে। উত্তরপত্র OMR মেশিনে পরীক্ষা করা হবে।

ভর্তি সংক্রান্ত যে কোন বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।

 

কমান্ড্যান্ট

আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ

ঢাকা সেনানিবাস

 

আপলোডের তারিখ: ০৬ সেপ্টেম্বর, ২০১৩

      

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ ভর্তি বিজ্ঞপ্তিএমবিবিএস কোর্সে ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য রয়েছে
প্রাইম মেডিকেল কলেজ ভর্তি বিজ্ঞপ্তিN\A, N\A
নর্থ ইস্ট মেডিকেল কলেজ হাসপাতাল ভর্তি বিজ্ঞপ্তিএমবিবিএস কোর্সে ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য রয়েছে
মেন্ডি ডেন্টাল কলেজ এন্ড হাসপাতাল ভর্তি বিজ্ঞপ্তিবিডিএস কোর্সে ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য রয়েছে
ময়নামতি মেডিকেল কলেজ ভর্তি বিজ্ঞপ্তিN\A, N\A
ইস্টার্ন মেডিকেল কলেজ ভর্তি বিজ্ঞপ্তিN\A, N\A
ডা: সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ ভর্তি বিজ্ঞপ্তিএমবিবিএস কোর্সে ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য রয়েছে
ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজ ভর্তি বিজ্ঞপ্তিএমবিবিএস কোর্সে ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য রয়েছে
ডেলটা মেডিকেল কলেজ ভর্তি বিজ্ঞপ্তিএমবিবিএস কোর্সে ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য রয়েছে
চট্টগ্রাম মা ও শিশু মেডিকেল কলেজ হাসপাতাল ভর্তি বিজ্ঞপ্তিএমবিবিএস কোর্সে ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য রয়েছে
আরও ২১ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি