পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) ২০১৩-১৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষা আগামী ০৬ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এর লক্ষ্যে গত ১৮ সেপ্টেম্বর থেকে ভর্তি ফরম বিতরণ শুরু হয়েছে যা চলবে ১৫ নভেম্বর বিকেল ৪.৩০টা পর্যন্ত।

 

ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য দেয়া হলোঃ

আবেদনের যোগ্যতা: যে সকল ছাত্রছাত্রী ২০১০/২০১১ সালে এসএসসি বা সমমান এবং ২০১২/২০১৩ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে, কেবলমাত্র তারাই আবেদন করতে পারবে।

 

আবেদনকারীকে অবশ্যই এসএসসি বা সমমানের এবং এইচএসসি বা সমমানের পরীক্ষায় উভয় ক্ষেত্রে চতুর্থ বিষয় বাদে প্রতিটিতে ন্যূনতম জিপিএ ২.৫সহ সর্বমোট জিপিএ ৬.০ থাকতে হবে।

 

বিএসসি, এজি (অনার্স), ফিশারিজ (অনার্স), ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম), বিএসসি. ডিজাস্টার ম্যানেজমেন্ট (অনার্স), বিএসসি নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্স (অনার্স) ও বিএসসি এ্নিমেল হাজবেন্ড্রি (অনার্স) ডিগ্রির জন্য আবেদনকারীদেরকে ইউনিট A পূরণ করতে হবে এবং উত্তরপত্রে তাদের ভর্তির বিষয় পছন্দের ক্রমানুসারে (১ম, ২য়, ৩য়, ৪র্থ, ৫ম ও ৬ষ্ঠ) উত্তরপত্রে (OMR)  নির্দিষ্ট অংশে ভরাট করতে হবে।

 

ইউনিট A:- বিএসসি এজি (অনার্স), বিএসসি. ফিশারিজ (অনার্স); ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম); বি.এসসি. ডিজাস্টার ম্যানেজমেন্ট (অনার্স); বি.এসসি. নিউট্রিশন এ্যান্ড ফুড সায়েন্স (অনার্স) ও বি.এসসি. এ্যানিমেল হাজবেন্ড্রি (অনার্স)  ডিগ্রীর জন্য ভর্তিচ্ছু ছাত্রছাত্রীদের বিজ্ঞান গ্রুপ থেকে এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

 

প্রার্থীকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় অবশ্যই তার পঠিত পদার্থবিদ্যা, রসায়ন, গণিত এবং জীববিদ্যাসহ সকল বিষয়ের প্রতিটিতে ন্যূনতম জিপি ২.০ থাকতে হবে।

 

ইউনিট B: ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিষ্ট্রেশন ডিগ্রীর জন্য ভর্তিচ্ছু ছাত্রছাত্রীদের বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা গ্রুপ থেকে এসএসসি বা সমমানের এবং এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

 

প্রার্থীর এইচএসসি বা সমমানের পরীক্ষায় অবশ্যই তার পঠিত বিষয়সমূহের প্রতিটিতে ন্যূনতম জিপি ২.০ থাকতে হবে।

 

ইউনিট C:  বি.এসসি ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ডিগির জন্য ভর্তিচ্ছু ছাত্রছাত্রীদের বিজ্ঞান গ্রুপ থেকে পঠিত পদার্থবিদ্যা, রসায়ন এবং গণিতসহ সকল বিষয়ের প্রতিটিতে ন্যূনতম জিপি ২.০ থাকতে হবে।

 

ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন ডিগ্রীর জন্য ভর্তিচ্ছু ছাত্রছাত্রীদের ৬ মাসের ইনটার্ণশীপসহ ৫ (পাঁচ) বছর মেয়াদী এবং বি.এসসি. এ্যানিমেল হাজবেন্ড্রি (অনার্স) কোর্সে ৬ মাসের ইনটার্নশিপসহ ৪.৫ (সাড়ে চার) বছর মেয়াদী শিক্ষা কার্যক্রম পবিপ্রবি এর বহিস্থ ক্যাম্পাস এ্যানিমেল সায়েন্স এ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদ, খানপুরা, বাবুগঞ্জ, বরিশালে পরিচালিত হবে।

 

সরকারী কোটা নীতি অনুযায়ী উপজাতি, মুক্তিযোদ্ধার সন্তান, প্রতিবন্ধী, প্রবাসে কর্মরতদের সন্তান এবং বিধি অনুসারে পবিপ্রবিতে কর্মিরত পোষ্যদের জন্য সংরক্ষিত আসনে ভর্তি পরীক্ষার লিখিত অংশে কমপক্ষে ৪০ নম্বর (ন্যূনতম যোগ্যতা) প্রাপ্তি সাপেক্ষে মেধাক্রমে ভর্তি সুযোগ দেয়া হবে।

 

GCE/O লেভেল এবং অ লেভেল প্রার্থীদের ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের জন্য GCE/O লেভেল পরীক্ষায় কমপক্ষে ৫টি বিষয়ে গড়ে B গ্রেড এবং ও লেভেল পরীক্ষায় কমপক্ষে ৩টি বিষয়ে গড়ে B গ্রেড পেয়ে পাস করতে হবে।

 

খ. আবেদনের প্রক্রিয়া: বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে বিস্তারিত জেনে নিতে হবে (www.pstu.ac) ।

 

লক্ষণীয় বিষয়: একটি টেলিটক মোবাইল ফোনের মাধ্যমে একাধিক আবেদন করা যাবে তবে আবেদনের দ্বিতীয় ধাপে সম্মতি জানানোর সময় যোগাযোগের জন্যে আবেদনকারীর নিজের ব্যবহৃত (যে কোনো অপারেটর এর) একটি মোবাইল ফোন নম্বর দিতে হবে।দিনের বা রাতের যে কোন সময় এমনকি বন্ধের দিনও আবেদন করা যাবে।

 

একবার এসএমএস করে আবেদন করা হলে তা প্রত্যাহার করা যাবে না। মোবাইলের মাধ্যমে কোন ভুল বা অসম্পূর্ণ তথ্য প্রদান করা হলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দায়ী থাকবে না।ভর্তি পরীক্ষার দিনে আবেদনকারীকে ডাউনলোডকৃত দুই কপি এডমিট কার্ড ও টেলিটক প্রদত্ত রোল নম্বর সহ সদ্য তোলা দুই কপি সত্যায়িত ছবি (ল্যাব প্রিন্ট) আনতে হবে।ক্যালকুলেটর, মোবাইল ফোন এবং কোন প্রকার ইলেকট্রনিক্স ডিভাইস নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করা যাবেনা। আবেদনের সময় কোটা উল্লেখ না থাকলে পরবর্তীতে কোটার বিষয়টি কোনভাবেই বিবেচনা করা হবে না। GCE সনদধারীদের পরীক্ষার হলে মূল ট্রান্সক্রিপ্ট ও তার ফটোকপি আনতে হবে।

 

ভর্তি সংক্রান্ত তথ্য: মেধাক্রম অনুযায়ী ১৯৩ জন বি.এসসি. এজি (অনার্স), ৬৬ জন সিএসই, ৮৩ জন বিবিএ, ৫৫ জন বি.এসসি. ফিশারিজ (অনার্স), ৫৫ জন ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম), ৫৫ জন বি.এসসি. ডিজাস্টার ম্যানেজমেন্ট (অনার্স); ৫৫ জন বি.এসসি. নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্স (অনার্স) ও ৫৫ জন বি.এসসি. এ্যানিমেল হাজবেন্ড্রি (অনার্স) প্রোগ্রামে ভর্তি জন্য নির্বাচিত হবে।ভর্তি সময়ে এসএসসি ও এইচএসসি পাসের মূল সনদ, একাডেমিক ট্রান্সক্রিপ্ট, এইচএসসি পাশের প্রশংসাপত্র এবং ৪ কপি স্ট্যাম্প ও ৪ কপি পাসপোর্ট সাইজ ছবি (ল্যাবপ্রিন্ট) প্রদান করতে হবে।যারা যে কোটায় নির্বাচিত হবে তাদের অবশ্যই মূল মুক্তিযোদ্ধা সার্টিফিকেট/উপজাতি সনদ/প্রতিবন্ধী/পোষ্য-সন্তান/প্রবাসী কল্যান মন্ত্রণালয়ের সার্টিফিকেট দেখাতে হবে এবং তার ফটোকপি প্রদান করতে হবে।ভর্তি সংক্রান্ত কোন নিয়মনীতি বা পরিক্রমা পরিবর্তন হলে জাতীয় দৈনিক পত্রিকা এবং পবিপ্রবি ওয়েবসাইটের মাধ্যমে তা প্রচার করা হবে।প্রকাশিত নিয়মনীতি বা পরিক্রমার বিরুদ্ধে কোন আপিল গ্রহণযোগ্য হবে না।ভর্তি সংক্রান্ত যে কোন বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।

 

বিশেষ প্রয়োজনে ভর্তি সংক্রান্ত বিষয়ে যোগাযোগ (সদস্য-সচিব) ভর্তি কমিটি রেজিস্ট্রার মোঃ নওয়াব আলী খাঁন ফোনঃ- ৪৪২৭-৫৬০০৮ অথবা (আহবায়ক) প্রফেসর  আ.ক.ম. মোস্তফা জামান, ফোনঃ- ৪৪২৭-৫৬০৫৪ (অফিস চলাকালীন সময়)।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
অনার্স/মেডিকেল ১ম বর্ষের ভর্তির তথ্যবাংলাদেশের সকল সরকারি বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ভর্তি বিজ্ঞপ্তি)২০১২-২০১৩ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ১৮ ও ১৯ ডিসেম্বর২০১৩ - ১৪ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি
বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় স্নাতক ভর্তি বিজ্ঞপ্তি২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি
ঢাবি - তে এমফিল ভর্তি আবেদন ১ ডিসেম্বর থেকে শুরু২০১৩-১৪ শিক্ষাবর্ষের ভর্তি সম্পর্কে তথ্য রয়েছে
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এ ইউনিটের ভর্তি পরীক্ষার আসন বিন্যাসবিস্তারিত দিক নির্দেশনা ও আসন বিন্যাস তুলে ধরা হয়েছে
চবির এইচ ও জি ইউনিটের পরীক্ষা স্থগিতএ বিষয়ে বিস্তারিত তথ্য রয়েছে
রাবির ভর্তি পরীক্ষার সময়সূচীভর্তি পরীক্ষার সময়সূচী সম্পর্কে বিস্তারিত তথ্য রয়েছে
ইবির ইউনিটভিত্তিক ভর্তি পরীক্ষার সময়সূচীসকল ইউনিটের ভর্তি পরীক্ষার সময়সূচী রয়েছে
আরও ৩৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি