পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এর ভর্তি বিজ্ঞপ্তি

স্নাতক শ্রেণীতে ভর্তির বিজ্ঞপ্তি

২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল, পুরকৌশল, যন্ত্রকৌশল, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদসমূহের বিভিন্ন বিভাগে স্নাতক কোর্সে ২০১৩-১৪ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু বাংলাদেশের নাগরিকদের কাছ থেকে নির্ধারিত ফরমে দরখাস্ত আহবান করা যাচ্ছে। যে সকল ছাত্র-ছাত্রী ২০১০ বা ২০১১ সালে মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষা এবং ২০১৩ সালে উচ্চ মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে, অথবা ২০১০ সালে মাধ্যমি বা তার সমমানের পরীক্ষায় এবং ২০১২ সালে উচ্চ মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে কিন্তু উচ্চ মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষার সংশোধিত ফলাফল ২২ অক্টোবর ২০১২ তারিখের পরে শিক্ষা বোর্ড থেকে প্রকাশিত হয়েছে, অথবা ২০০৯ সালের নভেম্বর বা তার পরে GCE “O” লেভেল এবং ২০১২ সালের নভেম্বর বা তার পরে GCE “A” লেভেল সার্টিফিকেট প্রাপ্ত হয়েছে, অন্যান্য শর্তপূরণ সাপেক্ষে শুধুমাত্র তারাই ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের জন্য আবেদন করতে পারবে। যে সকল ছাত্র-ছাত্রী ইতিপূর্বে এই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছে তারা এই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

 

১। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা:

(ক) প্রার্থীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্দ/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড থেকে গ্রেড পদ্ধতিতে ৫.০০ এর স্কেলে কমপক্ষে জিপিএ ৪.০০ পেয়ে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/দাখিল/সমমানের পরীক্ষায় পাশ অথবা বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাশ হতে হবে।

প্রার্থীকে বাংলাদেশের যে কোন মাধ্যমি ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড থেকে গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন, ইংরেজী ও বাংলায় মোট জিপি ন্যূনতম ২৪ পেয়ে উচ্চ মাধ্যমিক/আলীম/সমমানের পরীক্ষায় পাশ অথবা বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাশ হতে হবে।

সকল সঠিক আবেদনকারীর মধ্য হতে বাছাই করে সর্বাধিক ৮৫০০ আবেদনকারীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে; তবে ৮৫০০ তম সকল আবেদনকারীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে। এই বাছাইয়ের জন্য যথাক্রমে আবেদনকারীর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ, গণিতে প্রাপ্ত জিপিএ, পদার্থ বিজ্ঞানে প্রাপ্ত জিপিএ, রসায়নে প্রাপ্ত জিপিএ, ইংরেজীতে প্রাপ্ত জিপিএ, বাংলায় প্রাপ্ত জিপিএ ও মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ – কে অগ্রাধিকারের ক্রম হিসাবে বিবেচনা করা হবে।

 

(খ) GCO “O” লেভেল এবং GCE “A” লেভেল পাশ করা প্রার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য GCE “O” লেভেল পরীক্ষায় কমপক্ষে পাঁচটি বিষয় (গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন এবং ইংরেজি সহ) এর প্রতিটিতে কমপক্ষে B গ্রেড এবং GCE “A” লেভেল পরীক্ষায় গণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়ন এই তিন বিষয়ের প্রতিটিতে কমপক্ষে A গ্রেড পেয়ে পাশ হতে হবে।

ন্যূনতম যোগ্যতা পূরণ সাপেক্ষে GCE “O” লেভেল এবং GCE “A” লেভেল সার্টিফিকেট প্রাপ্ত সকল সঠিক আবেদনকারীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে।

 

(গ) ন্যূনতম যোগ্যতা পূরণের সাপেক্ষে ক্ষুদ্র জাতি গোষ্ঠীভুক্ত সকল সঠিক আবেদনকারীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে।

 

“ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য আবেদনকারীদের তালিকা” বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ডে এবং ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

 

২। আসন সংখ্যা

পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতি গোষ্ঠী প্রার্থীদের জন্য ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ ও নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য মোট ৩টি এবং স্থাপত্য বিভাগে ১টি সংরক্ষিত আসনসহ সর্বমোট আসন সংখ্যা সর্বোচ্চ ১০০০টি।

 

৩। আবেদন করার নিয়ম

ভর্তির জন্য প্রয়োজনীয় তথ্যাবলী (Prospectus) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.buet.ac.bd) এ পাওয়া যাবে। ওয়েবসাইটে প্রদত্ত নির্দেশনা মোতাবেক অনলাইনে আবেদন ফরম যথাযথভাবে পূরণ করে Submit করতে হবে। Submit করা শেষে একটি Application Serial No. প্রদান করা হবে এবং পরবর্তীতে এই নম্বরের বিপরীতে টেলিটক প্রিপেইড মোবাইল দিয়ে SMS এর মাধ্যমে আবেদন ও ভর্তি পরীক্ষা বাবদ প্রদেয় ফি জমা দিতে হবে। প্রতিটি গ্রুপের জন্য প্রদেয় ফি – এর পরিমাণ নিচের ছকে উল্লেখ করা হলো:

গ্রুপ

বিভাগ

আবেদন ও ভর্তি পরীক্ষা বাবদ প্রদেয় ফি

“ক”

ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ

৭০০/- (সাতশত টাকা মাত্রা)

“খ”

ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ

৮০০/- (আটশত টাকা মাত্রা)

 

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনের ফরম কেবলমাত্র অনলাইনে পূরণ করা যাবে এবং আবেদন ফি টেলিটক প্রি-পেইড মোবাইল দিয়ে SMS এর মাধ্যমে প্রদানযোগ্য হবে। আবেদনের ফরম অনলাইনে পূরণ সংক্রান্ত যে কোনো সহযোগিতার জন্য এই বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসের ভর্তি শাখায় শুক্রবার ও সরকার ঘোষিত ছুটির দিন ব্যতিত যে কোন দিন যোগাযোগ করা যেতে পারে।

 

৪। আবেদনপত্র গ্রহণ, ভর্তি পরীক্ষা ইত্যাদির তারিখ ও সময়সূচী

অনলাইনে আবেদনপত্র পূরণ ও Submission শুরু

২২ সেপ্টেম্বর ২০১৩, রবিবার, সকাল ১০ টা

অনলাইনে আবেদনপত্র পূরণ ও Submission শেষ

৩০ সেপ্টেম্বর ২০১৩, সোমবার, বিকাল ৪ টা ৩০ মি.

SMSিএর মাধ্যমে আবেদন ফি প্রদান শেষ

১ অক্টোবর ২০১৩, মঙ্গলবার, বিকাল ৪ টা ৩০ মি.

E, T, S, R চিহ্নিত আবেদনপত্র সরাসরি রেজিস্ট্রার অফিসের ভর্তি শাখায় জমা দেয়া

২২ সেপ্টেম্বর ২০১৩, রবিবার হতে ১ অক্টোবর ২০১৩, মঙ্গলবার (শুক্রবার ও সরকার ঘোষিত ছুটির দিন ব্যতিত) সকাল ১০ টা থেকে বিকাল ৪ টা ৩০ মি.

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য প্রার্থীদের নামের তালিকা প্রকাশ

৯ অক্টোবর ২০১৩, বুধবার

ভর্তি পরীক্ষা

২ নভেম্বর ২০১৩, শনিবার, সকাল ৯ টা

ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীদের নামের তালিকা প্রকাশ

১৬ নভেম্বর ২০১৩, শনিবার

 

* এ সংক্রান্ত বিস্তারিত তথ্য ওয়েবসাইটে প্রদত্ত “স্নাতক শ্রেণীতে ভর্তির তথ্যাবলী” তে দেয়া আছে।

 

বিশেষ দ্রষ্টব্য:

ভর্তি পরীক্ষায় গণিত, পদার্থ বিজ্ঞান এবং রসাযন বিষয়ের প্রশ্নমানের শতকরা ৫০ ভাগ Objective Type হবে, যার মূল্যায়ন OMR দ্বারা করা হবে। এই অংশের প্রতিটি ভুল উত্তরের জন্য অন্য একটি সঠিক উত্তরের এক চতুর্থাংশ নম্বর কর্তন করা হবে। বাকী অংশের প্রশ্ন ও মূল্যায়ন প্রচলিত পদ্ধতিতে করা হবে। মুক্তহস্ত অংকন পরীক্ষার প্রশ্ন ও মূল্যায়ন সম্পূর্ণভাবে প্রচলিত পদ্ধতিতে করা হবে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
অনার্স/মেডিকেল ১ম বর্ষের ভর্তির তথ্যবাংলাদেশের সকল সরকারি বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ভর্তি বিজ্ঞপ্তি)২০১২-২০১৩ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ১৮ ও ১৯ ডিসেম্বর২০১৩ - ১৪ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি
বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় স্নাতক ভর্তি বিজ্ঞপ্তি২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি
ঢাবি - তে এমফিল ভর্তি আবেদন ১ ডিসেম্বর থেকে শুরু২০১৩-১৪ শিক্ষাবর্ষের ভর্তি সম্পর্কে তথ্য রয়েছে
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এ ইউনিটের ভর্তি পরীক্ষার আসন বিন্যাসবিস্তারিত দিক নির্দেশনা ও আসন বিন্যাস তুলে ধরা হয়েছে
চবির এইচ ও জি ইউনিটের পরীক্ষা স্থগিতএ বিষয়ে বিস্তারিত তথ্য রয়েছে
রাবির ভর্তি পরীক্ষার সময়সূচীভর্তি পরীক্ষার সময়সূচী সম্পর্কে বিস্তারিত তথ্য রয়েছে
ইবির ইউনিটভিত্তিক ভর্তি পরীক্ষার সময়সূচীসকল ইউনিটের ভর্তি পরীক্ষার সময়সূচী রয়েছে
আরও ৩৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি