পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

অনার্স/মেডিকেল ১ম বর্ষের ভর্তির তথ্য

১৩ আগস্ট ২০১৪ ইং তারিখে প্রকাশিত হবে এইচ.এস.সি ২০১৪ এর পরীক্ষার ফলাফল। পরীক্ষা শেষ হওয়ার পর থেকেই অধিকাংশ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে ভর্তির দৌড়ঝাপ শুরু করে দিয়েছে। ফলাফল প্রকাশিত হওয়ার পর তার মাত্রা আরও বেড়েছে। শিক্ষার্থীদের সুবিধার্থে এই পেজটিতে আমরা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি, ভর্তি পরীক্ষা সংক্রান্ত তথ্য তুলে ধরেছি। পেজটি নিয়মিত আপডেট করা হবে।

 

*** সর্বশেষ আপডেটের তারিখঃ ১২ আগস্ট, ২০১৪ ইং***

 

 

সাধারন বিশ্ববিদ্যালয়সমূহ:

ঢাকা বিশ্ববিদ্যালয়

অনলাইনে আবেদন করতে ও ভর্তি তথ্য জানতে

ভর্তি গাইড লাইনের জন্য

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

ওয়েবসাইট: www.jnu.ac.bd

বিস্তারিত ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে জানতে

রাজশাহী বিশ্ববিদ্যালয়

ওয়েবসাইট: www.ru.ac.bd

বিস্তারিত ভর্তি বিজ্ঞপ্তিটি দেখতে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

ওয়েবসাইট: www.cu.ac.bd

বিস্তারিত ভর্তি বিজ্ঞপ্তিটি দেখতে

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

ওয়েবসাইট: www.juniv.edu

খুলনা বিশ্ববিদ্যালয়

ওয়েবসাইট: www.ku.ac.bd

বরিশাল বিশ্ববিদ্যালয়

ওয়েবসাইট: www.barisaluniv.edu.bd

কুমিল্লা বিশ্ববিদ্যালয়

ওয়েবসাইট: www.cou.ac.bd

বিস্তারিত ভর্তি বিজ্ঞপ্তিটি দেখতে

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়

ওয়েবসাইট: www.jkkniu.edu.bd

ইসলামী বিশ্ববিদ্যালয়

ওয়েবসাইট: www.iubd.net

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২০১৩-১৪ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষে ভর্তি পরীক্ষা আগামী ১১, ১২ ও ১৩ ডিসেম্বরে (সম্ভাব্য তারিখ) অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের জন্য ২৫ সেপ্টেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত অনলাইনে রেজিস্ট্রশন করা যাবে। - See more at: http://dhakatimes24.com/index.php?view=details&data=Online+Income&news_type_id=1&menu_id=11&news_id=60915#sthash.C5o5ZZEs.dpuf
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২০১৩-১৪ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষে ভর্তি পরীক্ষা আগামী ১১, ১২ ও ১৩ ডিসেম্বরে (সম্ভাব্য তারিখ) অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের জন্য ২৫ সেপ্টেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত অনলাইনে রেজিস্ট্রশন করা যাবে। - See more at: http://dhakatimes24.com/index.php?view=details&data=Online+Income&news_type_id=1&menu_id=11&news_id=60915#sthash.C5o5ZZEs.dpuf

ওয়েবসাইট: www.brur.ac.bd

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেসনালস

ওয়েবসাইট: www.bup.edu.bd

জাতীয় বিশ্ববিদ্যালয়

ওয়েবসাইট: www.nu.edu.bd

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়

ওয়েবসাইট: www.bou.edu.bd

 

প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়:

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)

ওয়েবসাইট: www.buet.ac.bd

বিস্তারিত ভর্তি বিজ্ঞপ্তিটি দেখতে

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ঢুয়েট)

ওয়েব সাইট : www.duet.ac.bd

 

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)

ওয়েবসাইট: www.cuet.ac.bd

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)

ওয়েব সাইট : www.ruet.ac.bd

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)

ওয়েব সাইট : www.kuet.ac.bd

বিস্তারিত ভর্তি বিজ্ঞপ্তিটি দেখতে

 

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়:

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)

ওয়েব সাইট : www.hstu.ac.bd

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি)

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের স্নাতকে ভর্তি পরীক্ষা হবে একই প্রশ্নে। - See more at: http://dhakatimes24.com/index.php?view=details&data=Online+Income&news_type_id=1&menu_id=11&news_id=60826#sthash.ExN7FBgc.dpuf

ওয়েব সাইট : www.sust.edu

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি)

ওয়েব সাইট : www.pstu.ac.bd

মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

ওয়েব সাইট : mbstu.ac.bd

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)

ওয়েব সাইট : www.nstu.edu.bd

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

ওয়েব সাইট : www.pust.ac.bd

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

ওয়েব সাইট : www.jstu.edu.bd

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

ওয়েব সাইট : www.bsmrstu.edu.bd

 

কৃষি বিশ্ববিদ্যালয়:

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)

ওয়েব সাইট : www.bau.edu.bd

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় :

ওয়েব সাইট : www.bsrnrau.edu.bd

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি)

ওয়েব সাইট : www.sau.ac.bd

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি)

ওয়েব সাইট : www.sylhetagrivarsity.edu.bd

 

অন্যান্য বিশ্ববিদ্যালয়:

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়

ওয়েব সাইট : www.butex.edu.bd

চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়

ওয়েব সাইট : www.cvasu.ac.bd

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয়

ওয়েব সাইট : www.bsmmu.edu.bd

বাংলাদেশ মেরিন একাডেমি

ওয়েবসাইট: www.macademy.gov.bd

ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি ওয়েবসাইট: www.iutoic-dhaka.edu

 

 

বিশ্ববিদ্যালয় ভর্তির প্রস্তুতি সংক্রান্ত কিছু তথ্য

যা আপনাকে জানতে হবে

ঢাকা, জাহাঙ্গীরনগর, জগন্নাথ, চট্টগ্রাম, রাজশাহী, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ে সাধারণত ইউনিটভিত্তিক ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর ধারাবাহিকতায় ‘ক’ ইউনিট সাধারণত বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য, ‘খ’ ইউনিট মানবিক এবং ‘গ’ ইউনিট ব্যবসায় শাখা শিক্ষার্থীদের জন্য নির্ধারিত। তবে সব বিশ্ববিদ্যালয়েই কিন্তু ইউনিটের এমন ধারাবাহিকতা রক্ষা করা হয় না। এ কারণে ভর্তি ফরম সংগ্রহের সময় বিষয়টি ভালোভাবে জেনে নিতে হবে। কিছু বিশ্ববিদ্যালয়ে বিষয়ভিত্তিক ভর্তি পরীক্ষাও অনুষ্ঠিত হয়। যেমন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আইন নিয়ে যারা পড়তে চান তারা সরাসরি আইন অনুষদের অধীনে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সমুদ্রবিজ্ঞান নিয়ে পড়তে চাইলে ‘ছ’ ইউনিটে সমুদ্রবিজ্ঞান ইনস্টিটিউটের অধীনে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। তবে যেভাবেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হোক না কেন সব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রস্তুতি মোটামুটি একই রকম।

 

মানসিক প্রস্তুতি:

ভাল বিশ্ববিদ্যালয়ে ভর্তির পূর্ব শর্ত হচ্ছে আত্মবিশ্বাস । যার আত্মবিশ্বাস যত বেশি সে তত ভালো ফলাফল কতে পারবে। ভালো রেজাল্টের পাশাপাশি যদি নিজের যোগ্যতার উপর পূর্ণ আস্থা ও বিশ্বাস থাকে তাহলে তার অগ্রযাত্রা রোধ করা কঠিন। আমাদের মনে হতে পারে আমি বোধহয় পারব না । এমন ভাবা উচিৎ না । কারণ ভালো রেজাল্ট অনেকেরই থাকে কিন্তু ভালো বিশ্ববিদ্যালয়ে ক'জনে ভর্তি হতে পারে।

 

আবেদন এবারও অনলাইনে:

গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবার সব বিশ্ববিদ্যালয়েই ভর্তির আবেদন করতে হবে অনলাইনে। এবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কলেজগুলোতেও ভর্তি প্রক্রিয়া শুরু হবে অনলাইনে।

 

প্রস্তুতির জন্য পড়ার বিষয়

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞানসহ এইচএসসিতে পাঠ্য বিষয় যেমন পদার্থ, রসায়ন, গণিত, জীববিজ্ঞান ভালোভাবে পড়তে হবে। এক্ষেত্রে শুধু এইচএসসির সিলেবাস অনুসারেই নয়, বরং বইয়ের খুঁটিনাটি সব বিষয়ই পড়তে হবে।

মানবিক শাখার শিক্ষার্থীদের বাংলা, ইংরেজি, ইতিহাস, সমাজবিজ্ঞান, সাধারণ জ্ঞান বিষয়ে ভালোভাবে পড়তে হবে। বাণিজ্য শাখার শিক্ষার্থীদের এর বাইরেও হিসাববিজ্ঞান, ব্যবসায় নীতি ও প্রয়োগ বিষয়গুলো মনোযোগ দিয়ে পড়তে হবে। সব বিশ্ববিদ্যালয়েই ইউনিট বা বিষয়ভিত্তিক সংশ্লিষ্ট পাঠ্য বিষয়গুলোর আলোকেই ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র হয়ে থাকে। সুতরাং সেভাবেই আপনাকে প্রস্তুতি নিতে হবে।


বিষয়ভিত্তিক প্রস্তুতি 

বাংলা: বিগত বছরগুলোতে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্ন বিশ্লেষণ করে দেখা গেছে, গদ্য ও কবিতা অংশ থেকে বেশ কিছু প্রশ্ন প্রতিবার আসে। সেক্ষেত্রে গদ্যের মূল বিষয়, গদ্য লেখক পরিচিতি, তাঁর সাহিত্যকর্ম, জীবনী ইত্যাদি বিষয় জানতে হবে। কবিতার ক্ষেত্রেও তাই। উপন্যাস ‘পদ্মা নদীর মাঝি’ বা নাটক ‘রক্তাক্ত প্রান্তর’ থেকেও প্রশ্ন আসতে পারে।

ব্যাকরণ অংশের জন্য ভাষা, বাংলা ভাষা, ব্যাকরণ, শব্দ, কারক, সমাস, সন্ধি, বিভক্তি, বচন, বাক্য সংকোচন, বাগধারা, উপসর্গ, অনুসর্গ বিষয়গুলো গুরুত্বপূর্ণ। এগুলোর ভালো অনুশীলন দরকার।


ইংরেজি: বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাগুলোতে ইংরেজির ক্ষেত্রে গ্রামার অংশে অধিক জোর দেওয়া হয়। সেক্ষেত্রে Parts of speech, Article, Tense, Voice, Narration, Correction, Right form of verbs, Translation, Synonyms, Antonyms, Transformation of sentences, Joining sentence, Comprehension প্রভৃতি বিষয় ভালোভাবে পড়তে হবে। পাশাপাশি ইংরেজ কবি ও সাহিত্যিক, বিশেষ করে যাদের লেখা এইচএসসির সিলেবাসে রয়েছে তাদের জীবনও সাহিত্যকর্ম, লেখার বিষয়, উদ্ধৃতি ইত্যাদি খুঁটিনাটি বিষয়ও মনে রাখতে হবে।


রসায়ন : উচ্চমাধ্যমিক শ্রেণীর রসায়ন মূল পাঠ্য বইয়ের মধ্যে থেকে পদার্থের বিভিন্ন অবস্থা, পর্যায় সারণী, রাসায়নিক গণনা, জারণ-বিজারণ, রাসায়নিক বন্ধন, রাসায়নিক বিক্রিয়া, প্রতীক, সংকেত, যোজনী, গাঠনিক সংকেত, আণবিক সংকেত, রাদারফোর্ড, বোরের পরমাণু মডেল বিষয়গুলো ভালোভাবে আয়ত্ত করতে হবে।

একটি বিষয় সবসময়ই মনে রাখতে হবে, এইচএসসির সিলেবাস তো বটেই, ভর্তি পরীক্ষায় সফল হতে হলে বইয়ের সব অধ্যায়ই ভালোভাবে পড়তে হবে। ভর্তি পরীক্ষায় সফল হতে হলে বইয়ের কোনও অধ্যায় এড়িয়ে যাওয়ার উপায় নেই।


পদার্থ : পদার্থবিজ্ঞানে প্রস্তুতির জন্য উচ্চমাধ্যমিক পাঠ্যবইয়ের প্রথম পত্র থেকে গতির সূত্র, মহাকর্ষ ও অভিকর্ষ, স্থিতিস্থাপকতা, তাপ, গতিবিদ্যা, ভেক্টর ও স্কেলার রাশি, বেগ, ত্বরণ, বল ও বলের প্রকারভেদ, মাত্রা ও বিভিন্ন পদ্ধতিতে একক ইত্যাদি পড়তে হবে।

পদার্থ দ্বিতীয় পত্র থেকে স্থিরবিদুৎ, বিদুৎপ্রবাহের তাপীয় ও রাসায়নিক ক্রিয়া, চৌম্বক পদার্থ, আলোর প্রতিফলন, প্রতিসরণ, ইলেক্ট্রন, প্রোটন, পরমাণুসহ ইলেক্ট্রনের প্রতিটি অধ্যায় থেকে গুরুত্বপূর্ণ সংজ্ঞা, সূত্রাবলি, ঘটনা ও কারণ, প্রভাব, পার্থক্য, গাণিতিক সমস্যার সমাধান জানতে হবে। পদার্থ বিষয়ে কিছু প্রশ্ন গাণিতিক হয়। সে কারণে গাণিতিক সমস্যার সমাধানগুলো ভালোভাবে করতে হবে। এর সঙ্গে গাণিতিক সমাধান দ্রুত করতে পারার বিষয়টিও আয়ত্ত করতে হবে।


জীববিজ্ঞান : জীববিজ্ঞানের দুটি অধ্যায়। উদ্ভিদবিজ্ঞান ও প্রাণীবিজ্ঞান। উদ্ভিদবিজ্ঞান থেকে পাঠ্যবইয়ের সব অধ্যায়ের গুরুত্বপূর্ণ আবিষ্কার, আবিষ্কারকের নাম, প্রয়োজনীয় সংজ্ঞা, উদাহরণ, পার্থক্য, উদ্ভিদের শ্রেণীবিন্যাস, মূল, কা-, পাতা, গোত্র পরিচিতি, সালোক সংশ্লেষণ, শ্বসন, প্রস্বেদন, টিস্যু, টিস্যুতন্ত্র বিষয়গুলো পড়তে হবে।

প্রাণীবিজ্ঞান অংশের ম্যালেরিয়ার জীবাণু, হাইড্রা, দেহপ্রাচীর, কলা, কোষ, প্রাণীর বৈজ্ঞানিক নাম, পরিপাকতন্ত্র, রক্ত ও রক্ত সংবহনতন্ত্র, রেচনতন্ত্র, পেশিতন্ত্র, প্রাণীর প্রজননতন্ত্র ইত্যাদি বিষয় পড়তে হবে। এক্ষেত্রে অবশ্যই মাথায় রাখতে হবে, প্রতিটি বিষয়ের যতটা সম্ভব খুঁটিনাটি বিষয় যেন আপনার আয়ত্তে থাকে।


হিসাববিজ্ঞান : ব্যবসায় শিক্ষা শাখার একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে হিসাববিজ্ঞান। হিসাববিজ্ঞানের প্রশ্ন সাধারণত মৌলিক বিষয়গুলোর ওপর হয়। তাই এ বিষয়ে ভর্তি পরীক্ষায় ভালো করতে হলে হিসাববিজ্ঞানের প্রতিটি শাখার ওপর ভালো দখল দরকার হবে। মুনাফা ও মূলধন জাতীয় আয়-ব্যয়, সম্পত্তি, দায়, মালিকানা, হিসাববিজ্ঞানের বিভিন্ন নীতি, ঋণ, অবচয়, সঞ্চয় নীতি, অংশিদারী ক্রয়-বিক্রয় মূল্যনীতি, শেয়ার ইস্যু, অনুপাত প্রভৃতি বিষয়ের ওপর ধারণা থাকতে হবে। হিসাববিজ্ঞানে অঙ্ক থাকবে। সেগুলো দ্রুত সমাধান করতে হবে। এজন্যে বাসায় অনুশীলনের বিকল্প নেই।


ব্যবসায় নীতি ও প্রয়োগ : ব্যবসায় নীতি ও প্রয়োগ থেকেও ভর্তি পরীক্ষায় কিছু প্রশ্ন থাকে। এ বিষয়ের ভর্তি পরীক্ষায় ভালো করতে হলে ব্যবসায়ের প্রকৃতি ও প্রকারভেদ, আন্তর্জাতিক বাণিজ্য, ব্যবস্থাপনার প্রকৃতি ও আওতা, ব্যাংকব্যবস্থা, মুদ্রাব্যবস্থা, বাণিজ্যিক ব্যাংক নীতিমালা ইত্যাদি বিষয় ভালোভাবে জানতে হবে।


সাধারণ জ্ঞান : সাধারণ জ্ঞানের দুটি অংশ। এখানে বাংলাদেশ এবং আন্তর্জাতিক বিষয়াবলির ওপর প্রশ্ন থাকবে। এ অংশে ভালো করতে হলে অবশ্যই জাতীয় এবং আন্তর্জাতিক চলতি ঘটনাবলির ওপর নজর রাখতে হবে। এজন্য জাতীয় দৈনিক পত্রিকা নিয়মিত পড়া এবং বিবিসি, টেলিভিশন, রেডিওর সংবাদ শুনতে হবে। এর বাইরেও বাংলাদেশ অংশের জন্য দেশের ভূ-প্রকৃতি, আয়তন, শিক্ষা, অর্থনীতি, সমাজ, রাজনীতি, উল্লেখযোগ্য স্থাপনা ও স্থপতির নাম, প্রশাসনিক কাঠামো, চলচ্চিত্র, বিশিষ্ট ব্যক্তিত্ব, খেলাধূলা, আবহাওয়া, সংবিধান, মুক্তিযুদ্ধ প্রভৃতি বিষয় জানতে হবে।

আর্ন্তজাতিক অংশের জন্য আলাদাভাবে প্রস্তুতি নিতে হবে। আর্ন্তজাতিক বিষয়ের জন্য জাতিসংঘসহ বিভিন্ন সংস্থা, স্থাপনা, স্থাপত্য, স্থপতি, নোবেল পুরস্কার, বিভিন্ন দেশের বিশিষ্ট ব্যক্তিত্ব, রাজধানী, মুদ্রা, ভাষা, বিভিন্ন ধরনের পুরস্কার যেমন অস্কার, পুলিৎজার, বুকার, ম্যাগসেসে, বিশ্বের উচ্চতম, দীর্ঘতম, ক্ষুদ্রতম, বৃহত্তম বিষয়সমূহ, আন্তর্জাতিক চুক্তি, বিশ্বের নামকরা নগর, বন্দর, ব্যয়বহুল শহর ইত্যাদি খুঁটিনাটি বিষয় জানতে হবে। সাধারণ জ্ঞান অংশে ভালো করতে হলে আপনাকে অবশ্যই সবসময় আপডেট থাকতে হবে। সমকালীন ঘটনাপ্রবাহের দিকে নিবিড় নজর রাখতে হবে।


মেডিক্যাল:  দেশে সরকারী-বেসরকারী মেডিক্যাল কলেজে মোট আসনসংখ্যা ৬ হাজার ৯৫০টি। দেশে সরকারী মেডিক্যাল কলেজগুলোতে আসনসংখ্যা ৩ হাজার ৪০০টি। বেসরকারী মেডিক্যালে আসন সংখ্যা ৩ হাজার ৫৫০টি। এই আসনের বিপরীতে লাখ লাখ শিক্ষার্থীকে মেডিক্যালে ভর্তি পরীক্ষায় অংশ নিতে হয়। যারা কেবল আত্মবিশ্বাসী আর নিজের মেধাকে সময়মতো কাজে লাগাতে পারে তারাই টিকে থাকে ভর্তিযুদ্ধে। মেডিক্যাল কলেজে ভর্তি পরীক্ষা বেশ প্রতিযোগিতাপূর্ণ, প্রশ্নও টেকনিক্যাল হয়ে থাকে। শিক্ষার্থীকে ব্যতিক্রমী অনুশীলনের মাধ্যমে প্রস্তুতির বিষয়গুলোকে আত্মস্থ করতে হয়। কেবল আত্মবিশ্বাস আর যথাযথ অনুশীলনের মাধ্যমে মেডিক্যালে ভর্তিও সুযোগ পাওয়া সম্ভব, ফলাফল যতই ভাল হোক না কেন পরীক্ষার পূর্বমুহূর্ত পর্যন্ত নিজের প্রস্তুতিকে ধরে রাখতে হবে তা না হলে পিছিয়ে পড়ার সম্ভাবনা বেশি। যারা মেডিক্যালে ভর্তি হয়ে ভবিষ্যতে ডাক্তার হিসেবে নিজেদের দেখতে চান এখন থেকেই ভালভাবে প্রস্তুতি শুরু করুন। নিজের আত্মবিশ্বাস জাগিয়ে তুলতে হবে। ভাবতে হবে আমার প্রস্তুতি কখনই অন্যদের থেকে কম হবে না। শুধু ভাবলেই চলবে না সেই অনুসারে কাজও করতে হবে। এ বছর ভর্তি প্রতিযোগিতার সংখ্যা পূর্বের বছরগুলোর চেয়ে আরও বাড়বে। তবে হতাশার কিছু নেই। শেষ সময়ে যথাযথ অধ্যবসায়ী ও নিষ্ঠাবান হলে শত ভিড়েও সাফল্য সম্ভব। মেডিক্যালে ভর্তিযুদ্ধে অংশগ্রহণের ক্ষেত্রে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের বিজ্ঞান বিষয়গুলো পুঙ্খানুপূঙ্খরূপে পড়তে হবে। আবশ্যিক বিষয়ে ভাল নম্বর তোলার জন্য মৌলিক বিষয়গুলো সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা থাকতে হবে। ইতোপূর্বে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র সংগ্রহ করে স্পষ্ট ধারণা নিয়েও প্রস্তুতিকে যথার্থ রূপ দেয়া যায়। ভর্তি পরীক্ষার প্রস্তুতি গ্রহণের জন্য ৬ মাসের অধিক সময় পাওয়া যায় না, তাই নিয়মিত সর্বনিম্ন ৮ ঘণ্টা থেকে সর্বোচ্চ ১৬ ঘণ্টা নিবিড় অনুশীলন একান্ত অপরিহার্য। ফলাফল যতই ভাল হোক ভর্তি পরীক্ষার পূর্ব পর্যন্ত নিবিড় অনুশীলন চালিয়ে যেতে হবে অন্যথায় জীবনে জ্ঞানের প্রতিযোগিতায় অনেক পিছিয়ে পড়বে। মেডিক্যাল এবং বিশ্ববিদ্যালয়ের জ্ঞানগর্ভ পরিবেশ তোমাকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার প্রস্তুতির সুবিধার্থে বাজারে বিভিন্ন সহায়ক বই পাওয়া যায়। পরীক্ষা ও প্রশ্নপত্রের ধরন জানার জন্য সেগুলো সহায়ক। তবে সঠিক উত্তরগুলো অন্য উৎস থেকেও যাচাই-বাছাই করে নিন। অনেক সময় ছাপার ভুল থাকে।

শেষ করার আগে আবারও বলি, এসএসসি ও এইচএসসির মূল পাঠ্য বিষয় যদি ভালোভাবে পড়ে থাকেন, তাহলে ভর্তি পরীক্ষায় ভালো করা সম্ভব। কেননা এই পাঠ্যবইয়ের বাইরে থেকে সাধারণ জ্ঞান ছাড়া ভর্তি পরীক্ষায় সাধারণত প্রশ্ন কমই আসে।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
অনার্স/মেডিকেল ১ম বর্ষের ভর্তির তথ্যবাংলাদেশের সকল সরকারি বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ভর্তি বিজ্ঞপ্তি)২০১২-২০১৩ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ১৮ ও ১৯ ডিসেম্বর২০১৩ - ১৪ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি
বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় স্নাতক ভর্তি বিজ্ঞপ্তি২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি
ঢাবি - তে এমফিল ভর্তি আবেদন ১ ডিসেম্বর থেকে শুরু২০১৩-১৪ শিক্ষাবর্ষের ভর্তি সম্পর্কে তথ্য রয়েছে
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এ ইউনিটের ভর্তি পরীক্ষার আসন বিন্যাসবিস্তারিত দিক নির্দেশনা ও আসন বিন্যাস তুলে ধরা হয়েছে
চবির এইচ ও জি ইউনিটের পরীক্ষা স্থগিতএ বিষয়ে বিস্তারিত তথ্য রয়েছে
রাবির ভর্তি পরীক্ষার সময়সূচীভর্তি পরীক্ষার সময়সূচী সম্পর্কে বিস্তারিত তথ্য রয়েছে
ইবির ইউনিটভিত্তিক ভর্তি পরীক্ষার সময়সূচীসকল ইউনিটের ভর্তি পরীক্ষার সময়সূচী রয়েছে
আরও ৩৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি