পুরো লিস্ট দেখুন

ঢাকার সরকারি স্কুলে ভর্তির বিস্তারিত তথ্য

রাজধানীর ৩২টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে নতুন শিক্ষাবর্ষের ছাত্রছাত্রী ভর্তির জন্য মঙ্গলবার (২ ডিসেম্বর, ২০১৪ ইং) দিবাগত রাত ১২টা এক মিনিটে শুরু হবে। চলবে ১২ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। কেবল অনলাইনে www.dshe.gsa.edu.bd আবেদন করতে হবে। বিদ্যালয়ে ভর্তি ফরম পাওয়া যাবে না।

 

দিন-রাত ২৪ ঘন্টাই ঘরে বসে অনলাইনে আবেদন করতে পারবেন। শিক্ষার্থী ভর্তির জন্য বিবেচিত হলে এসএমএসের মাধ্যমে তা জানিয়ে দেওয়া হবে। প্রথম শ্রেণিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। লটারির ফল ওয়েবসাইটের মাধ্যমেই জানা যাবে। তবে অন্যান্য শ্রেণিতে অনলাইনে আবেদনের পর ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে শিক্ষার্থীদের।  প্রথম শ্রেণীতে ভর্তির জন্য লটারি হবে ২৭ ডিসেম্বর। প্রথম শ্রেণীতে ভর্তি হওয়া যাবে এমন বিদ্যালয় ১৪টি। তবে দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত ভর্তির ক্ষেত্রে পরীক্ষা নেয়া হবে। ৩২টি বিদ্যালয়কে তিনটি গুচ্ছ করে যথাক্রমে ১৭, ১৮ ও ২০ ডিসেম্বর এসব পরীক্ষা নেয়া হবে। আর নবম শ্রেণীতে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফলের ভিত্তিতে। কোনো শিক্ষার্থী একই গুচ্ছভুক্ত কেবল একটি বিদ্যালয়ে আবেদন করতে পারবে। তবে কেউ ইচ্ছা করলে তিনটি গুচ্ছের তিনটি বিদ্যালয়েও আবেদন করতে পারবে।

 

ফরম পূরণ করার নিয়ম:

ওয়েবসাইটে ঢোকার আগে ০১৮৫১২৮৭৯১৫ নম্বরে ১৫০ টাকা বিকাশ করতে হবে। গ্রামীন, বাংলালিংক, রবি ও এয়ারটেল নম্বর থেকে এই বিকাশ করা যাবে। বিকাশ শেষে ফিরতি এসএমএস-এ প্রাপ্ত আইডি সংরক্ষণ করতে হবে। এরপর ওয়েবসাইটে গিয়ে 'নিউ অ্যাপ্লিকেশনে' ক্লিক করতে হবে। ফরম পূরণের সময় বিকাশের আইডি নম্বর লিখতে হবে। ১৫০x১৭০ পিক্সেল মানের সর্বোচ্চ ৫০ কেবি সাইজের রঙ্গিন ছবি যুক্ত করতে হবে। ফরমটি সঠিকভাবে পুরণ করে সাবমিট করলেই একটি প্রবেশপত্র আসবে। তা ডাউনলোড করে সংরক্ষণ করতে হবে।

 

শিক্ষার্থীর বয়স ও ভর্তি পরীক্ষা:

সরকারি স্কুলের ভর্তি নীতিমালা-২০১৪ অনুযায়ী প্রথম শ্রেণিতে আবেদনকারির বয়স ১ জানুয়ারি ২০১৫ পর্যন্ত ৫ থেকে ৭ বছরের মধ্যে হতে হবে। এছাড়া দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে ৫০ নম্বরের এক ঘণ্টার ভর্তি পরীক্ষা নেওয়া হবে। চতুর্থ থেকে অষ্টম শ্রেণিতে ১০০ নম্বরের ২ ঘণ্টার পরীক্ষা নেওয়া হবে। আর জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলের ভিত্তিতে নবম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে বাংলা ১৫, ইংরেজি ১৫ ও গণিতে ২০ নম্বর করে মোট ৫০ নম্বরের এক ঘণ্টার এবং অন্যান্য শ্রেণিতে বাংলা ৩০, ইংরেজি ৩০ ও গণিতে ৪০ নম্বর করে মোট ১০০ নম্বরের ২ ঘণ্টার পরীক্ষা নেওয়া হবে।

 

কোটা:

৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে মোট আসনের ১০ শতাংশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণি উত্তীর্ণ শিক্ষার্থীদের সংরক্ষিত থাকবে। মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা এবং নাতি-নাতনি ভর্তির জন্য ৫ শতাংশ কোটা সংরক্ষিত থাকবে। এছাড়া প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ২ শতাংশ, শিক্ষা মন্ত্রণালয় ও মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের সন্তানের জন্য ২ শতাংশ কোটা নির্ধারণ করা হয়েছে।

 

গ্রুপ ভিত্তিক স্কুলগুলোর তালিকা:

এলাকাভিত্তিতে ‘ক’, ‘খ’ ও ‘গ’-এই তিনটি গ্রুপে ভাগ করা হয়েছে। এসব স্কুলের মধ্যে ১৪টিতে প্রথম শ্রেণী রয়েছে। তিন ক্যাটাগরির এই স্কুলগুলোতে এবার একই দিনে লটারি করা হবে।

 

‘ক’ গ্রুপের স্কুলগুলো হচ্ছে - গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল, তেজগাঁও সরকারি উচ্চবিদ্যালয়, মতিঝিল সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, খিলগাঁও সরকারি উচ্চবিদ্যালয়, নবাবপুর সরকারি উচ্চবিদ্যালয়, নিউ গভর্নমেন্ট গার্লস হাইস্কুল, ইসলামিয়া সরকারি উচ্চবিদ্যালয়, ধানমন্ডি কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, রূপনগর সরকারি উচ্চবিদ্যালয়, আজিমপুর গালর্স স্কুল অ্যান্ড কলেজ।

 

‘খ’ গ্রুপের স্কুলগুলো হচ্ছে - মতিঝিল সরকারি বালক উচ্চবিদ্যালয়, নারিন্দা সরকারি উচ্চবিদ্যালয়, গভ. মুসলিম হাইস্কুল, বাংলাবাজার সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চবিদ্যালয়, সরকারি বিজ্ঞান কলেজ সংযুক্ত হাইস্কুল, ধানমন্ডি সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, মোহাম্মদপুর সরকারি উচ্চবিদ্যালয়, হাজী এম এ গফুর সরকারি মাধ্যমিক বিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফাজিলাতুন্নেছা মুজিব সরকারি মাধ্যমিক বিদ্যালয়, জুরাইন শেখ কামাল সরকারি মাধ্যমিক বিদ্যালয়।

 

‘গ’ গ্রুপের স্কুলগুলো হচ্ছে - ধানমন্ডি গভ. বয়েজ হাইস্কুল, আরমানিটোলা সরকারি উচ্চবিদ্যালয়, শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, টিকাটুলী কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, তেজগাঁও সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, ঢাকা কলেজিয়েট স্কুল, গণভবন সরকারি উচ্চবিদ্যালয়, মিরপুর সরকারি উচ্চবিদ্যালয়, শহীদ শেখ রাসেল সরকারি উচ্চবিদ্যালয়, ভাসানটেক সরকারি মাধ্যমিক বিদ্যালয়, মোহাম্মদপুর কমার্শিয়াল ইনস্টিটিউট সরকারি মাধ্যমিক বিদ্যালয়।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
নওয়াব হাবিবুল্লাহ মডেল স্কুল এন্ড কলেজউত্তরা, সেক্টর ৪
অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলধানমন্ডি, ধানমন্ডি
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুলধানমন্ডি, ধানমন্ডি
ইস্কাটন গার্ডেন উচ্চ বিদ্যালয় রমনা, রমনা
ডন গ্রামার স্কুলগুলশান, গুলশান ২
মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়ঢাকা, মতিঝিল
ঢাকা কলেজিয়েট স্কুলকোতোয়ালী, সদরঘাট
হলিক্রস উচ্চ বালিকা বিদ্যালয়তেজগাঁও, ফার্মগেট
মল্লিক প্রিপেরেটরি স্কুলজিগাতলা, জিগাতলা
সিয়াম আইডিয়াল স্কুলহাজারীবাগ, হাজারীবাগ
আরও ১৬৭ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি