পুরো লিস্ট দেখুন

অমর একুশে বইমেলা ২০১৫

বাঙালির প্রাণের উৎসব অমর একুশে বইমেলা। সারা বছর ধরে বই প্রেমীরা এই উৎসবটির জন্য অপেক্ষা করেন। ১লা ফেব্রুয়ারী শুরু হয়েছে এবারের অমর একুশে বইমেলা ২০১৫। প্রতি বছর বাংলা একাডেমী প্রাঙ্গনে এই বইমেলা বসলেও গত বছর থেকে তা দুই ভাগে ভাগ করা হয়েছে। একটি অংশ বসেছে সোহরাওয়ার্দী উদ্যানে এবং অপর একটি অংশ বসেছে বাংলা একাডেমী প্রাঙ্গনে। মাসব্যাপী গ্রন্থমেলায় এবার ৪ দিন শিশুপ্রহর ঘোষণা করা হবে। মেলায় বাংলা একাডেমি প্রকাশিত বই ৩০% কমিশনে ও অন্যান্য প্রতিষ্ঠান ২৫% কমিশনে বই বিক্রি করবে।

 

 

সময়সূচী:

প্রতিদিন বিকাল তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত মেলা খোলা থাকবে। আর সরকারি ছুটির দিনগুলোতে  বিকাল ৩ টার পরিবর্তে সকাল ১১টা থেকে দর্শনার্থীদের জন্য মেলা খোলা থাকবে। একুশে ফেব্রুয়ারির দিন সকাল ৮ টা থেকে মেলা খোলা থাকবে।  

 

স্টলগুলো:

গত বছর ছোট-বড় মিলিয়ে ২৩১টি প্রতিষ্ঠান মেলায় অংশ নেয়। এবার এই সংখ্যা ২৫১টি। এরমধ্যে বাংলা একাডেমি প্রাঙ্গণে ৯২টি প্রতিষ্ঠানকে ১২৮টি ইউনিট এবং সোহরাওয়ার্দী উদ্যান ২৫৯টি প্রতিষ্ঠানকে ৪৩৭টি ইউনিট বরাদ্দ দেয়া হয়েছে।

 

ক্ষুদ্র প্রকাশনা সংস্থা এবং ব্যক্তি উদ্যোগে যাঁরা বই প্রকাশ করেছেন তাঁদের বই বিক্রি বা প্রদর্শনের জন্য জাতীয় গ্রন্থকেন্দ্রের স্টলে রাখা যাবে।

 

বইমেলার চত্বরগুলোর নামকরণ:

অমর একুশে বইমেলা সম্পূর্ণ প্রাঙ্গণকে ভাষাশহিদ চত্বর (সালাম, রফিক, জব্বার, বরকত ও শফিউর), রবীন্দ্র, নজরুল, আবদুল করিম সাহিত্যবিশারদ, ড. মুহম্মদ শহীদুল্লাহ্, সোমেন চন্দ, রোকেয়া, সুফিয়া কামাল, ধীরেন্দ্রনাথ দত্ত চত্বর এবং একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে স্বীকৃতি লাভের অন্যতম প্রস্তাবক প্রয়াত রফিকুল ইসলাম চত্বরে বিন্যস্ত করা হয়েছে। এছাড়া নজরুল মঞ্চের সামনে শিশুকর্ণারে থাকবে শিশু-কিশোর বিষয়ক প্রকাশনা প্রতিষ্ঠানগুলো।

 

আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন

বাংলা একাডেমির ৬০ বছর পূর্তি উপলক্ষে এবার মেলার পাশাপাশি আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন আয়োজন করা হয়েছে। এতে বিশ্বের ১২টি দেশের ৩৬ জন সাহিত্যিকের এখন পর্যন্ত যোগদানের কথা রয়েছে।

 

তথ্যকেন্দ্র:

বর্ধমান ভবনের পশ্চিম বেদিতে এবং সোহরাওয়ার্দী উদ্যানে বাংলা একাডেমির তথ্য কেন্দ্র থাকবে। বর্ধমান ভবনের উত্তর পাশে বরাবরের মতই থাকছে মিডিয়া সেন্টার। প্রতিবারের মত এ বছরো নজরুল মঞ্চে নতুন বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের ব্যবস্থা রাখা হয়েছে। নজরুল মঞ্চকে ঘিরে শিশু কর্ণার করা হয়েছে। পাশাপাশি অমর একুশে গ্রন্থমেলার উভয় অংশে বিনামূল্যে ওয়াইফাই ইন্টারনেট সুবিধা তো থাকছেই। বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান দুই জাগায়ই লেখক কুঞ্জ থাকবে।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
নীলক্ষেত ডট কোঅনলাইনে নতুন পুরাতন বই বিক্রয়কারী প্রতিষ্ঠান
রাজউক কমার্শিয়াল কমপ্লেক্স বই মার্কেটউত্তরা, সেক্টর ০৭
নীলক্ষেত বই মার্কেটনিউমার্কেট, কাঁটাবন
এ এইচ ডেভেলপমেন্ট পাবলিশার্সনিউমার্কেট, নিউমার্কেট
বই ঘরনিউমার্কেট, নিউমার্কেট
বাংলাদেশ লাইব্রেরীনিউমার্কেট, নিউমার্কেট
হাক্কানী পাবলিশার্সধানমন্ডি, ধানমন্ডি
বুক ভিউনিউমার্কেট, নিউমার্কেট
বাংলাদেশ কো-অপারেটিভ বুক সোসাইটি লিঃনিউমার্কেট, নিউমার্কেট
ফেয়ার ডিল বুক শপনিউমার্কেট, নিউমার্কেট
আরও ১৬ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি