পুরো লিস্ট দেখুন

বই কিনতে কোথায় যাবেন

স্কুল কলেজের পাঠ্যবই সহজেই পাওয়া যায়। ওগুলো কিনতে কোথায় যেতে হবে সেটা ভাবতে হয় না। কিন্তু যে সব বইয়ের পাঠক কম, সে সব বই কিনতে গিয়ে অনেক সময় সমস্যায় পড়তে হয়। জনপ্রিয় লেখকের বই পাওয়া গেলেও সাহিত্য নির্ভর অন্যান্য বইগুলো পাড়ার বাইয়ের দোকানে তেমন পাওয়া যায় না।

 

নীলক্ষেত

এসব বই কিনতে হলে আপনাকে কিছু বিশেষ জায়গায় যেতে হবে। বই কিনতে চাইলে এক কথায় বলে দেয়া যায় আপনি নিউমার্কেট বা নীলক্ষেত যেতে পারেন। বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, ইঞ্জিনিয়ারিং, ইংরেজী মাধ্যমের পাঠ্য বই, আইনকানুন সংক্রান্ত বই, টোফেল, আইএলটিএস, স্যাট ইত্যাদি বিভিন্ন ধরনের বই পাবেন নীলক্ষেতে। আর সাহিত্য নির্ভর বইতো আছেই। অনগ্রসর রাষ্ট্র হওয়ার কারণে বিশ্ব বণিজ্য সংস্থার নিয়মানুসারে বাংলাদেশ কিছু বিশেষ সুবিধা পায়। এই সুবিধা নিয়ে নীলক্ষেতে বিদেশী প্রায় সব বইয়ের দেশীয় সুলভ সংস্করণ পাওয়া যায়, বা কেউ চাইলে তাকে তৈরি করে দেয়া হয়। পুরনো বই কিনতে হলে নীলক্ষেত আদর্শ। আবার আপনি যে বই আর সংগ্রহে রাখতে চান না তা বিক্রি করতে নিয়ে আসতে পারেন এই নীলক্ষেতে। তবে এখানে বই কেনা-বেচা করতে হলে আপনাকে দরকষাকষিতে বেশ দক্ষ হতে হবে। তিন-চার গুণ দাম চাইবে আপনার কাছে। আর আপনি বই বিক্রি করতে গলে হয়ত ইয়া মোটা এবং দূর্লভ একটা বইয়ের দাম দশ টাকা বলে বসবে। আবার আপনার বন্ধুর কাছে হয়ত কোন একটা দূর্লভ বই আছে, যেটা আপনি কোন ভাবেই মার্কেটে খুঁজে পাচ্ছেন না। কিন্তু বইটা আপনার সংগ্রহে রাখা চাই। নীলক্ষেতে গিয়ে কম খরচে বইটার ফটোকপি করে আনতে পারেন, শুধু তাই নয় অল্প কিছু টাকা দিলে ফটোকপি শীটগুলো একদম বইয়ের মত করে বাঁধাই করে দেবে আপনাকে। দেশী-বিদেশী বিভিন্ন পত্রিকার পুরনো সংখ্যাও সংগ্রহ করতে পারেন নীলক্ষেত থেকে।

 

নিউমার্কেট

নিউমার্কেট এর ১ এবং ২ নম্বর গেট সংলগ্ন পত্রিকা স্টলগুলোয় দেশী বিদেশী বিভিন্ন পত্রিকা পাবেন। আর নিউমর্কেটের ভেতরের বইয়ের দোকানগুলোয় নীলক্ষেতের মতই বিভিন্ন বিষয়ের ওপর বই পাওয়া যায়। তবে তফাত হল এখানে বিদেশ থেকে আমদানী করা মূল বই বিক্রি হয়। যারা বিদেশী বইয়ের দেশীয় সংস্করণের ছাপায় সন্তুষ্ট নন তারা আসেন এখানে। আবার সব বইয়ের দেশীয় সরস্করণও থাকে না। কাজেই এসব ক্ষেত্রে নিউমার্কেটই ভরসা।

 

আজিজ সুপার মার্কেট:

ঢাকায় বই কেনার আরেকটি জায়গা হল শাহবাগের আজিজ সুপার মার্কেট। দিন দিন পাঠকের সংখ্যা কমতে থাকায় এখানে বইয়ের দোকানের সংখ্যাও কমছে। এখানকার বইয়ের দোকানগুলোর মধ্যে পাঠশালা, পাঠক সমাবেশ, সন্দেশ, প্রথমা ইত্যাদির নাম উল্লেখযোগ্য।

 

বাংলাবাজার

ঢাকার পুরাতনতম বইয়ের দোকানগুলো বাংলাবাজারে। এখানে বাংলাদেশের প্রধান প্রকাশনা সংস্থাগুলোর প্রায় সবার বিক্রয় কেন্দ্র আছে। প্রকাশনা সংস্থা ছাড়াও সাধারণ বইয়ের দোকান আছে। ফুটপাথ আর রাস্তার পাশের স্টলে পুরনো বইও বিক্রি হয়। তবে বিশ্ববিদ্যালয় পর্যায়ের পাঠ্য বই কেনার জন্য মার্কেটটিকে খুব একটা উপযুক্ত বলা যায় না।

 

বায়তুল মোকাররম

বায়তুল মোকাররম মসজিদ প্রাঙ্গণে ইসলামী বই, হাদিস শরীফ, কোরআন শরীফ ইত্যাদি পাওয়া যায়। তাছাড়া ইসলামী বিভিন্ন প্রসঙ্গ নিয়ে তৈরি সিডি এবং ডিভিডি বিক্রি হয়।

 

স্টেডিয়াম মার্কেট

ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামের দোতলায় রয়েছে অনুপম জ্ঞান ভান্ডার। এটি মূলত আইন এবং ইলেকট্রনিকস সংক্রান্ত বইয়ের দোকান। এখানে সৌখিন ইলেকট্রনিকস এর ওপর লেখা বিভিন্ন ধরনের বই পাওয়া যায়। বাংলাদেশের লেখকদের বই পাওয়া গেলেও মূলত বাংলা এবং ইংরেজীতে লেখা ভারতীয় লেখকদের বিভিন্ন বই পাওয়া যায়। এসব বইয়ে ইলেকট্রনিক যন্ত্রপাতির মেরামতি ছাড়াও বিভিন্ন সৌখিন প্রোজেক্ট তৈরি নিয়ে আলোচনা থাকে।

 

অন্যান্য

ঢাকার অন্যান্য বইয়ের প্রাপ্তিস্থানের মধ্যে আছে শান্তিনগরের পিবিএস এবং বাংলা মোটরের বিশ্বসাহিত্য কেন্দ্র। বিশ্বসাহিত্য কেন্দ্রে বিশ্বসাহিত্য কেন্দ্র থেকে প্রকাশিত বই পাওয়া যায়। আবার বাংলা একাডেমীতে রয়েছে বাংলা একাডেমী বিক্রয় কেন্দ্র, যেটি একুশে বই মেলা ছাড়াও সারা বছর খোলা থাকে। এখানে বাংলা একাডেমী থেকে প্রকাশিত বই পাওয়া যায়। তেমনি রয়েছে এশিয়াটিক সোসাইটি বিক্রয় কেন্দ্র। আবার কিছু বিশেষ জায়গা আছে যেখানে প্রাসঙ্গিক বই পাওয়া যায়। যেমন শেয়ার মার্কেট এলাকায় শেয়ার মার্কেট সংক্রান্ত বই পাওয়া যায়, সুপ্রীম কোর্ট বার ফটকে আইন বই, সংবিধান ইত্যাদি পাওয়া যায়, কাকরাইলের স্বাউট ভবনে স্কাউটিং সংক্রান্ত বিভিন্ন বই পাওয়া যায়, শান্তিনগরের গ্রীণ হোমিও হলে হোমিওপ্যাথিক শাস্ত্রের ওপর লেখা বিভিন্ন বই পাওয়া যায়। আবার পল্টন ওভার ব্রীজ সংলগ্ন এলাকার ফুটপাথে পুরনো বইয়ের বেশ কয়েকটি দোকান আছে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
নীলক্ষেত ডট কোঅনলাইনে নতুন পুরাতন বই বিক্রয়কারী প্রতিষ্ঠান
রাজউক কমার্শিয়াল কমপ্লেক্স বই মার্কেটউত্তরা, সেক্টর ০৭
নীলক্ষেত বই মার্কেটনিউমার্কেট, কাঁটাবন
এ এইচ ডেভেলপমেন্ট পাবলিশার্সনিউমার্কেট, নিউমার্কেট
বই ঘরনিউমার্কেট, নিউমার্কেট
বাংলাদেশ লাইব্রেরীনিউমার্কেট, নিউমার্কেট
হাক্কানী পাবলিশার্সধানমন্ডি, ধানমন্ডি
বুক ভিউনিউমার্কেট, নিউমার্কেট
বাংলাদেশ কো-অপারেটিভ বুক সোসাইটি লিঃনিউমার্কেট, নিউমার্কেট
ফেয়ার ডিল বুক শপনিউমার্কেট, নিউমার্কেট
আরও ১৬ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি