পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরী

শিক্ষা ও জ্ঞানের পরিপূর্ণ বিকাশের লক্ষ্যে ঢাকাসহ সারাদেশে সরকারী ও বেসরকারী পর্যায়ে বিভিন্ন লাইব্রেরী রয়েছে। যেমন - জাতীয় গ্রন্থ ভবন, বিশ্ব সাহিত্য কেন্দ্র, পাবলিক লাইব্রেরী, সীমান্ত গণ গ্রন্থাগার, রামকৃষ্ণ মিশন গ্রন্থাগার, জাতীয় জাদুঘর লাইব্রেরী, মুক্তিযুদ্ধ জাদুঘর লাইব্রেরী প্রভৃতি  লাইব্রেরি উল্লেখযোগ্য। তন্মধ্যে কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরী বিশেষভাবে উল্লেখযোগ্য। চারতলা বিশিষ্ট ভবনের ২য় ও ৩য় তলায় এই লাইব্রেরীটি অবস্থিত।

 

যোগাযোগের ঠিকানা ও অবস্থান

অবস্থান:

এই গণ গ্রন্থাগারটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শাহবাগ মোড়ের সন্নিকটে অবস্থিত, এর দক্ষিণ পাশে রয়েছে চারুকলা ইনষ্টিটিউট এবং উত্তর পাশে রয়েছে জাতীয় জাদুঘর ভবন। 

ঠিকানা

১০, কাজী নজরুল ইসলাম এভিনিউ, শাহবাগ, ঢাকা – ১০০০।

ফোন:

৮৬১০৪২২, ৮৬২৪৭১৩, ৮৬২৬০০১, ৮২২৬০০১

ফ্যাক্স:

৮৬২৮২০৫

ওয়েব সাইট:

www.publiclibrary.gov.bd

 

বিভিন্ন ক্যাটাগরির বই রয়েছে

এই গ্রন্থাগারটিতে বিভিন্ন সমসাময়িক বইয়ের পাশাপাশি বিভিন্ন দুষ্প্রাপ্য বইও রয়েছে। যেমন –বিজ্ঞান ও প্রযুক্তি, অর্থনীতি, ইতিহাস, সাহিত্য-সংস্কৃতি, উপন্যাস, আইন,  ধর্মীয়, ভ্রমণ, নাটক, ছড়া, কবিতা,  রান্না, চিকিৎসা, খেলাধুলা, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, শিল্প, ম্যাগাজিন, জার্নাল ও ট্যাবলয়েড পত্রিকা। এছাড়াও জাগতিক নানা বিষয়ে দেশী-বিদেশী বিভিন্ন ক্যাটাগরির বই সহ বার্ষিক সাধারন সভা, প্রতিবেদন, কারেন্ট এ্যাফেয়ার্স ও সাময়িকী রয়েছে। এখানে সবমিলিয়ে পাঁচ লক্ষাধিক বইয়ের সংগ্রহ রয়েছে।

 

ক্যাটালগ সিস্টেম ও সেলফ সংখ্যা

এই গ্রন্থাগারটিতে কোন ক্যাটালগ সিস্টেম নেই। তবে প্রতিটি বিষয়ের জন্য আলাদা আলাদা সেলফ রয়েছে। যেখানে আলাদা আলাদা ভাবে বিষয়ভিত্তিক বই স্তরে স্তরে সাজানো রয়েছে। এছাড়া বিশেষ প্রয়োজনে সহায়তাদানের জন্য রয়েছে লাইব্রেরীন। জাতীয় গণ গ্রন্থাগারে প্রতিটি ফ্লোরে ৭০ টি করে সেলফ আছে।

 

পত্রিকা ও সাময়িকী

জাতীয় গণ গ্রন্থাগারে বাংলাদেশের সর্বাধিক প্রচারিত দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ষান্মাসিক ও বাৎসরিক পত্রিকা ও সাময়িকী পাওয়া যায়। আরও রয়েছে চাকুরীর খবর ও কারেন্ট এ্যাফেয়ার্স। এছাড়া এখানে পাঠকের প্রয়োজন ও চাহিদার দিক বিবেচনা করে পুরনো পত্রিকাও সংরক্ষণ করা হয়।

 

বই পড়ার ও বই বাসায় নেয়ার ব্যবস্থা

সম্পূর্ণ নিরিবিলি ও কোলাহলমুক্ত পরিবেশে বসে বই পড়ার জন্য গন গ্রন্থাগার - এর প্রতিটি ফ্লোরে ৬০ টি টেবিল ও শতাধিক চেয়ারের ব্যবস্থা রয়েছে। আলো ও বাতাসের জন্য রয়েছে পর্যাপ্ত লাইট ও ফ্যানের ব্যবস্থা। উল্লেখ্য এখানে মহিলা ও পুরুষদের জন্য আলাদাভাবে বসে বই পড়ার ব্যবস্থা নেই।  অতীতে গ্রন্থাগারের সদস্যরা প্রয়োজনে বই বাসায় নিতে পারলেও কিন্তু বর্তমানে বই বাসায় নেয়ার কোন রকম ব্যবস্থা নেই।

 

লাইব্রেরীর বিভাজন

পাঠকদের সুবিধার্থে এই গ্রন্থাগারটিতে বইসমূহ দুই ভাগে ভাগ করে সাজানো হয়েছে। গ্রন্থাগার ভবনের দ্বিতীয় তলায় –বিজ্ঞান ও প্রযুক্তি, অর্থনীতি, ইতিহাস, সাহিত্য-সংস্কৃতি, উপন্যাস, আইন,  ধর্মীয়, ভ্রমণ, নাটক, ছড়া, কবিতা,  রান্না, চিকিৎসা, খেলাধুলা, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, শিল্প, ম্যাগাজিন, জার্নাল সমূহ এবং তৃতীয় তলায় দেশী-বিদেশী ইংরেজী ও অন্যান্য ভাষার দুষ্প্রাপ্য বই, পত্র-পত্রিকা ও ম্যাগাজিন সমূহ বিভিন্ন সেলফে সজ্জিত রয়েছে।

 

শিশু কিশোর গ্রন্থাগার

শিশু কিশোরদের জ্ঞানের বিকাশ ও বিনোদনের বিষয়টিকে আলাদাভাবে এখানে মূল্যায়ন করা হয়েছে। যার ফলশ্রুতিতে মূল লাইব্রেরী ভবনের পাশের ভবনে আলাদাভাবে শিশু কিশোর গ্রন্থাগার গড়ে তোলা হয়েছে।। এখানে শিশুতোষ সকল প্রকার বই, ম্যাগাজিন ও পত্রিকা পাওয়া যায়।

 

টোকেন ব্যবস্থা

গ্রন্থাগারে আগত পাঠক পাঠিকাদের সাথে থাকা ব্যাগ ও অন্যান্য মালামাল কাউন্টারে জমা দিয়ে টোকেন সংগ্রহ করে লাইব্রেরীতে প্রবেশ করতে হয়। এজন্য আলাদা কোন চার্জ দিতে হয় না।

 

প্রবেশ ও অবস্থানের বাধ্যবাধকতা

  • গ্রন্থাগারের অভ্যন্তের ব্যাগ, কোন প্রকার বই ও মলাট বাঁধানো খাতা নিয়ে প্রবেশ করা যায় না।
  • কোন প্রকার খাদ্যদ্রব্য নিয়ে প্রবেশ নিষেধ।
  • গ্রন্থাগারের ভেতরে ধুমপান নিষেধ।
  • পাঠ্যবই, ম্যাগাজিন ও অন্য কিছুর পাতা কাটা/ছেঁড়া যাবে না।
  • মূল্যবান সামগ্রী, নগদ অর্থ, মোবাইল ও অন্যান্য জিনিস নিজ দায়িত্বে রাখতে হবে।  
  • মোবাইল ফোন বন্ধ রাখতে হবে।
  • পড়া শেষ হলে বই টেবিলেই রেখে আসতে হয়।
  • এক সেলফের বই অন্য সেলফে রাখা যায় না।  
  • প্রয়োজনে লাইব্রেরীয়ানের সহায়তা নেওয়া যায়।  
  • সন্দেহভাজন হলে তল্লাশির ব্যবস্থা রয়েছে।
  • বই বা অন্য কিছু ক্রয় করলে মানি রিসিট সংগ্রহের ব্যবস্থা রয়েছে।  
  • সৌজন্য কপি জমা দিতে হলে পরিচালক বরাবর আবেদন করতে হয়।

 

ফটোকপির ব্যবস্থা

জাতীয় গণ গ্রন্থাগারের অভ্যন্তরে ফটোকপি করার ব্যবস্থা রয়েছে। যেকোন বই ও ডকুমেন্টরি প্রয়োজনে ফটোকপি করা যায়। প্রতি পৃষ্ঠা ফটোকপি করার জন্য ২ টাকা করে প্রদান করতে হয়। বিকেল ৫.০০ পর্যন্ত ফটোকপি সার্ভিস প্রদান করা হয়ে থাকে।

 

খোলা-বন্ধের সময়সূচী

শুক্রবার সাপ্তাহিক বন্ধ। এছাড়া সপ্তাহের অন্যান্য দিন সকাল ৯.০০ টা থেকে রাত ৮.৩০ টা পর্যন্ত খোলা থাকে। তবে প্রতি শনিবার ২য় তলার অংশটুকু বন্ধ থাকে এবং ৩য় তলার অংশটুকু যথারীতি পাঠকদের জন্য খোলা থাকে।

 

টয়লেট ব্যবস্থা

জাতীয় গণ গ্রন্থাগারে পুরুষ ও মহিলাদের জন্য পৃথক পৃথক একাধিক টয়লেট রয়েছে। ভবনের ২য় তলায় মহিলাদের ও ৩য় তলায় পুরুষদের টয়লেট অবস্থিত।  

 

ফায়ার এক্সিট, অগ্নি নির্বাপন ও নিরাপত্তা ব্যবস্থা

এই গণ গ্রন্থাগারটিতে মূল সিড়ি ও ফায়ার এক্সটিংগুইসার ছাড়া নিজস্ব কোন অগ্নি নির্বাপন ব্যবস্থা নেই। তবে জাতীয় গণ গ্রন্থাগারের বই পত্র সংরক্ষণ ও নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা রয়েছে। প্রতিটি ফ্লোরে একাধিক ক্যামেরা দিয়ে নিবিরভাবে সবসময় পর্যবেক্ষণ করা হয়ে থাকে।

 

গাড়ি পার্কিং ব্যবস্থা

জাতীয় গণ গ্রন্থাগারের ভেতরে গাড়ি পার্কিং এর জন্য নির্দিষ্ট স্থান রয়েছে। এজন্য কোন পার্কিং চার্জ প্রযোজ্য নয়। কর্তৃপক্ষ ও মিলনায়তন ব্যবহারকারী ও অতিথি ব্যতিত বহিরাগতদের গাড়ি পার্কিং করা যায় না। এছাড়া ভেতরে ট্রাক ও মিনিবাস প্রবেশ নিষেধ এবং হর্ন বাজানো সম্পূর্ণ নিষেধ।

 

শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা

মহা পরিচালক, পরিচালক এবং মিলনায়তন কক্ষ, অডিটোরিয়ামের পাশাপাশি মূল গ্রন্থাগারেও রয়েছে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা। এছাড়া ফ্যানও রয়েছে।

 

মেলাপ্রাঙ্গন

গণ প্রন্থাগারের বাইরের খোলা প্রাঙ্গনে প্রতি বছর মে-জুলাই মাসের মধ্যে অস্থায়ীভাবে সপ্তাহ ও পক্ষকালব্যাপী বিভিন্ন প্রকাশনার উদ্যোগে বই মেলার আয়োজন করা হয়ে থাকে।

 

প্রতিযোগীতামূলক অনুষ্ঠান

সুফিয়া কামাল জাতীয় গণ গ্রন্থাগার কর্তৃপক্ষ বিশেষ বিশেষ দিনগুলোতে শিশু কিশোরদের চিত্রাংকন ও অন্যান্য বিষয়ের উপর প্রতিযোগীতামূলক অনুষ্ঠানের আয়োজন করে থাকে।

 

বিবিধ

  • পাঠক পাঠিকাদের সুবিধার্থে বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা রয়েছে। গ্রন্থাগারের প্রবেশ পথেই এ সুবিধা পাওয়া যাবে। এজন্য আলাদা কোন চার্জ প্রযোজ্য নয়।  
  • গ্রন্থাগারের ২য় তলায় সাইবার সার্ভিস ও অন্যান্য অনলাইন সুবিধা রয়েছে।
  • গণ গ্রন্থাগারের বাইরে ও ভেতরে ধুমপান সম্পূর্ণভাবে নিষেধ।
  • জাতীয় গণ গ্রন্থাগারটি সর্ব-সাধারণের জন্য সর্বদা উন্মুক্ত।
  • বর্তমানে জাতীয় গণ গ্রন্থাগারে সদস্য হওয়ার কোন ব্যবস্থা নেই।
 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
জাতীয় গ্রন্থাগারপল্টন, গুলিস্তান
কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীশাহবাগ, শাহবাগ
জাতীয় গ্রন্থভবন পল্টন, বঙ্গবন্ধু এভিনিউ
বিশ্বসাহিত্য কেন্দ্রবিশ্বসাহিত্য কেন্দ্র
আলিয়ঁস ফ্রঁসেজ লাইব্রেরীধানমন্ডি, ধানমন্ডি
ইসলামিক ফাউন্ডেশন কেন্দ্রীয় লাইব্রেরীপল্টন, গুলিস্তান
বৃটিশ কাউন্সিল লাইব্রেরীশাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়
শিল্পকলা একাডেমী লাইব্রেরীরমনা, রমনা
আমেরিকান সেন্টার আর্চার কে ব্লাড লাইব্রেরীবাড্ডা, বারিধারা
রাশিয়ান বিজ্ঞান ও সাংস্কৃতিক কেন্দ্র লাইব্রেরীধানমন্ডি, ধানমন্ডি
আরও ১০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি