পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

জাতীয় গ্রন্থভবন

শিক্ষার উন্নয়নে ও জ্ঞানের পরিপূর্ণ বিকাশে লাইব্রেরী একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। বাংলাদেশের শিক্ষা উন্নয়নে বেশ কিছু লাইব্রেরী গড়ে তোলা হয়েছে। তন্মধ্যে জাতীয় গ্রন্থভবন লাইব্রেরীটি সরকারী পৃষ্ঠপোষকতায় ১৯৮৭ সালের ২৬ শে মার্চ স্বাধীনতা দিবসে প্রাতিষ্ঠানিকভাবে সর্ব সাধারণের জ্ঞান আহরনের জন্য  এর দ্বার খুলে দেয়া হয়।

ঠিকানা:

৫/সি, বঙ্গবন্ধু এভিনিউ, ঢাকা – ১০০০।

ফোন:

৯৫৫৫৭৪৩, ৯৫৫৫৭৪৫

ই-মেইল:

[email protected]

 

অবস্থান:

গোলাপ শাহ মাজারের উত্তর-পূর্ব কোণে, রমনা মার্কেটের দক্ষিণ পশ্চিম কোণে, পাতাল সড়ক মার্কেট থেকে পশ্চিম মুখী সড়কের পশ্চিম উত্তর কোণে অবস্থিত।

 

লাইব্রেরী ভবন

গ্রন্থাগারটি ৫ তলা বিশিষ্ট ভবনের ২য় থেকে ৫ম তলা পর্যন্ত বিস্তৃত। ভবনের ১ম তলাতে রয়েছে কিছু দোকান ও কর্তৃপক্ষের গাড়ি পার্কিং এর ব্যবস্থা। ভবনের ২য়, ৩য়, ৪র্থ তলায় রয়েছে লাইব্রেরীর অফিস এবং ৫ম তলার সম্পূর্ণ অংশ সাধারন পাঠকদের  পড়ালেখার জন্য উন্মুক্ত।

 

বই ও সেলফ সংখ্যা

এই গ্রন্থাগারটিতে বিজ্ঞান বিষয়ক, জীবনীগ্রন্থ, বাংলা সাহিত্য, ইতিহাস, সংস্কৃতি, ভাষা সাহিত্য, উপন্যাস, গল্প, ধর্মীয়, রেফারেন্স ও ভ্রমণ বিষয়ক গ্রন্থ, শিশুতোষ বই সহ বিভিন্ন ধরনের প্রায় ২০,০০০ বই রয়েছে। উক্ত বই গুলোকে বিভাগ অনুযায়ী স্তরে স্তরে সাজিয়ে রাখার জন্য ২২ টি সেলফ রয়েছে।

 

অন্যান্য বইসমূহ

বিভিন্ন বিষয়ভিত্তিক বইয়ের পাশাপাশি এই গ্রন্থাগারটিতে সম-সাময়িক বিষয়ের বই, দেশী-বিদেশী ম্যাগাজিন, সচিত্র বাংলাদেশ (মাসিক), নবারুন, বাংলাদেশ, জার্নাল বুকস, গেজেট, নিউজ উইক, এশিয়া উইক। দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ষান্মাসিক ও বাৎসরিক পত্রিকা পাওয়া যায়।

 

শিশুতোষ বই সমূহ

এই গ্রন্থাগারটিতে শিশুদের জন্য পৃথক কোন ব্যবস্থা নেই। তবে শিশুতোষমূলক বইও গ্রন্থাগারটির সংগ্রহে রয়েছে। এসকল বই সমৃদ্ধ সেলফটি গ্রন্থাগারটিতে ঢুকে ডান দিকে অবস্থিত। শিশুতোষ বইয়ের মধ্যে রয়েছে – রূপকথার গল্প, প্রিয় গল্প, দেড় গন্ডা, জাদুর বাঁশি, প্রাচ্যের রাজ্যপুরী এবং পিঠে আর পিঠে।

 

সদস্য পদ লাভ পদ্ধতি

এই গ্রন্থাগারটি সকলের জন্য উন্মুক্ত। তবে গ্রন্থাগার থেকে বই বাসায় নিয়ে যাওয়া ও অন্যান্য সুযোগ সুবিধা ভোগ করার জন্য গ্রন্থাগারের সদস্য পদ লাভ করতে হয়। এজন্য গ্রন্থাগার অফিস থেকে সদস্য ফরম সংগ্রহ করে তা যথাযথভাবে পূরণপূর্বক পরিচয়পত্র ও আবেদনপত্র সংযুক্ত করে বাৎসরিক চাঁদা ১০০ টাকা প্রদানপূর্বক জমা দিয়ে সদস্যপদ লাভ করা যায়।

 

পত্রিকা কক্ষ

এই গ্রন্থাগারটিতে দেশী-বিদেশী বিভিন্ন বই, ম্যাগাজিনের পাশাপাশি দৈনিক পত্রিকা পাওয়া যায়। পত্রিকা পাঠের জন্য গ্রন্থাগারটিতে আলাদা একটি কক্ষ রয়েছে। এই কক্ষটি পত্রিকা কক্ষ নামে পরিচিত। ভবনের ৫ম তলায় সিড়ির বাম পাশে এই কক্ষটি অবস্থিত। প্রতিদিন ২০ টি দৈনিক পত্রিকা সংগ্রহ করা হয়।

 

বই বাসায় নেয়ার পদ্ধতি

এই গ্রন্থাগারটি সকলের জন্য উন্মুক্ত হলেও সকল পাঠক বই বাসায় নিতে পারেন না। শুধুমাত্র সদস্যগণ প্রয়োজনে বই বাসায় নিতে পারেন। পরবর্তী ১৫ দিনের মধ্যেই সেটি গ্রন্থাগারে জমা দিয়ে পুনরায় অন্য বই বাসায় নিতে পারেন। তবে একসাথে ২টি ও ৩টি বই বাসায় নেওয়ারও ব্যবস্থা আছে। সেক্ষেত্রে সদস্য পদ লাভের সময় বাৎসরিক চাঁদা হিসাবে যথাক্রমে ১০০ টাকার স্থলে ২০০ টাকা ও ৩০০ টাকা করে পরিশোধ করতে হবে। উল্লেখ্য বাসায় নিয়ে যাওয়া বই যদি কোন কারণে হারিয়ে যায় বা নষ্ট হয়ে যায় তাহলে সেই বইয়ের প্রকৃত মূল্য পরিশোধ করতে হয়। ক্ষেত্র বিশেষে বিশেষ বিবেচনায় জরিমানা মওকুফ করা হয়।

 

পড়ার ব্যবস্থা

এই গ্রন্থাগারটিতে পাঠকদের বসে বই পড়ার জন্য ১৮ টি টেবিল ও ৪০ টির মত চেয়ার আছে। পড়ার কক্ষগুলোতে এসি না থাকলেও পর্যাপ্ত ফ্যান ও আলোর ব্যবস্থা আছে।

 

টয়লেট সুবিধা ও অগ্নি নির্বাপণ ব্যবস্থা

এই গ্রন্থাগারটিতে আগত পাঠকদের ব্যবহারের জন্য ভবনের ৩য় তলায় ২টি ও ৫ম তলায় ২টি করে মোট ৪টি টয়লেট আছে। ভবনের ৫ম তলায় রয়েছে ফায়ার এক্সিট ব্যবস্থা।

 

পার্কিং ব্যবস্থা

উক্ত গন্থাগারটিতে স্বল্প পরিসরে গাড়ি পার্কিং ব্যবস্থা আছে। উক্ত স্থানে কর্মকর্তা-কর্মচারীদের গাড়ি পার্কিং করা হয়। আগত পাঠকদের গাড়ি পার্কিং এর কোন ব্যবস্থা বা সুযোগ উক্ত স্থানে নেই।

 

খোলা-বন্ধের সময়সূচী

সরকারী নিয়ম অনুযায়ী এই গ্রন্থাগারটি সরকারী ছুটির দিন ব্যতীত অন্যান্য দিন সকাল ৯:০০ টা থেকে বিকাল ৫:০০ টা পর্যন্ত পাঠকদের জন্য খোলা থাকে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
জাতীয় গ্রন্থাগারপল্টন, গুলিস্তান
কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীশাহবাগ, শাহবাগ
জাতীয় গ্রন্থভবন পল্টন, বঙ্গবন্ধু এভিনিউ
বিশ্বসাহিত্য কেন্দ্রবিশ্বসাহিত্য কেন্দ্র
আলিয়ঁস ফ্রঁসেজ লাইব্রেরীধানমন্ডি, ধানমন্ডি
ইসলামিক ফাউন্ডেশন কেন্দ্রীয় লাইব্রেরীপল্টন, গুলিস্তান
বৃটিশ কাউন্সিল লাইব্রেরীশাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়
শিল্পকলা একাডেমী লাইব্রেরীরমনা, রমনা
আমেরিকান সেন্টার আর্চার কে ব্লাড লাইব্রেরীবাড্ডা, বারিধারা
রাশিয়ান বিজ্ঞান ও সাংস্কৃতিক কেন্দ্র লাইব্রেরীধানমন্ডি, ধানমন্ডি
আরও ১০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি