পূর্ববর্তী লেখা  
পুরো লিস্ট দেখুন

জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরী

১৮৮৪ সালে জগন্নাথ কলেজ লাইব্রেরী এবং ২০০৫ সালের ২০ অক্টোবর পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় লাইব্রেরী রূপে এটি প্রতিষ্ঠা লাভ করে। ঐতিহ্যবাহী বাহাদুর শাহ পার্ক সংলগ্ন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ভবনের ৬ষ্ঠ তলায় অবস্থিত লাইব্রেরীটি অবস্থিত। 

 

যেসব পুস্তক, পত্রিকা ও সাময়িকী পাওয়া যায়:

এই গ্রন্থাগারে প্রধানত বিশ্ববিদ্যালয়ের পঠিত নানা ধরনের বই পাওয়া যায়। বিজ্ঞান বিষয়ক বইয়ের মধ্যে ইলেকট্রনিক্স, ক্ল্যাসিকাল মেকানিকস এন্ড রিলাটিভিটি, ফিজিক্যাল সাইন্স, ফিজিক্স, ইতিহাস বিষয়ক বইয়ের মধ্যে আরব জাতির ইতিহাস চর্চা, মুসলিম স্থাপত্য ও শিল্পকলা, ইউরোপের ইতিহাসের রূপরেখা, সংস্কৃতি বিষয়ক বইয়ের মধ্যে মুসলিম দর্শন ও সংস্কৃতি, ভারতীয় দর্শন, সুফী সাধনার ভূমিকা, পাশ্চত্য দর্শনের ইতিহাস, উপন্যাস বিষয়ক গ্রন্থগুলোর মধ্যে বাদল দিনের প্রথম কদম ফুল, মন্দাকিনী, সীমান্ত ঈগল, ধর্মীয় গ্রন্থের মধ্যে ভারত ও মুসলিম শাসনের ইতিহাস, ইসলাম ও ফিযাকাত, দ্যা স্পিরিট অব ইসলাম, পূর্ব পাকিস্তানের ইসলাম, গল্পের বইয়ের মধ্যে বিলেতের গল্প, মোহাম্মদ বিন কাসেম, শ্রেষ্ঠ বিদেশী গল্প, যুদ্ধ কর্ণার নামের সেলফে মুক্তিযুদ্ধে টাঙ্গাইল এবং লক্ষ প্রাণের বিনিময়ে ১৯৭১ এর ভয়াবহ অভিজ্ঞতা, মুক্তিযুদ্ধে রাইফেলস স্বাধীনতা ১৯৭১ রয়েছ।  দেশী-বিদেশী পত্রিকা ও ম্যাগাজিনের মধ্যে প্রথম আলো, নয়া দিগন্ত, যুগান্তর, ইত্তেফাক, ইনকিলাব, সমকাল, দ্যা ডেইলি স্টার, দ্যা ইনডিপেন্ডেন্ট, কালের কন্ঠ, জনকন্ঠ, ম্যাগাজিনের মধ্যে বুলেটিন, ক্যাম্পাস টুডে, প্রতিচিত্র, বিশ্ববিদ্যালয়ের বার্তা, আবহ, পথ ক্যানাডা, বিবর্তন, ধরিত্রি, নাগরিক উদ্যোগ বার্তা, প্রতিরোধ, জগন্নাথ এর উত্তরণ, ছয় মাস পর পর বাংলাদেশ গেজেট, সাপ্তাহিক ম্যগাজিনের মধ্যে ফোরাম, নিউজ এন্ড ভিউস, বিচ্ছু, পেচাল, রস+আলো, অবকাশ, রাজকূট, থেরাপি, মগজ ধোলাই এবং ঠাট্টা পাওয়া যায়।

 

পড়ার বিষয় ও সময়সূচি

শুধুমাত্র জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য লাইব্রেরীটি উন্মুক্ত। সদস্য হতে হলে ফরম পূরণ করে বিভাগীয় চেয়ারম্যানের নিকট থেকে স্বাক্ষর নিয়ে দুই কপি পাসপোর্ট সাইজ ছবিসহ জমা দিতে হবে। লাইব্রেরী থেকে বই বাসায় নেওয়ার কোন ব্যবস্থা এখানে নেই। রেজিষ্ট্রেশনের মেয়াদ থাকাকালীন সময় পর্যন্ত কার্ড প্রদর্শন করে এখানে বই পড়া যায়। লাইব্রেরীতে বই পড়ার জন্য ৫৫টি চেয়ার ও ৩০টির মত বেঞ্চ রয়েছে এবং ৩৭টি টেবিল রয়েছে। অর্থাৎ একসাথে প্রায় ১১০ জন শিক্ষার্থী বসে বই পড়তে পারে। লাইব্রেরীটি তিনটি অংশে বিভক্ত। একটি অংশে বিজ্ঞান অনুষদ, একটি অংশে কলা ও সামাজিক অনুষদ এবং অপর অংশে বাণিজ্য অনুষদের ছাত্র-ছাত্রীদের জন্য আলাদা বিভাগ রয়েছে। সাপ্তাহিক ও সকল সরকারী ছুটি ছাড়া প্রতিদিন সকাল ৯.০০ টা থেকে বিকাল ৫.০০ টা পর্যন্ত সকল শিক্ষার্থীদের জন্য খোলা থাকে।

 

বিবিধ

লাইব্রেরীর বই কোন কারণে ক্ষতিগ্রস্ত হলে তার সমপরিমাণ ফি দিতে হয় লাইব্রেরী কর্তৃপক্ষকে। যদি কোন ধরনের জটিল অপরাধ যেমন – বই চুরি করা, বই এর পাতা ছিরে নেওয়া ইত্যাদি ধরনের অপরাধ করলে কর্তৃপক্ষ বিভাগীয় চেয়ারম্যান এর নিকট অবহিত করে এরপর প্রশাসনিকভাবে কঠোর ব্যবস্থা নিয়ে থাকে। লাইব্রেরীর সাথেই কিছুটা বাম দিকে ৪টি টয়লেট রয়েছে। অগ্নি নির্বাপনের জন্য ২টি অগ্নি নির্বাপন সিলিন্ডার রয়েছে।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
জাতীয় গ্রন্থাগারপল্টন, গুলিস্তান
কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীশাহবাগ, শাহবাগ
জাতীয় গ্রন্থভবন পল্টন, বঙ্গবন্ধু এভিনিউ
বিশ্বসাহিত্য কেন্দ্রবিশ্বসাহিত্য কেন্দ্র
আলিয়ঁস ফ্রঁসেজ লাইব্রেরীধানমন্ডি, ধানমন্ডি
ইসলামিক ফাউন্ডেশন কেন্দ্রীয় লাইব্রেরীপল্টন, গুলিস্তান
বৃটিশ কাউন্সিল লাইব্রেরীশাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়
শিল্পকলা একাডেমী লাইব্রেরীরমনা, রমনা
আমেরিকান সেন্টার আর্চার কে ব্লাড লাইব্রেরীবাড্ডা, বারিধারা
রাশিয়ান বিজ্ঞান ও সাংস্কৃতিক কেন্দ্র লাইব্রেরীধানমন্ডি, ধানমন্ডি
আরও ১০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি