পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ছায়ানট

বাংলা ১৩৬৮, এবং ইংরেজী ১৯৬১ সালে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম শতবর্ষ পূর্তি পালন করবার ঐকান্তিক ইচ্ছায় পাকিস্তানি শাসনের থমথমে পরিবেশেও কিছু সাংস্কৃতি মনা বাঙ্গালী একত্র হয়েছিলেন আপন সাংস্কৃতির মধ্যমণি রবীন্দ্রনাথের জন্ম শতবর্ষ পূর্তির উৎসব করবার জন্য। তমসাচ্ছন্ন পাকিস্তানি যুগে কঠোর সামরিক শাসনে পদানত স্বদেশে রবীন্দ্র সংগীত ও রবীন্দ্র ভাবনা অবলম্বন করে ছায়ানট যাত্রা শুরু করে। সদস্য ফরম ১৩০ টাকা দিয়ে সংগ্রহ করতে হবে এবং নির্দিষ্ট বিষয়ে সময়ানুপাতে কোর্স ফি প্রদান করতে হবে।

 

যোগাযোগ এবং তথ্য জানতে

ঠিকানা

ফোন

ই-মেইল

ওয়েব

ছায়ানট সংস্কৃতি ভবন

বাড়ীঃ ৭২, সড়কঃ ১৫/এ

ধানমন্ডি আবাসিক এলাকা

ঢাকা-১২০৯।

৯১৩৩৭১৬

৮১১৫৭৪৮

[email protected]

[email protected]

www.chhayanaut.org.

শংকর বাসস্ট্যান্ডের পাশেই  ধানমন্ডি ১৫নং সড়কে, আবাহনী মাঠের সামনে বাড়ি নং ৭২, ধানমন্ডি আ/এ, ঢাকা – ১২০৯।

 

বিভিন্ন কোর্স

সংগীত, নৃত্য সহ নানাধরনের কোর্স চালু রয়েছে ছায়ানটে। প্রত্যেক কোর্সে ৫০টি সিট রয়েছে।

 

সংগীত বিদ্যালয়

সংস্কৃতি ক্ষেত্রের বিধিবদ্ধ সাধনার জন্য ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত হয় ছায়ানট সংগীত বিদ্যালয়। সংগীত বিদ্যালয়ের নানা পাঠ্যসূচীতে আছে – স্বরের ধারণা ও সাধনা, শুদ্ধ সংগীত, লোক সংগীত, রবীন্দ্র সংগীত, নজরুল গীতি, তিন কবির গান, দেশের গান, তবলা বাদন, সেতার বাদন, বেহালা বাদন, নৃত্যকলা ইত্যাদি। এছাড়া লোকসংগীত, রবীন্দ্র সংগীত ও নজরুল গীতির জন্য রয়েছে তিন ধরনের কোর্স। কোর্সগুলো হলো - সংগীত পরিচয়, সংগীত সূচনা, সংগীত প্রবেশ।

 

কোর্সের মেয়াদ

ছোট-বড় সবার জন্য সংগীত পরিচয় উন্মুক্ত। কোর্স সময়সীমা – ১ বছর। অপ্রাপ্ত বয়স্ক শিশুদের জন্য সংগীত সূচনা কোর্স। কোর্স সময়সীমা – ৪ বছর। প্রাপ্ত বয়স্কদের জন্য ২ বছর। প্রাপ্ত বয়স্ক ও তদুর্দ্ধের জন্য সংগীত প্রবেশ কোর্স। কোর্স সময়সীমা – ৪ বছর।

 

নৃত্যকলা

নাচের প্রশিক্ষণও করানো হয় এখানে। নাচের কোর্সের মধ্যে রয়েছে - শিশু বিভাগ, মনিপুরী ও ভারতনাট্যম বিভাগ। এছাড়া অন্যান্য শিক্ষা, শ্রেণী বিন্যাস অবস্থায় হলেও শুদ্ধ সংগীত (কন্ঠ ও যন্ত্র সংগীত যেমন- তবলা, সেতার ও বেহালা পাঠদান) সম্পূর্ণ গুরুমুখী শিক্ষা। সংগীত শিক্ষার পাশাপাশি সংগীত বিদ্যালয়ের কার্যক্রমে যুক্ত হয়েছে অটিস্টিক শিশুদের স্বাভাবিক বিকাশে সহায়ক কর্মকান্ড।

 

নালন্দা সংস্কৃতি সমন্বিত সাধারণ শিক্ষার বিদ্যালয়

শিশুদের সামগ্রিক বিকাশ কেন্দ্র নালন্দা। একটি শিশুর আগ্রহ ছোটে আনন্দের দিকে। তাই নালন্দা শিশুর বিকাশে ২০০৩ সালে তিনটি শ্রেণী নিয়ে যাত্রা শুরু করে। আনন্দের খনি, শিশুদের অনুস্থল, আনন্দের উৎস ও সঙ্গী।

 

“শিকড়” – শিশু-কিশোর কার্যক্রম

দেশের স্কুল শিক্ষার সূচি পদ্ধতির সমস্যা ও সীমাবদ্ধতা সম্পর্কে সকলেই অবগত। গতানুগতিক শ্রেণী শিক্ষার ধারা অর্থাৎ মুখস্ত বিদ্যা আর পরীক্ষা নির্ভর শিক্ষা পদ্ধতি এড়িয়ে আঁকা-গড়া, গল্প কবিতা, নাটক ও নৃত্য-গীত খেলার সমন্বয়ে আবর্তিত এর পাঠ ও অনুশীলন। দেশপ্রেম, দেশাত্ববোধ কিংবা দেশমাতৃকার সকল সৌন্দর্য ও মাহাত্ম্য হৃদয়ে ধারণ করে শিশুরা যেন হয়ে উঠতে পারে কৃতী বিশ্বমানব সে লক্ষ্যে দেশ তথা দেশজ যাবতীয় সাংস্কৃতিক অনুষদের প্রতি শিশুদের সানন্দ অভিনিবেশের দিকটি আছে সর্বোচ্চ বিবেচনায়। কার্যক্রমের বিষয়সমূহ – ছড়া, ছন্দ, আবৃত্তি, আঁকা-গড়া, গীত, নৃত্য খেলা, ব্রতচারী, গল্পবলা-অভিনয়, লিখন, পঠন ও ভ্রমণ।

 

“ভাষার আলাপ”

সাংস্কৃতিক সাক্ষরতা ও সাংস্কৃতিক বিকাশের লক্ষ্যে ছায়ানটের নানাবিধ কার্যক্রমের সঙ্গে যুক্ত হয়েছে বাংলা ভাষা অনুশীলন কার্যক্রম “ভাষার আলাপ” নামে এক পাঠ ও চর্চার সুনির্দিষ্ট কর্মসূচি। এ কার্যক্রম কেবল “শুদ্ধ উচ্চারণ” বা "আবৃত্তি প্রশিক্ষণ” কোর্স নয়। প্রতিষ্ঠানের লক্ষ্য ভাষাচর্চার ভালো অভ্যাসের ক্ষেত্র তৈরি করা। এই কার্যক্রমে প্রাপ্ত বয়স্ক, তরুন, যুবক ও বয়স্ক জন অংশগ্রহণ করতে পারেন এবং প্রতিটি কোর্সের মেয়াদ – ১ বছর। কোর্স ফি – এককালীন ৩,০০০ (তিন হাজার মাত্র) টাকা।

 

ছায়ানট মিলনায়তন

ছায়ানট ভবনে বিভিন্ন আয়তনের ও সুযোগ সুবিধা সম্বলিত তিনটি মিলানয়তন রয়েছে। তন্মধ্যে সবচেয়ে বড় মিলনায়তনটি সকল ধরনের অনুষ্ঠান আয়োজনের উপযোগী। ৩০০ জন লোক ধারণক্ষমতা সম্পন্ন এই মিলনায়তনটি শীতাতপ নিয়ন্ত্রিত এবং রয়েছে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য নিজস্ব জেনারেটর ব্যবস্থা।

 

রমেশচন্দ্র দত্ত স্মৃতি মিলন কেন্দ্র (ছোট মিলনায়তন)

মাঝারি ধরনের আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের জন্য বিশেষ উপযোগী এই মিলনায়তনটি। ১২০ জন দর্শক ধারণক্ষমতা সম্পন্ন এই মিলনায়তনটি শীতাতপ নিয়ন্ত্রিত ও সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহের জন্য জেনারেটর ব্যবস্থা রয়েছে।

 

সংস্কৃতি-সম্ভার বক্তৃতা কক্ষ

ছোটখাটো বক্তৃতানুষ্ঠান আয়োজনের জন্য ৫০ জন শ্রোতা ধারণক্ষমতা সম্পন্ন মাল্টিমিডিয়া প্রযুক্তি সংযুক্ত ও শীতাতপ নিয়ন্ত্রিত সংস্কৃতি-সম্ভার বক্তৃতা কক্ষ রয়েছে।

 

ক্লাসরুমের ধরন

এসি এবং নন-এসি উভয় ধরনের ক্লাসরুম এখানে রয়েছে। নির্বিঘ্নে ক্লাস পরিচালনা করার জন্য রয়েছে প্রতিটি ক্লাসরুমে রয়েছে জেনারেটরের মাধ্যমে বিকল্প বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা।

 

সনদপত্র

অত্র প্রতিষ্ঠান থেকে ১-৪ বছর মেয়াদী বিভিন্ন কোর্স সম্পন্নকারীদের বিভাগীয় ভাবে সনদপত্র প্রদান করা হয়।

 

নিজস্ব অগ্নি-নির্বাপন ব্যবস্থা

FIRE EXTINGUISHER ও FIRE EXIT এর সমন্বয়ে ছায়ানটের নিজস্ব অগ্নি-নির্বাপন ব্যবস্থা রয়েছে।

 

বিশেষ সুবিধা

বয়োবৃদ্ধ ও বিশেষ অতিথিদের ভবনের বিভিন্ন ফ্লোরে যাতায়াতের জন্য লিফটের ব্যাবস্থা রয়েছে।  

 

গাড়ি পার্কিং

কর্তৃপক্ষ ও বিশেষ অতিথীদের গাড়ি পার্কিং করার জন্য নিজস্ব পার্কিং ব্যবস্থা রয়েছে। আর শিক্ষার্থীদের গাড়ি পার্কিং করার জন্য সামনের সড়কে পর্যাপ্ত জায়গা রয়েছে।

 

ফাষ্টফুড/কেন্টিন/খাবার

ছায়ানটের অভ্যন্তরে ‌‌'পিনন' নামে একটি ক্যান্টিন রয়েছে। সকাল ৯.০০ টা পর্যন্ত সেখানে শুধুমাত্র রং চা এর সাথে বিস্কুট পাওয়া যায় এবং সকাল ৯.৩০ টায় স্ন্যাকস জাতীয় জাতীয় খাবার ও দুপুরে লাঞ্চের ব্যবস্থা রয়েছে।

 

অভিভাবকদের বসার অবস্থান

শিক্ষার্থীদের অভিভাবকদের বসার জন্য ভবনের নিচতলা ও দ্বিতীয় তলায় ব্যবস্থা রয়েছে।

 

নিরাপত্তা

ছায়ানট ভবন, শিক্ষার্থী ও সংশ্লিষ্ট সকলের নিরাপত্তা নিশ্চিত করার জন্য পর্যাপ্ত লোকবল নিয়োজিত আছেন।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
রাশিয়ান কালচার সেন্টাররাশিয়ান কালচার সেন্টার সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য
ছায়ানটধানমন্ডি, ধানমন্ডি
থ্রি ফিঙ্গারস হ্যান্ড রাইটিংশিশুসহ সব বয়সীদের হাতের লেখা প্রশিক্ষণ কেন্দ্র
বাংলা একাডেমীবাংলা একাডেমী
বুলবুল ললিতকলা একডেমীকোতোয়ালী, ওয়াইজঘাট
জার্মান কালচারাল সেন্টার (গ্যাটে ইন্সটিটিউট)ধানমন্ডির জার্মান কালচারাল সেন্টার সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য
সন্ধ্যামালতী সৃজনশীল সাংস্কৃতিক কেন্দ্রধানমন্ডি, ধানমন্ডি
ধ্রুপদী সঙ্গীত একাডেমিজিগাতলা, জিগাতলা
আমেরিকান কালচারাল সেন্টার আমেরিকান কালচারাল সেন্টার সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য
অদ্রি (শিশুদের উচ্চারণ শিক্ষা কেন্দ্র)শাহবাগ, শাহবাগ
আরও ১২ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি