পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

স্টেট কলেজ অব হেলথ সায়েন্স

কলেজটি বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক অনুমোদিত। কলেজটি বেসরকারী মালিকানাধীন। এখানে পাঠ্য বিষয় হলো আধুনিক স্বাস্থ্য বিজ্ঞান। কলেজটির মূল উদ্দেশ্য দেশে এবং বিদেশে স্বাস্থ্য বিজ্ঞান ক্ষেত্রে দক্ষ মানব সম্পদ তৈরী করা। কলেজটি স্বাস্থ্য বিজ্ঞানের বিভিন্ন বিষয়ে বিএসসি ডিগ্রী প্রদান করে থাকে।

 

ঠিকানা এবং অবস্থান

স্টেট কলেজ অব হেলথ সায়েন্স

বাড়ি -২৬২/এ (পুরাতন),  ৫৭/এ (নতুন),
সড়ক -২৭ (পুরাতন), ১৬ (নতুন),

ধানমন্ডি আবাসিক এলাকা, ঢাকা-১২০৯।

ফোন: ৮১৫১৭৮১-৫, ৯১৪০৯৬০, ৯১২৮৩২৯

৯১২৫৬৭১, ৮১২৬২৭২-৩, ৮১৫৪৬৩৮, ৮১৫৬২৫০

মোবাইল:  ০১৭১২-৫২৬৬৯৯

ইমেইল: [email protected]

ওয়েব সাইট: www.schs.edu.bd

 

কোর্স এবং ভর্তি যোগ্যতা

কলেজটি নিম্নে বর্ণিত বিষয়ে ৪ টি বিষয়ের উপর বিএসসি ডিগ্রী প্রদান করে থাকে:

বিএসসি ইন হেলথ টেকনোলজি (ল্যাবরেটরী){Health Technology (Laboratory)}

  • কোর্সটি ৪ বছর মেয়াদী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই কোর্সে ভর্তি হতে এসএসসি এবং এইচএসসি তে বায়োলজীসহ জিপিএ গ্রেড ৫.০ পেতে হবে।অথবা স্টেট মেডিক্যাল ফ্যাকাল্টি অব বাংলাদেশ থেকে অথবা বিদেশ থেকে ৩ বছরের ডিপ্লোমা ইন ল্যাবরেটরি কোর্স সম্পন্নকারী শিক্ষার্থীগন এই কোর্সে ভর্তির যোগ্য বলে বিবেচিত হলো। মেধাক্রম অনুসারে এই কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হয়।

 

বিএসসি ইন হেলথ টেকনোলজি (ডেন্টাল){Health Technology (Dental)}

  • কোর্সটি ৪ বছর মেয়াদী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই কোর্সে ভর্তি হতে এসএসসি এবং এইচএসসি তে বায়োলজীসহ জিপিএ গ্রেড ৫.০ পেতে হবে।অথবা স্টেট মেডিক্যাল ফ্যাকাল্টি অব বাংলাদেশ থেকে অথবা বিদেশ থেকে ৩ বছরের ডিপ্লোমা ইন ডেন্টাল কোর্স সম্পন্নকারী শিক্ষার্থীগন এই কোর্সে ভর্তির যোগ্য বলে বিবেচিত হলো। মেধাক্রম অনুসারে এই কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হয়।

 

বিএসসি ইন ফিজিওথেরাপী {(Physiotherapy)}

  • কোর্সটি ৪ বছর মেয়াদী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই কোর্সে ভর্তি হতে এসএসসি এবং এইচএসসি তে বায়োলজী, কেমেস্ট্রি এবং ফিজিক্স বিষয়সহ জিপিএ গ্রেড ৭.০ পেতে হবে। প্রতিটি বিষয়ে সর্বনিম্ন ৩ গ্রেড পেতে হবে প্রত্যেক শিক্ষার্থীকে। অথবা স্টেট মেডিক্যাল ফ্যাকাল্টি অব বাংলাদেশ থেকে অথবা বিদেশ থেকে ৩ বছরের ডিপ্লোমা ইন ডেন্টাল কোর্স সম্পন্নকারী শিক্ষার্থীগন এই কোর্সে ভর্তির যোগ্য বলে বিবেচিত হলো। মেধাক্রম অনুসারে এই কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হয়।

 

বিএসসি ইন হেলথ টেকনোলজি (নার্সিং){Health Technology (Nursing)}

  • বেসিক কোর্সটি ৪ বছর মেয়াদী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই কোর্সে ভর্তি হতে এসএসসি এবং এইচএসসি তে বায়োলজীসহ মোট জিপিএ গ্রেড ৬.০ পেতে হবে। তবে এসএসসি বা এইচসসি পরীক্ষার গ্রেড পয়েন্ট ২.৫ এর উর্দ্ধে হতে হবে, ২.৫ এর কম কাম্য নয়। এইচএসসি পাশে করার ৩ বছরের মধ্যে এই কোর্সে ভর্তির জন্য শিক্ষার্থীকে আবেদন করতে হবে। বয়সের এফিডেভিট গ্রহণযোগ্য নয়। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের প্রথমে মেডিক্যাল টেষ্ট করাতে হয়। এই কোর্সে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীকে অবিবাহিত হতে হবে। মেধাক্রম অনুসারে এই কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হয়।
  • ডিপ্লোমা ইন নার্সিং বা ডিপ্লোমা ইন মিডওয়াইফ সম্পন্নকারী শিক্ষার্থীরা ২ বছর মেয়াদী পোষ্ট বেসিক ইন নার্সিং কোর্সটি করতে পারবেন।এই কোর্সে ভর্তি হতে এসএসসি এবং এইচএসসি তে বায়োলজী, কেমেস্ট্রি এবং ফিজিক্স বিষয় থাকতে হবে।

 

কোর্সগুলোর ভর্তি ফি এবং মোট খরচ

ক্রমিক নং

কোর্সের বিবরণ

ভর্তি খরচ

মোট খরচ

০১.

বিএসসি ইন হেলথ টেকনোলজি (ল্যাবরেটরী)

{Health Technology (Laboratory)}

২১,৫০০.০০

২,৯৭,০০০.০০

০২.

বিএসসি ইন হেলথ টেকনোলজি (ডেন্টাল)

{Health Technology {(Dental)}

২১,৫০০.০০

২,৮৮,৩৬০.০০

০৩.

বিএসসি ইন ফিজিওথেরাপী

{(Physiotherapy)}

২১,৫০০.০০

১,৮০,০০০.০০

০৪.

বিএসসি ইন হেলথ টেকনোলজি (নার্সিং)

{Health Technology (Nursing)}

২১,৫০০.০০

২,৭৭,৮০০.০০

 

ভর্তি প্রক্রিয়া

অফিস চলাকালীন সময় ভর্তি ইচ্ছুক শিক্ষার্থিকে ৫০০ টাকা দিয়ে ভর্তি ফরম সংগ্রহ করতে হয়। ভর্তি ফরম পূরন পূর্বক এর সাথে এসএসসি এবং এইচএসসি অথবা ডিপ্লোমা সার্টিফেকেট, মার্কশীট, প্রসংশাপত্রসহ অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হয়। ভর্তি পরীক্ষার সময় অফিস থেকে জানিয়ে দেওয়া হয়। ভর্তি পরীক্ষার সময় ১ ঘন্টা। মেধাক্রম অনুসারে এখানে ছাত্র-ছাত্রী ভর্তি নেওয়া হয়। শিক্ষার্থি ভর্তির ক্ষেত্রে কোন কোটা পদ্ধতি অনুসরন করা হয়না। ভর্তি পরীক্ষার ফলাফল ওয়েবসাইটে, নোটিশ বোর্ড এবং দৈনিক পত্রিকায় প্রকাশ করা হয়।

 

লাইব্রেরী

কলেজ ভবনের তৃতীয় তলায় লাইব্রেরীটি অবস্থিত। এখানে কোর্স সংশ্লিষ্ট বই পাওয়া যায়। এখানে ১৫০০ বইয়ের সংগ্রহ রয়েছে। এখানে বসে পড়ার জন্য চেয়ার টেবিলের ব্যবস্থা রয়েছে। বই বাসায় নিতে হলে লাইব্রেরী কার্ড সংগ্রহ করতে হয়। লাইব্রেরী কার্ড সংগ্রহ করতে অফিসে যোগাযোগ করতে হয়। লাইব্রেরীর পাশাপাশি এখানে রয়েছে কম্পিউটার ক্লাব এবং স্পোর্টস ক্লাব।

 

ক্লাস এবং ক্লাসরুম

ক্লাসরুমগুলো সজ্জিত, শীতাতপ নিয়ন্ত্রিত। এখানে বসার জন্য হাতলযুক্ত চেয়ার রয়েছে। এখানে মাল্টিমিডিয়ার প্রজেক্টরের সাহায্যে ক্লাস নেওয়া হয়। বিষয় ভিত্তিক ক্লাসগুলো ১ ঘন্টা ব্যাপী হয়ে থাকে।ক্লাসগুলো আরম্ভ হয় সকাল ৮টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত। শুক্রবার সাপ্তাহিক বন্ধ থাকে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়শাহবাগ, শাহবাগ
স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজকোতোয়ালী, মিড ফোর্ড
আর্মড ফোর্সেস মেডিকেল কলেজতেজগাঁও, তেজগাঁও
হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজরমনা, মগবাজার
বাংলাদেশ মেডিকেল কলেজধানমন্ডি, ধানমন্ডি
জেড এইচ সিকদার উইমেন মেডিকেল কলেজধানমন্ডি, ধানমন্ডি
আদ-দ্বীন মহিলা মেডিকেল কলেজরমনা, মগবাজার
ইবনে সিনা মেডিকেল কলেজমিরপুর, কল্যাণপুর
ইব্রাহিম মেডিকেল কলেজশাহবাগ, শাহবাগ
আনোয়ার খাঁন মডার্ন মেডিকেল কলেজধানমন্ডি, ধানমন্ডি
আরও ৮ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি