পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজ

১৯৯৬ সালে বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজ প্রতিষ্ঠিত হয়। কলেজটি বেসরকারী হলেও এমপিওভুক্ত। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক গঠিত গভর্নিং বডি দ্বারা কলেজটি পরিচালিত হয়। এই কলেজের কোর্সগুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান অনুষদের আওতাধীন।

 

ঠিকানা অবস্থান

১৪৬/৪, গ্রীনরোড, ঢাকা

ফোন- ৯১৪১৩৩৩

মোবাইল- ০১৭১৫-০৬১৩৬৯, ০১৭১৬-১৬০৬৮৬

ওয়েব সাইট- http://www.bangladeshhomeeconomicscollege.edu.bd

 

কলেজটিতে বর্তমানে চালু থাকা কোর্সগুলো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের সার্বিক তত্ত্বাবধানে সিলেবাস প্রণয়ন করা হয় এবং শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়। বি.এসসি. পাস ও অনার্স কোর্সের জন্য ৫০টি করে আসন বরাদ্দ আছে।

  • বি.এসসি  (সম্মান) ৪ বছরের কোর্স।
  • বি.এসসি (পাস) ৩ বছরের কোর্স।
  • এম.এসসি (প্রিলিমিনারী) ১ বছরের কোর্স।
  • এম.এসসি (ফাইনাল) ১ বছরে কোর্স

 

যেসব বিষয়ের ওপর কোর্সগুলো পরিচালিত হচ্ছে:

  • খাদ্য ও পুষ্টি বিজ্ঞান
  • শিশু বিকাশ ও সামাজিক সম্পর্ক
  • বস্ত্র পরিচ্ছদ ও বয়নশিল্প
  • গৃহ ব্যবস্থাপনা ও গৃহায়ন
  • ব্যবহারিক শিল্পকলা

 

কোর্সভেদে ভর্তির যোগ্যতা

কলেজটি কেবল মেয়েদের জন্য। এখানে চার বছর মেয়াদী বি.এসসি. অনার্স এবং পাস কোর্স ছাড়াও মাস্টার্স কোর্স চালু আছে। মাস্টার্স প্রিলিমিনারী কোর্সও করানো হয় এখন। বি.এসসি. কোর্সে ভর্তির জন্য এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ২.০০ জিপিএ থাকা প্রয়োজন। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রী পাশ করে শিক্ষার্থীরা এই কলেজের মাস্টার্স প্রিলিমিনারি কোর্সে ভর্তি হতে পারে। অন্য বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা শিক্ষার্থীদের ক্ষেত্রে মাইগ্রেশন সার্টিফিকেট প্রয়োজন হয়। এরপর এই কলেজের মাস্টার্স  ফাইনাল কোর্সেও ভর্তি হতে পারে শিক্ষার্থীরা।

 

ভর্তির প্রক্রিয়া

ভর্তি সংক্রান্ত সকল তথ্য কলেজের নোটিশ বোর্ড এবং ওয়েবসাইটে দেয়া হয়। একটি ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করা হয়। বি.এসসি. কোর্সে ভর্তির জন্য ৪০০ টাকা মূল্যের ভর্তি ফরম ক্রয় করে এসএসসি ও এইচএসসি পরীক্ষা পাশের একাডেমিক ট্রান্সক্রিপ্ট ও প্রশংসাপত্রের ফটোকপি এবং ৪ কপি পাসপোর্ট সাইজের ছবিসহ আবেদন করতে হয়। মূলত এইচএসসি কোর্সের সিলেবাস থেকে ভর্তি পরীক্ষার জন্য প্রশ্ন করা হয়। ভর্তি সংক্রান্ত সকল তথ্যের জন্য কলেজের মূল ভবনের ২য় তলার অফিসে যোগাযোগ করতে হয়। একইভাবে মাস্টার্সে ভর্তির প্রক্রিয়া পরিচালিত হয়। সেক্ষেত্রে বি.এসসি সার্টিফিকেটও প্রয়োজন হয়। সাত থেকে পনেরো দিনের মধ্যে অপেক্ষমান তালিকা থেকে ভর্তি শুরু করা হয়।

 

পড়াশোনার খরচ

এখানে ভর্তি ফি ৩,০০০ টাকা। এই কলেজের কোর্সগুলোর খরচ মোটামুটি খরচ:

 

কোর্সের নাম

মেয়াদ

খরচ

বি.এসসি (সম্মান)

৪ বছর

১,৪৫,০০০ টাকা (প্রায়)

প্রত্যেক বছর প্রায় ৩৫, ০০০ টাকা খরচ হবে।

এম.এসসি (সম্মান

১ বছর

৩৩,৬০০০ টাকা (প্রায়)

বি.এসসি (পাস)

৩ বছর

১,০০,০০০ টাকা (প্রায়)

এম.এস (ফাইনাল)

১ বছর

৩৩,৬০০ টাকা

 

লাইব্ররী, ল্যাব ও ক্লাশরুম

কলেজ ভবনের  ২য় তলায় লাইব্রেরীর অবস্থান। লাইব্রেরী ফি বাবদ প্রতি বছর শিক্ষার্থীদের কাছ থেকে ৫০০ টাকা নেয়া হয়। কলেজ ভবনের দ্বিতীয় তলায় অফিস কক্ষের পাশে লাইব্রেরীর অবস্থান। লাইব্রেরীটি ব্যভহার করতে হলে লাইব্রেরী কার্ড করতে হয়। লাইব্রেরী ফি বাবদ প্রতি বছর ৫০০ টাকা করে নেয়া হয় শিক্ষার্থীদের কাছ থেকে।

খাদ্য ও পুষ্টিবিজ্ঞান, গৃহ ব্যবস্থাপনা ও ব্যবহারিক শিল্পকলা বিষয়ের জন্য আলাদা আলাদা ল্যাব আছে। ক্লাসরুমগুলোয় শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা নেই, বসার জন্য কাঠের বেঞ্চ এবং টেবিল আছে।

এছাড়া আধুনিক পদ্ধতির অংশ হিসাবে ওভারহেড প্রজেক্টর ও সাউন্ড সিস্টেমের ব্যবস্থা আছে।

 

ড্রেসকোড:

কলেজের শিক্ষার্থীদের জন্য আলাদা ড্রেস কোড নেই, তবে সামাজিকভাবে গ্রহণযোগ্য শালীন পোশাক পরে আসতে হয়।

 

ক্লাসের সময়সূচী:

প্রতি ক্লাসের ব্যাপ্তিকাল ৪৫ মিনিট। কেবল একটি শিফট চালু আছে এখানে। সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ক্লাস চলে। শুক্রবার ও অন্যান্য ছুটির দিনগুলোতে কলেজ বন্ধ থাকে।

 

অন্যান্য সুযোগ-সুবিধা

কলেজের শিক্ষার্থী জন্য একটি হোস্টেল আছে। প্রতি কক্ষে ২ থেকে ৪ জন করে থাকতে পারে। ছাত্রীদের আবেদনের প্রেক্ষিতে সিট খালি থাকা সাপেক্ষে বরাদ্দ দেয়া হয়।  হোস্টেলের ঠিকানা: বাংলাদেশ গার্হস্থ্য  অর্থনীতি কলজে হোষ্টেল, ৪৭/১৬ ইন্দিরা রোড, ঢাকা- ১২১৫। তবে কলেজটিতে কোন ক্যান্টিন নেই, নিজস্ব কোন পরিবহন ব্যবস্থাও নেই।

 

শিক্ষক সংখ্যা

এখানে ২৮ জন স্থায়ী শিক্ষক এবং ১৮ জন্য শিক্ষক আছেন। .

 

ছাত্রীদের পড়াশোনার অগ্রগতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হয়। কোন ছাত্রীর পড়াশোনায় কোন সমস্যা হলে ছাত্রী, শিক্ষক এবং অভিভাবকের আলোচনার মাধ্যমে ব্যবস্থা নেয়া হয়। এখানে অধ্যয়নরত শিক্ষার্থীগণ ক্রেডিট  ট্রান্সফারের সুবিধাও পান। কোন শিক্ষার্থী বিদেশে লেখাপড়া করতে যেতে চাইলে তাকে দ্রুত কাগজপত্র দেয়া হয়।

 

সহশিক্ষা কার্যক্রম

কর্মক্ষেত্রে এবং বাস্তব জীবনে ছাত্রীদের উপযোগী করে গড়ে তোলার লক্ষ্যে লেখাপড়ার পাশাপাশি তাদের সেমিনার, প্রদর্শনী, সামাজিক কার্যক্রম, শিল্পকলা, হস্তশিল্প, সঙ্গীত ও খেলাধূলার ব্যবস্থা রয়েছে। প্রতিবছর শিক্ষাসফরের ব্যবস্থা করা হয়।

বিদেশী ছাত্রীর ভর্তির ক্ষেত্রে বাংলা জানা সাপেক্ষে A ও O লেভেল পাশের সনদ ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র পূরণ করে অনুমতি সাপেক্ষে ভর্তির সুযোগ রয়েছে। 

খেলাধূলার জন্য ভবনের সামনে খোলা জায়গা রয়েছে। এছাড়া বিভিন্ন ইনডোর গেমস এর ব্যবস্থাও আছে। বিভিন্ন সময়ে সেমিনারেরও আয়োজন করা হয়।

 

অন্যান্য তথ্য

কলেজের অভ্যন্তরীণ পরীক্ষা নেবার জন্য আলাদা কোন পরীক্ষা কক্ষ নেই। ক্লাশরুমগুলোয় পরীক্ষা নেয়া হয়। অনার্স এবং এমএসসি চূড়ান্ত পরীক্ষাগুলো ঢাকা বিশ্ববিদ্যারয়ের কলা ভবনে অনুষ্ঠিত হয়। শিক্ষক মিলনায়তনটিও ২য় তলায়। আর ভবনটির ৩য় তলায় মূল শ্রেণীকক্ষগুলোর অবস্থান।  কলেজের অভ্যন্তরীণ পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে কলেজর তরফ থেকে বৃত্তি দেয়া হয়।

 

এটিএম বুথ

ধানমন্ডি ল্যাব এইড ডায়াগষ্টিক সেন্টার সংলগ্ন পূর্ব পার্শ্বে প্রাইম ব্যাংক, উত্তর পার্শ্বে স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংক, ব্রাক ব্যাংক, দক্ষিণ পাশে এইচএসবিসি ব্যাংক, কনকর্ড শপিং সেন্টার এর নীচে এবি ব্যাংকের এটিএম বুথ আছে।

আপডেটের তারিখ - ১৩ মে ২০১৩

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
কদমতলা পূর্ব বাসাবো স্কুল এন্ড কলেজখিলগাঁও, বাসাবো
বাদশা ফয়সাল ইন্সটিটিউট (স্কুল ও কলেজ)মোহাম্মদপুর, শ্যামলী
বাংলাদেশ নৌবাহিনী কলেজকাফরুল, সেকশন ১৪
লালমাটিয়া মহিলা কলেজমোহাম্মদপুর, লালমাটিয়া
নটরডেম কলেজমতিঝিল, মতিঝিল
রাজউক উত্তরা মডেল স্কুল এন্ড কলেজউত্তরা, সেক্টর ০৬
আইডিয়াল স্কুল এন্ড কলেজ, মতিঝিলমতিঝিল, মতিঝিল
ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজমোহাম্মদপুর, মোহাম্মদপুর
ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজরমনা, বেইলী রোড
হলিক্রস কলেজতেজগাঁও, তেজতুরী বাজার
আরও ৫৮ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি