পুরো লিস্ট দেখুন

কলেজের ভর্তি বিজ্ঞপ্তি

  • ঢাকা শিক্ষাবোর্ডের যে সকল কলেজ সমূহে অনলাইনে এস.এম.এস মাধ্যমে ভর্তির আবেদন করতে হবে সেসকল কলেজগুলোর তালিকা ও ইআইআইএন (EIIN) নাম্বার জানতে এখানে ক্লিক করুন
  • ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য জানতে এখানে ক্লিক করুন

 

আবেদনের নিয়মাবলী

২০১২ সাল থেকে একাদশ শ্রেণিতে মোবাইল ফোনে এস.এম.এসের মাধ্যমে ভর্তির আবেদন প্রক্রিয়া চালু করা হয়েছে। এই প্রক্রিয়ায় একজন শিক্ষার্থী যে কলেজে ভর্তি হতে ইচ্ছুক সেই কলেজের নির্দিষ্ট EIIN নম্বর উল্লেখ করে শিক্ষার্থীর এস.এস.সি পরীক্ষার রোল, নাম্বার, বোর্ড, পাসের সাল সহ আরও প্রয়োজনীয় তথ্য মোবাইল ফোনের মাধ্যমে এস.এম.এস করে ভর্তির আবেদন করতে হবে।

 

যে মোবাইল অপারেটর থেকে এসএমএস করতে হবে:

ভর্তির জন্য শুধু টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে আবেদন করতে হবে। একজন আবেদনকারী একাধিক কলেজে অথবা একই কলেজে একাধিক গ্রুপের একাধিক শিফটে আবেদন করতে পারবে। তবে প্রতি আবেদনেই ১২০ টাকা করে কেটে নেওয়া হবে।’

 

"ঢাকার কলেজগুলোর বিস্তারিত তথ্য জানতে এখানে ক্লিক করুন

 

আবেদনের সময়সীমা:

এসএমএসের মাধ্যমে ভর্তির আবেদন প্রক্রিয়া ১৮/০৬/২০১৩ ইং শনিবার থেকে শুরু ০৬/০৬/২০১৩ ইং বৃহস্পতিবার রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত  চলবে। ৩০/০৬/২০১৩ ইং তারিখের মধ্যে ভর্তি সম্পন্ন করা হবে এবং ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে।

 

আবেদনের নিয়ম:

মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে CAD স্পেস কাঙ্ক্ষিত কলেজের EIIN স্পেস কাঙ্খিত গ্রুপের নামের প্রথম অক্ষর স্পেস এসএসসি/সমমান পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস রোল নম্বর স্পেস এসএসসি/সমমান পরীক্ষা পাসের সাল স্পেস শিফটের নাম স্পেস ভার্সন স্পেস কোটার নাম লিখে সেন্ড করতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে আবেদনকারীর নাম, কলেজের EIIN ও নাম, গ্রুপের নাম এবং শিফটসহ ফি বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি PIN নম্বর দেওয়া হবে। ওই পিন নম্বর পাওয়ার পর আবেদন করতে রাজি থাকলে মেসেজ অপশনে গিয়ে CAD স্পেস YES স্পেস PIN স্পেস কনটাক্ট নম্বর (নিজের ব্যবহৃত যেকোনো মোবাইল নম্বর) লিখে সেন্ড করতে হবে ১৬২২২ নম্বরে।

 

উদাহরণ:

CAD

<> 

EIIN Number

<> 

Group

<> 

Board

<> 

SSC Roll

<> 

2013

<> 

Shift

<> 

Version

<> 

কোটা

 

আবেদনে ভর্তির গ্রুপের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগের জন্য লিখতে হবে ‘S’, মানবিক বিভাগের জন্য ‘H’, বাণিজ্য বিভাগের জন্য ‘B’, গার্হস্থ্য অর্থনীতির জন্য ‘E’ এবং ইসলামী শিক্ষার জন্য ‘I’ লিখতে হবে। শিফটের ক্ষেত্রে প্রভাতি শাখার জন্য লিখতে হবে ‘M’, দিবা শাখার জন্য ‘D’ এবং বিকেলের শাখার জন্য ‘E’ লিখতে হবে। আবেদন করা কোনো কলেজে যদি শাখা না থাকে তাহলে ‘N’ লিখতে হবে। ভার্সনের ক্ষেত্রে বাংলার জন্য লিখতে হবে ‘B’ এবং ইংলিশের জন্য ‘E’। আর কোটার ক্ষেত্রে মুক্তিযোদ্ধা কোটার জন্য লিখতে হবে ‘FQ’, শিক্ষা মন্ত্রণালয়সহ এর অধীনে দফতর ও স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, কর্মচারী এবং প্রতিষ্ঠানের গভর্নিং বডির সন্তানের জন্য ‘EQ’ এবং বিশেষ কোটার জন্য ‘SQ’। কোনো শিক্ষার্থী একাধিক কোটায় আবেদন করার যোগ্যতা থাকলে কমা (,) দিয়ে কোটাগুলোর নাম উল্লেখ করতে হবে। আর কোনো কোটার আওতাধীন না হলে কোটার অপশনে কিছু লেখার প্রয়োজন নেই।

 

কোটা:

বিভাগীয় শহর ছাড়া অন্যান্য জেলা শহরের কলেজগুলোতে ৯০ শতাংশ আসন সবার জন্য উন্মুক্ত। অবশিষ্ট ১০ শতাংশ আসনের মধ্যে তিন শতাংশ জেলা সদরের বাইরের শিক্ষার্থীদের জন্য, পাঁচ শতাংশ মুক্তিযোদ্ধার সন্তান/সন্তানের সন্তানদের জন্য ও দুই শতাংশ শিক্ষা মন্ত্রণালয়, এর অধস্তন দফতরগুলো এবং স্ব স্ব প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা/কর্মচারী ও পরিচালনা পর্ষদের সন্তানদের জন্য সংক্ষিত।

 

বি.দ্র: কোনো শিক্ষা প্রতিষ্ঠানে একইসঙ্গে স্কুল ও কলেজ শাখা চালু থাকলেও সেই প্রতিষ্ঠান থেকে এস.এস.সি পরীক্ষায় পাসকৃত শিক্ষার্থীদের এস.এম.এস এর মাধ্যমে ভর্তির জন্য আবেদন করতে হবে।

 

 

"ঢাকার কলেজগুলোর বিস্তারিত তথ্য জানতে এখানে ক্লিক করুন

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
কদমতলা পূর্ব বাসাবো স্কুল এন্ড কলেজখিলগাঁও, বাসাবো
বাদশা ফয়সাল ইন্সটিটিউট (স্কুল ও কলেজ)মোহাম্মদপুর, শ্যামলী
বাংলাদেশ নৌবাহিনী কলেজকাফরুল, সেকশন ১৪
লালমাটিয়া মহিলা কলেজমোহাম্মদপুর, লালমাটিয়া
নটরডেম কলেজমতিঝিল, মতিঝিল
রাজউক উত্তরা মডেল স্কুল এন্ড কলেজউত্তরা, সেক্টর ০৬
আইডিয়াল স্কুল এন্ড কলেজ, মতিঝিলমতিঝিল, মতিঝিল
ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজমোহাম্মদপুর, মোহাম্মদপুর
ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজরমনা, বেইলী রোড
হলিক্রস কলেজতেজগাঁও, তেজতুরী বাজার
আরও ৫৮ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি