পুরো লিস্ট দেখুন

একাদশ শ্রেণিতে ভর্তির প্রস্তুতি

অল্প কয়েকদিন পরই এস.এস.সি. ২০১৫ সালের পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। ফলাফল প্রকাশিত হওয়ার পরই শুরু হবে একাদশ শ্রেণিতে ভর্তির দৌড়ঝাপ। তবে এখন থেকেই শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার মানসিক প্রস্তুতি নিতে হবে। একাদশ শ্রেণিতে ভর্তির আগে শিক্ষার্থীদের কিছু বিষয় জেনে নিতে হবে।    

  

কলেজ নির্বাচন:

একাদশ শ্রেণিতে ভর্তির আগে যে বিষয়টি সবচেয়ে গুরুত্ব সহকারে বিবেচনা করতে হবে সেটি হলো কলেজ নির্বাচন। বাসস্থান থেকে কলেজটি যাতে খুব বেশি দূরে না হয় সেদিকে অবশ্যই খেয়াল  রাখতে হবে। বাসা থেকে কলেজ দূরে হলে প্রতিদিন যাতায়াত সংক্রান্ত ক্লান্তি পড়াশোনায় বিরূপ প্রভাব ফেলতে পারে। এছাড়া সব কলেজে একই ধরনের বিষয়ে পাঠদান করা হয় না। তোমার কাঙ্ক্ষিত বিষয়গুলো যে কলেজে পড়ানো হয় সেই কলেজটিই তোমার জন্য ভালো। তাই এই বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করতে হবে।

 

অনলাইনে ভর্তি:

২০১২ সাল থেকে শুরু হয়েছে অনলাইনে ভর্তি প্রক্রিয়া। এ প্রক্রিয়ায় অনলাইনে শিক্ষার্থীদের ভর্তির জন্য আবেদন করতে হবে এবং লটারীর মাধ্যমে শিক্ষার্থীদের নির্বাচন করা হবে। তাই এই বিষয়টি ভালোভাবে বুঝতে হবে।

 

বিভাগ নির্বাচন:
অনেকে এস.এস.সি-তে বিজ্ঞান বিভাগে পাস করে এইচ.এস.সি-তে গিয়ে মানবিক কিংবা ব্যবসায় শিক্ষা বিভাগে ভর্তি হন। এই সিদ্ধান্তটি অনেকক্ষেত্রে শিক্ষার্থীর শিক্ষাজীবনে বিরূপ প্রভাব ফেলে থাকে। তাই এ ধরনের সিদ্ধান্ত গ্রহণের আগে ভালোভাবে চিন্তা করে, অভিজ্ঞদের সাথে পরামর্শ করে সিদ্ধান্ত নিতে হবে।

 

বিষয় নির্বাচন:

এইচ.এস.সি-তে ছয়টি বিষয়ের ১ম ও ২য় পত্র মিলিয়ে মোট ১২ টি বিষয়ে পড়াশোনা করতে হয়। এর মধ্যে চারটি বিষয় আবশ্যিক এবং ২টি বিষয় থাকে ঐচ্ছিক। তাই ঐচ্ছিক বিষয়গুলো নির্বাচনের ক্ষেত্রে নিজের মতামতকেই প্রাধান্য দিবে। তুমি নিজে যেই বিষয়টিকে আয়ত্ত করতে পারবে বলে মনে কর সেটিই তোমার জন্য ভালো।

 

বিশেষ সতর্কতা:

এস.এস.সি পরীক্ষার অ্যাডমিট কার্ড, একাডেমিক ট্রান্সক্রিপ্ট, মার্কশীট, স্কুলের প্রশংসাপত্র এসব কাগজপত্র সতর্কতার সাথে যত্ন করে রাখতে হবে। কেননা কলেজে ভর্তির ক্ষেত্রে এগুলো অবশ্যই গুরুত্বপূর্ণ।  
 

প্রস্তুতি নাও উচ্চশিক্ষার:

এই স্তর থেকেই জীবনের প্রকৃত লক্ষ্য ঠিক করতে হবে। এ সময়টা খুবই গুরুত্বপপূর্ণ। এখান থেকেই শুরু হবে উচ্চশিক্ষা অর্জনের পথচলা। তাই এই সময় থেকেই একাডেমিক শিক্ষার পাশাপাশি প্রস্তুতি নিতে হবে উচ্চশিক্ষার। কেননা পরবর্তীতে অনার্সে ভর্তির জন্য যে ভর্তি পরীক্ষায় তোমাকে অংশগ্রহণ করতে হবে সেই পরীক্ষার প্রশ্নপত্রে একাদশ-দ্বাদশ শ্রেণির বই থেকেই বেশিরভাগ প্রশ্ন করা হয়।

 

লক্ষ্য থাকুক অটুট:

কলেজে নতুন শ্রেণীতে ভর্তির সঙ্গে সঙ্গে নতুন শিক্ষাঙ্গন, নতুন পরিবেশ, নতুন বই আর নতুন নতুন বন্ধু বান্ধব তোমার সময়গুলোকে আচ্ছন্ন করে রাখবে। কিন্তু আনন্দের আতিশয্যে ভুলে গেলে চলবে না যে, তোমাকে খুব শীঘ্রই নতুন করে যোগ্যতা প্রমাণের প্রতিযোগিতায় অবতীর্ণ হতে হবে। যে যোগ্যতা তোমাকে পৌঁছে দেবে তোমার জীবনের কাঙ্ক্ষিত লক্ষ্যে। তোমার লক্ষ্যের সাথে সাথে তোমার প্রতিজ্ঞাও থাকতে হবে। তুমি যদি দৃঢ় প্রতিজ্ঞ হও যে, আমি বুয়েটে, কিংবা আইবিএ-তে চান্স পাবই এবং সে লক্ষ্যে প্রস্তুতি নিতে থাকো তবে সফলতা তোমাকে হাতছানি দিয়ে ডাকবেই।

 

পরিশেষে অনলাইন ঢাকা গাইডের পক্ষ থেকে এস.এস.সি পরীক্ষায় উত্তীর্ণ সকল শিক্ষার্থীদের জন্য আন্তরিক অভিনন্দন ও প্রানঢালা শুভেচ্ছা।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
কদমতলা পূর্ব বাসাবো স্কুল এন্ড কলেজখিলগাঁও, বাসাবো
বাদশা ফয়সাল ইন্সটিটিউট (স্কুল ও কলেজ)মোহাম্মদপুর, শ্যামলী
বাংলাদেশ নৌবাহিনী কলেজকাফরুল, সেকশন ১৪
লালমাটিয়া মহিলা কলেজমোহাম্মদপুর, লালমাটিয়া
নটরডেম কলেজমতিঝিল, মতিঝিল
রাজউক উত্তরা মডেল স্কুল এন্ড কলেজউত্তরা, সেক্টর ০৬
আইডিয়াল স্কুল এন্ড কলেজ, মতিঝিলমতিঝিল, মতিঝিল
ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজমোহাম্মদপুর, মোহাম্মদপুর
ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজরমনা, বেইলী রোড
হলিক্রস কলেজতেজগাঁও, তেজতুরী বাজার
আরও ৫৮ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি