পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ

 

২০১৪ সালের একাদশ শ্রেণিতে ভর্তির বিস্তারিত তথ্য জানতে

এই কলেজ এর ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি দেখতে এখানে ক্লিক করুন

ঢাকার অন্যান্য কলেজগুলোর ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে ভর্তি বিজ্ঞপ্তি গুলো দেখতে এখানে ক্লিক করুন

 

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ ঢাকার মোহাম্মদপুরে অবস্থিত।  এই কলেজে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য তিন বিভাগেই শিক্ষা কার্যক্রম চালু রয়েছে।  এই প্রতিষ্ঠানে তৃতীয় হতে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পাঠদান করানো হয়। তৎকালীন পাকিস্তান সরকার কর্তৃক প্রতিষ্ঠিত এই শিক্ষা প্রতিষ্ঠানটি দেশের অন্যতম বড় আবাসিক শিক্ষা প্রতিষ্ঠান। এই কলেজ উল্লেখযোগ্য সংখ্যক খ্যাতিমান ব্যক্তির জন্ম দিয়েছে।

 

 

ঠিকানাঃ

কলেজ গেট, মিরপুর রোড,

মোহাম্মদপুর, ঢাকা-১২০৭।

ইমেইল:  [email protected]
ওয়েবসাইট:  www.drmcbd.hpage.com

 

যোগাযোগঃ

অধ্যক্ষ- ০২-৮১১৮৮৩৪

উপাধ্যক্ষ (প্রভাতী সিনিয়র) – ০২-৯১১৮৫৯৩

উপাধ্যক্ষ (দিবা সিনিয়র) – ০২-৯১৪৫৩৪৪

উপাধ্যক্ষ (প্রভাতী জুনিয়র) – ০২-৯১১৯৯০২

উপাধ্যক্ষ (দিবা জুনিয়র) – ০২-৯১৩৯৩৬৯

ফ্যাক্স- ০২-৯১২৯৯১৭

 

প্রতিষ্ঠা ও বর্তমান অবসস্থাঃ

১৯৬০ সালে তৎকালীন পাকিস্থান সরকার ইংল্যান্ডের বিখ্যাত পাবলিক স্কুলের অনুরূপ বিদ্যালয় হিসেবে ঢাকা রেসিডেনসিয়াল মডেল স্কুল স্থাপনের কাজ শুরু করেন। শেরে বাংলা নগরের পাশের মিরপুর রোডের উপর এক মনোরম পরিবেশে ৫০ একর জমির উপর এর স্থান নির্বাচন করা হয়। বিদ্যালয়ের ইমারত, খেলার মাঠ, ছাত্রদের হাউস (হোস্টেল), প্রশাসনিক ভবন, শিশু পার্ক, জিম্নেশিয়াম, মসজিদ, সুইমিংপুল, মিলনায়তন এবং অধ্যক্ষ, উপাধ্যক্ষ, শিক্ষক ও বিভিন্ন পদের কর্মচারিদের বাসস্থান ইত্যাদি তৈরির কাজ পর্যায়ক্রমে হাতে নেয়া হয়। ১৯৬২ সালে কেন্দ্রিয় সরকার প্রাদেশিক সরকারের নিকট বিদ্যালয়ের দায়িত্বভার হস্থান্তর করেন। বিদ্যালয় পরিচালনার জন্য প্রাদেশিক সরকার একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন বোর্ড অব গভর্নর নিযুক্ত করেন এবং বিদ্যালয়টিকে স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানের মর্যাদা দান করেন। ১৯৬৭ সালে কেন্দ্রীয় সরকার পুনরায় বিদ্যালয়টির দায়িত্বভার গ্রহণ করেন। কিন্তু এর স্বায়ত্বশাসিত মর্যাদা অক্ষুন্ন রাখা হয়। এ সময় এ বিদ্যালয়কে উচ্চ মাধ্যমিক পর্যায়ে উন্নীত করা হয়। সর্বাধিনতা অর্জনের পর ১৯৭২ সালে শিক্ষা সচিবকে পদাধিকার বলে চেয়ারম্যান নিজুক্ত করে এ প্রতিষ্ঠানের ‘বোর্ড অব গভর্ণরস’ গঠন করা হয়। প্রতিষ্ঠানের ‘বোর্ড অব গভর্ণরস’ এর কাঠামো নিম্নরূপঃ

  • চেয়ারম্যানঃ সচিব, শিক্ষা মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
  • সদস্যঃ যুগ্ম সচিব, সংস্থাপন মন্ত্রণালয়
  • সদস্যঃ মহাপরিচালক,মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর
  • সদস্যঃ চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর, ঢাকা
  • সদস্যঃ যুগ্ম সচিব (প্রশাসন), অর্থ মন্ত্রণালয়
  • সদস্যঃ অভিভাবক প্রতিনিধি-২ জন
  • সদস্যঃ শিক্ষক প্রতিনিধি-২ জন
  • সদস্য-সচিবঃ অধ্যক্ষ

রাজধানী ঢাকা শহরের ক্রমবর্ধমান ভর্তি সংকট নিরসনে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ একটি স্বনামধন্য আবাসিক প্রতিষ্ঠান। তা সত্ত্বেও দ্বিতীয় শিফ্‌ট চালু করার মাধ্যমে প্রতিষ্ঠানটি জাতির প্রতি তার কর্তব্যের হাত প্রসারিত করেছে। ১৯৯৩ সালের মার্চ মাসে মাননীয় শিক্ষা মন্ত্রী ও শিক্ষা সচিবের নির্দেশে এবং প্রত্যক্ষ তত্ত্বাবধানে এই শিফ্‌ট চালু হয়েছে।

 

আবাসিক ব্যবস্থাঃ

প্রতিষ্ঠানটিতে ছাত্রদের বসবাসের জন্য সর্বাধুনিক ছয়টি (ছোটদের জন্য ২টি এবং বড়দের জন্য ৪টি) পূর্ণাঙ্গ ছাত্রাবাস রয়েছে, যা হাউজ নামে পরিচিত। এগুলো হলঃ

  • জয়নুল আবেদীন হাউস
  • কুদরত-ই-খুদা হাউস
  • ডঃ মুহম্মদ শহীদুল্লাহ্‌ হাউস
  • লালন শাহ্‌ হাউস
  • নজরুল ইসলাম হাউস
  • ফজলুল হক হাউস

 

শৃংখলা ও শিক্ষাক্রমঃ

কলেজের শান্তি ও শৃংখলা বজায় রাখা পবিত্র দায়িত্ব ও কর্তব্য মনে করা হয়। এ কারণে এই শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার পরিবেশ ও শিক্ষাঙ্গনের পবিত্রতা বরাবরই রক্ষিত হয়ে আসছে।

এ কলেজে ৩য় থেকে ১২শ শ্রেণী পর্যন্ত ছাত্রদের পাঠদান করা হয়। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শ্রেণীতে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য শাখায় শিক্ষার্জনের সুযোগ রয়েছে। ছাত্র-শিক্ষক সম্পর্ক অত্যন্ত নিবিড় থাকায় ছাত্রদেরকে হাতে-কলমে যত্নসহকারে পাঠদান করা হয়। পর্বশেষ পরীক্ষা ছাড়াও প্রতি পর্বে দুইটি করে শ্রেণী-পরীক্ষা গ্রহণ করা হয়। প্রাইমারি ও জুনিয়র সমাপনি এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য ছাত্রদেরকে সুপরিকল্পিতভাবে প্রস্তুতি গ্রহণে সহায়তা করা হয়।

 

প্রতিষ্ঠানের ফলাফলঃ

প্রতিষ্ঠাকালীন সময় হতে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ এস.এস.সি ও এইচ.এস.সি পরীক্ষায় কৃতিত্ত্বপূর্ণ ফলাফল অর্জন করছে এবং সেরা স্কুল-কলেজের মধ্যে অবস্থান করে নিচ্ছে। ২০০৮ সালে বাংলাদেশের তত্ত্বাবধায়ক সরকার এইচ.এস.সি পরীক্ষায় অসাধারণ কৃতিত্ত্ব প্রদর্শনের জন্য এই কলেজটিকে পুরস্কৃত করেছে। ২০০৫ হতে ২০১০ পর্যন্ত ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের এস.এস.সি পরীক্ষার ফলাফল নিম্নরূপঃ

বছর

পরীক্ষার্থীর সংখ্যা

পাসের সংখ্যা

শতকরা পাসের হার

জিপিএ-৫ এর সংখ্যা

বোর্ডে স্থান (র‍্যাঙ্কিং)

২০০৫

২৯০

২৮৮

৯৯.৩%

১৩১

৮ম

২০০৬

৩১১

৩১০

৯৯.৭%

১৯০

৬ষ্ঠ

২০০৭

৩০৯

৩০৮

৯৯.৬৭%

১৭৮

৬ষ্ঠ

২০০৮

৩১৩

৩১৩

১০০%

২৬৯

৮ম

২০০৯

৩১৭

৩১৬

৯৯.৬৮%

২৬৮

১০ম

২০১০

৩৭১

৩৭১

১০০%

৩৩২

২য়

 

২০০৫ হতে ২০১০ সাল পর্যন্ত এইচ.এস.সি পরীক্ষায় এ কলেজের ফলাফল নিম্নরূপঃ

বছর

পরীক্ষার্থীর সংখ্যা

পাসের সংখ্যা

শতকরা পাসের হার

জিপিএ-৫ এর সংখ্যা

বোর্ডে স্থান (র‍্যাঙ্কিং)

২০০৫

৪১০

৪০৯

৯৯.৭৫%

১৩১

৭ম

২০০৬

৪৮১

৪৭৮

৯৯.৩৭%

১৩৪

৬ষ্ঠ

২০০৭

৪৩৬

৪৩০

৯৮.৬২

১৯৩

১০ম

২০০৮

৪৩৬

৪৩৪

৯৯.৫৪%

২৩২

৬ষ্ঠ

২০০৯

৪৬০

৪৫৭

৯৯.৩৫%

২১৭

৮ম

২০১০

৬৩৪

৬৩২

৯৯.৬৮%

৩০৯

১ম

 

ভর্তি প্রক্রিয়াঃ

ছাত্র ভর্তির বিজ্ঞপ্তি

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগে সরকার অনুমোদিত নীতিমালা অনুযায়ী আবাসিক/অনাবাসিক হিসেবে ছাত্র ভর্তি করা হবে। এস.এস.সি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ নিম্নবর্ণিত জি.পি.এ প্রাপ্ত ছাত্ররা অনলাইনে ভর্তির জন্য আবেদন করতে পারবে। অত্র কলেজ থেকে এস.এস.সি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন বিভাগের ৪৮৭ জন [বিজ্ঞান (বাংলা মাধ্যম) প্রভাতী শাখায় ১৫৬ জন ও দিবা শাখায় ১৫০ জন, বিজ্ঞান (ইংরেজি ভার্সন) প্রভাতী শাখায় ৬১ জন ও দিবা শাখায় ৪৯ জন, ব্যবসায় শিক্ষা-দিবা শাখায় ৪৬ জন ও মানবিক-প্রভাতী শাখায় ২৫ জন] ছাত্রসহ মোট আসন সংখ্যা নিম্নরূপ :

বিভাগ

মাধ্যম/ভার্সন

আসন সংখ্যা

অত্র প্রতিষ্ঠানের ছাত্রদের আবেদনের জন্য ন্যূনতম জি.পি.এ

বহিরাগত ছাত্রদের আবেদনের জন্য ন্যূনতম জি.পি.এ

কোটায় আবেদনের জন্য ন্যূনতম জি.পি.এ

বিজ্ঞান

বাংলা

 

ইংরেজি

২৬০(প্রভাতী)

২৬০ (দিবা)

৬৫  (প্রভাতী)

৬৫  (দিবা)

৪.৭৫

৫.০০

৫.০০

ব্যবসায় শিক্ষা

বাংলা

১৩০ (প্রভাতী+দিবা)

৩.৫০

৪.০০

৪.০০

মানবিক

বাংলা

১৩০ (প্রভাতী+দিবা)

৩.০০

৩.০০

৩.০০

 

২। টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে SMS এর মাধ্যমে ভর্তির আবেদন গ্রহণের তারিখ : ১৮ মে থেকে ০৬ জুন ২০১৩ পর্যন্ত। পুনঃনিরীক্ষণের ক্ষেত্রে যাদের ফল পরিবর্তন হবে, তাদের জন্য আবেদন গ্রহণের শেষ তারিখ : ১০ জুন ২০১৩।


৩। বিজ্ঞান বিভাগের ছাত্ররা ন্যূনতম জি.পি.এ ৩.৫০ থাকলে ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগে, ব্যবসায় শিক্ষা বিভাগের ছাত্ররা ন্যূনতম জি.পি.এ ৩.০০ থাকলে মানবিক বিভাগে এবং মানবিক বিভাগের ছাত্ররা ন্যূনতম জি.পি.এ ৪.০০ থাকলে ব্যবসায় শিক্ষা বিভাগেও ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারবে।

৪। একজন ভর্তিচ্ছু ছাত্র প্রয়োজনবোধে প্রভাতী ও দিবা উভয় শাখায় আলাদাভাবে আবেদন করতে পারবে।
৫। অত্র কলেজ থেকে এস.এস.সি পরীক্ষায় উত্তীর্ণ সকল ছাত্রকে ভর্তির জন্য SMS এর মাধ্যমে আবেদন করতে হবে।
৬। আবেদনের নিয়ম : টেলিটক প্রি-পেইড মোবাইলের Message অপশনে গিয়ে CAD <space> 108258 <space> গ্র“পের প্রথম অক্ষর (S, H বা B) <space> যে বোর্ড থেকে পাশ করেছে তার নামের প্রথম তিন অক্ষর <space> পাসের সন <space> শিফট (প্রভাতী শাখার জন্য M, দিবা শাখার জন্য D) <space> বাংলা মাধ্যমের জন্য B, ইংরেজি মাধ্যমের জন্য E <space> কোটার নাম (মুক্তিযোদ্ধার জন্য FQ, শিক্ষা মন্ত্রণালয় ও এর অধীনে দপ্তরের জন্য EQ, অত্র প্রতিষ্ঠান থেকে পাশকৃত ছাত্রদের জন্য SQ, কোটার আওতাধীন না হলে কোটার অপশনে কিছুই লেখার প্রয়োজন নেই) লিখে 16222 নম্বরে Send করতে হবে। ফিরতি SMS এর মাধ্যমে পরবর্তী করণীয় সম্পর্কে জানা যাবে।
৭। SMS এর মাধ্যমে আবেদন গ্রহণের ক্ষেত্রে টেলিটক প্রি-পেইড থেকে ১২০/- (আবেদন ও ব্যবস্থাপনা ব্যয় বাবদ) টাকা কর্তন করা হবে।
৮। অত্র কলেজের ওয়েব সাইটে www.drmcbd.hpage.com  ভর্তি সংক্রান্ত সকল তথ্য, নিয়মাবলি ও ফলাফল জানা যাবে।
৯। ভর্তির জন্য মনোনীত ছাত্রদের মেধাক্রম তালিকা প্রকাশের তারিখ ও সময় : ১৬ জুন ২০১৩, রবিবার বিকাল ৫-০০ ঘটিকা।

 

সহ-শিক্ষা কার্যক্রমঃ

এ শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদেরকে দৈহিক ও মানসিক উৎকর্ষ সাধনের লক্ষ্যে সহ-পাঠ্যক্রম কর্মসূচির ব্যবস্থা করা হয়। এখানে আবাসিক ছাত্রদের জন্য প্রাতঃকালীন শরীর-চর্চা ও বৈকালিক খেলাধুলা বাধ্যতামূলক। ফুটবল, ক্রিকেট, হকি, ভলিবল, বাস্কেটবল নিয়মিত খেলা হয়। এছারা আন্তঃকক্ষ খেলাধুলা ও প্রতিযোগিতার ব্যবস্থা রয়েছে। ছাত্রদের মধ্যে সাংস্কৃতিক চেতনা উজ্জীবিত করার লক্ষ্যে বার্ষিক সাংস্কৃতিক সপ্তাহের আয়োজন করা হয়। এতে হামদ-নাত, ক্বেরাত, বক্তৃতা, বিতর্ক, আবৃতি, অভিনয়, কৌতুক, ছড়াগান, গল্প বলা, নাট্যানুষ্ঠান, সংগীতানুষ্ঠান, চিত্রাংকন ইত্যাদি প্রতিযোগিতার ব্যবস্থা করা হয়। ডাক টিকেট সংগ্রহ, চিত্রাংকন, ছবি তোলা, বাগান করা, মাটির কাজ, সঙ্গীত চর্চা, স্কাউটিং, নাট্যচর্চা, বিজ্ঞান ক্লাব, ব্যাণ্ড শিক্ষা, জুনিয়র ক্যাডেট কোর প্রভৃতি কার্যক্রমও এর আওতাভুক্ত। এখানকার শিক্ষার্থীরা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন শিক্ষা সহায়ক কার্যক্রমে অংশগ্রহণ করে থাকে।

 

বিবিধ ব্যবস্থাঃ

  • ছাত্রদের চিকিৎসার জন্য কলেজ প্রঙ্গণে ২০ শয্যা বিশিষ্ট একটি হাসপাতাল স্থাপন করা হয়েছে। দুইজন অভিজ্ঞ এম.বি.বি.এস (শিশু বিশেষজ্ঞ) ডাক্তার এবং অভিজ্ঞ ফার্মাসিস্ট ছাত্রদের চিকিৎসা প্রদানের জন্য সর্বদা নিয়োজিত আছেন। সাধারণ রোগের চিকিৎসা, প্রয়োজনীয় টিকা দান ব্যবস্থা ইত্যাদি এখানেই সম্পন্ন করা হয়।
  • কলেজে একটি সমৃদ্ধ গ্রন্থাগার আছে। গ্রন্থাগারে দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক এবং মাসিক পত্র-পত্রিকা ছাড়াও প্রায় বিশ হাজার বই আছে। গ্রন্থাগারকে ক্রমাগত সমৃদ্ধ করা হচ্ছে।

 

প্রাক্তন বিশিষ্ট ছাত্রবৃন্দঃ

নিম্নে কিছু খ্যাতিমান মানুষের নাম উল্লেখ করা হল যারা ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের প্রাক্তন ছাত্রঃ

  • আবদুন নুর তুষার; গণমাধ্যম ব্যক্তিত্ত, উপস্থাপক এবং বাংলাদেশ ডিবেট ফেডারেশনের প্রতিষ্ঠাতা।
  • শেখ জামাল; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় পুত্র এবং বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাই শেখ জামাল। শেখ জামাল বাংলাদেশের মুক্তিযুদ্ধের একজন শহীদ মুক্তিযোদ্ধা।
  • ড. নিজামউদ্দিন চৌধুরী; বিশিষ্ঠ স্থপতি।
  • শমসের মুবিন চৌধুরী, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক পররাষ্ট্র সচিব।
  • তারেক রহমান, বি.এন.পির সিনিয়র যুগ্ম মহাসচিব এবং সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও খালেদা জিয়ার পুত্র।

 

একনজরে খুটিনাটিঃ

প্রতিষ্ঠানের ধরন

স্বায়ত্ত্বশাসিত উচ্চবিদ্যালয় ও কলেজ (শুধু ছেলেদের)

প্রতিষ্ঠাকাল

১৯৬০

প্রতিষ্ঠাতা

আইয়ূব খান (পাকিস্তানের ২য় রাষ্ট্রপতি)

অধ্যক্ষ

কর্ণেল মোঃ মোসলেহ উদ্দিন ভূঁইয়া

স্টাফ সংখ্যা

প্রায় ১৬৮ জন

শিক্ষক সংখ্যা

স্থায়ী ১৫৫ জন ও খন্ডকালীন ২৪ জন

শিক্ষা কার্যক্রম

৩য় থেকে দ্বাদশ পর্যন্ত

শিক্ষার্থীর সংখ্যা

প্রায় ৪,২৫০ জন (২০১২ পর্যন্ত)

 

 

আপডেটের তারিখঃ ২১ মে, ২০১৩

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
কদমতলা পূর্ব বাসাবো স্কুল এন্ড কলেজখিলগাঁও, বাসাবো
বাদশা ফয়সাল ইন্সটিটিউট (স্কুল ও কলেজ)মোহাম্মদপুর, শ্যামলী
বাংলাদেশ নৌবাহিনী কলেজকাফরুল, সেকশন ১৪
লালমাটিয়া মহিলা কলেজমোহাম্মদপুর, লালমাটিয়া
নটরডেম কলেজমতিঝিল, মতিঝিল
রাজউক উত্তরা মডেল স্কুল এন্ড কলেজউত্তরা, সেক্টর ০৬
আইডিয়াল স্কুল এন্ড কলেজ, মতিঝিলমতিঝিল, মতিঝিল
ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজমোহাম্মদপুর, মোহাম্মদপুর
ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজরমনা, বেইলী রোড
হলিক্রস কলেজতেজগাঁও, তেজতুরী বাজার
আরও ৫৮ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি