পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ঢাকা কমার্স কলেজ

 

২০১৪ সালের একাদশ শ্রেণিতে ভর্তির বিস্তারিত তথ্য জানতে

২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি

জাতীয় শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত ‘ঢাকা কমার্স কলেজ’ মিরপুরে অবস্থিত। এই কলেজটি ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত হয়। ব্যবসায় শিক্ষা বিভাগে এই কলেজের বিশেষ দখল রয়েছে। এই কলেজে উচ্চ মাধ্যমিকের পাশাপাশি ৭ টি বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর কোর্স চালু রয়েছে। কলেজটি সম্পূর্ণ বেসরকারী ভাবে প্রতিষ্ঠিত ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুযায়ী পরিচালিত। ঢাকা কমার্স কলেজের EIIN নম্বর 10820 যে কোন বিভাগ থেকে এই কলেজে ব্যবসায় শিক্ষা শাখায় একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া যায়।  অন্য কোনো বিভাগ এই কলেজে নেই।  ছাত্র ও ছাত্রী উভয়ের শিক্ষাদানের ব্যবস্থা রয়েছে।

 

 

অবস্থান

মিরপুর চিড়িয়াখানা রোডে অবস্থিত রজনীগন্ধ্যা হোটেল থেকে ৫০ গজ উত্তর-পশ্চিম কোণে, অথবা সিরাজুল ইসলাম মাদ্রাসা থেকে ৩০ গজ উত্তরে কলেজটি অবস্থিত।

 

ঠিকানা

সেকশন # ২, মিরপুর, ঢাকা – ১২১৬।

ওয়েব সাইট: www.dcc.edu.bd

ই-মেইল: [email protected]

 

একাদশ শ্রেণিতে ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিস্তারিতভাবে জানতে এখানে ক্লিক করুন

 

ভর্তির যোগ্যতা

উচ্চ মাধ্যমিক কোর্সে ভর্তির আবেদনের ক্ষেত্রে এস.এস.সি পরীক্ষায় ন্যূনতম জিপিএ -৪.০০ থাকতে হয়। অনার্স কোর্সে ভর্তি হওয়ার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুযায়ী এস.এস.সি এবং এইচ.এস.সি উভয় পরীক্ষায় গড়ে জিপিএ ৪.০০ থাকতে হয়। আর মাস্টার্সের ভর্তি অনার্সের ফলাফলের উপর ভিত্তি করে নির্ধারিত হয়।

 

খরচ:

  • মাসিক বেতন - ১৫০০ টাকা
  • টিউশন ফি (ছাত্র): ১৮, ৫০০ টাকা (এক মাসের বেতন + ইউনিফর্ম)
  • টিউশন ফি (ছাত্রী): ১৭,৪০০ টাকা (এক মাসের বেতন + ইউনিফর্ম)

 

 

ভর্তি প্রক্রিয়া

সংগ্রহীত ভর্তি ফরমে প্রয়োজনীয় সকল তথ্যাবলী লিখিত পূর্বক এস.এস.সি পরীক্ষার মার্কসীটের সত্যায়িত ফটোকপি, এস.এস.সি পরীক্ষার সত্যায়িত সনদপত্র, বিদ্যালয়ের প্রশংসাপত্র ও ২ কপি পাসপোর্ট সাইজের রঙ্গীন ছবি সংযুক্ত করে জমা দিয়ে ভর্তি পরীক্ষার প্রবেশ পত্র সংগ্রহ করতে হয়।

 

 ভর্তির ফলাফল কলেজের ওয়েব সাইট ও নোটিশ বোর্ডে প্রকাশ করা হয়। উত্তীর্ণ শিক্ষার্থীদের ফলাফল অনুসারে ভর্তি করা হয়।

 

উচ্চ মাধ্যমিক শ্রেণীতে ভর্তির ক্ষেত্রে ফলাফল প্রকাশের পর নির্ধারিত তারিখের মধ্যে যদি মেধাক্রম তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থী ভর্তি না হয় তাহলে পরবর্তী ৩ দিনের মধ্যে অপেক্ষমান তালিকার মেধাক্রম অনুযায়ী শিক্ষার্থীদের ভর্তি করা হয়। আসন খালি থাকা সাপেক্ষে অপেক্ষমান তালিকা থেকে পরবর্তী ৭ দিন পর্যন্ত ছাত্র-ছাত্রী ভর্তি করা হয়।

 

কোর্স ফি

উচ্চ মাধ্যমিক শ্রেণীতে ভর্তির জন্য ভর্তি ফি বাবদ ১২,০০০ টাকা পরিশোধ করতে হয়। এবং মাসিক বেতন বাবদ সকল বিভাগের শিক্ষার্থীদের ১,২০০ টাকা করে পরিশোধ করতে হয়।

 

অনার্সের ভর্তি ফি ১৫,০০০ টাকা থেকে ১৮,০০০ টাকা। বি.বি.এ – কোর্স সম্পন্ন করতে ১,০০,০০০ টাকা থেকে ১,৮০,০০০ টাকা পর্যন্ত খরচ হয়। এম.বি.এ কোর্স সম্পূর্ণ করতে ১,২০,০০০ টাকা খরচ পড়ে। কলেজটির সকল প্রকার ফি সোস্যাল ইসলামিক ব্যাংক কলেজ শাখায় পরিশোধ করতে হয়। প্রতি সেমিস্টারের ফি প্রতি সেমিস্টারেই পরিশোধ করতে হয়।

 

শিফট ও ক্লাসের সময়সূচী

উচ্চ মাধ্যমিক শ্রেণীর শিক্ষার্থীদের জন্য কলেজে ২টি শিফট চালু রয়েছে।

  • মর্নিং শিফট
  • ডে শিফট

মর্নিং শিফটের ক্লাস সকাল ৮ টায় শুরু হয়ে দুপুর ১ টা পর্যন্ত চলে। আর ডে শিফটের ক্লাস দুপুর ১.৩০ টা থেকে বিকাল ৫.৩০ টা পর্যন্ত চলে। উচ্চ মাধ্যমিক শ্রেণীর দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের ক্লাসসমূহ মর্নিং শিফটে এবং প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস ডে শিফটে অনুষ্ঠিত হয়। আর অনার্সের ক্লাস সমূহ মর্নিং ও ডে উভয় শিফটেই অনুষ্ঠিত হয়। প্রতিটি ক্লাসের ব্যাপ্তিকাল ৫০ মিনিট।

 

কোর্স সমূহ ও মেয়াদ

ক্র.নং

কোর্সের নাম

মেয়াদ

১.

উচ্চ মাধ্যমিক

২ বছর

২.

বি.বি.এ

৪ বছর

৩.

এম.বি.এ

২ বছর

৪.

বি.এসসি

৪ বছর

৫.

এম.এসএস

১ বছর

 

ফ্যাকাল্টিসমূহ

  • বাংলা
  • ইংরেজী
  • ম্যানেজমেন্ট
  • একাউন্টিং
  • মার্কেটিং
  • ফিন্যান্স
  • স্টাটিটিকস, ম্যাথ ও কম্পিউটার
  • ইকোনোমিকস
  • ভূগোল
  • সেক্রেটারিয়েল সাইন্স ও অফিস ম্যানেজমেন্ট

 

কলেজ ভবন

কলেজের দাপ্তরিক, একাডেমিক ও অন্যান্য সহায়ক কার্যক্রম সমূহ সম্পাদনের জন্য ২ টি সুবৃহৎ ভবন রয়েছে। এর মধ্যে একটি ভবন ১১ তলা বিশিষ্ট অপরটি ১২ তলা বিশিষ্ট। ১১ তলা ভবনটি পূর্ব পাশে অবস্থিত এবং এতে মোট রুম রয়েছে ৫০ টি। আর ১২ তলা ভবনটি দক্ষিণ পাশে অবস্থিত এবং এতে রুম রয়েছে ৭০ টি।

 

লাইব্রেরী

কলেজের ১১ তলা ভবনের ৪র্থ তলায় কলেজটির লাইব্রেরী অবস্থিত। লাইব্রেরীতে সিলেবাস ভিত্তিক বইয়ের পাশাপাশি অন্যান্য জ্ঞানমূলক বইয়ের সমন্বয়ে গঠিত লাইব্রেরীতে ৩,০০০ বই রয়েছে। লাইব্রেরীটি সকল শিক্ষার্থীর জন্য উন্মুক্ত হলেও শুধুমাত্র কার্ডধারী শিক্ষার্থীরাই বই বাসায় নিয়ে যেতে পারে। একজন শিক্ষার্থী সর্বোচ্চ ১টি বই ১ দিনের জন্য বাসায় নিতে পারবে। লাইব্রেরীটি শীতাতপ নিয়ন্ত্রিত।

 

ল্যাবসমূহ

কলেজটিতে শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে ব্যবহারিক শিক্ষা প্রদানের ২টি ল্যাব রয়েছে।

  • কম্পিউটার ল্যাব
  • টাইপ ল্যাব

ল্যাব শুধুমাত্র কার্ডধারী শিক্ষার্থীরাই ব্যবহার করতে পারে।

 

ক্লাসসমূহ

এই কলেজের সকল শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের বসার জন্য সিঙ্গেল ডেক চেয়ার রয়েছে। শ্রেণীকক্ষগুলো শীতাতপ নিয়ন্ত্রিত হলেও মাল্টিমিডিয়া ব্যবস্থা নেই।

 

পরীক্ষা কক্ষ

শিক্ষার্থীদের সকল ধরনের পরীক্ষা গ্রহণের জন্য পৃথক পরীক্ষা কক্ষ রয়েছে। পরীক্ষা কক্ষগুলো প্রথম বিল্ডিং এর ১০ম ও ১১তম তলায় অবস্থিত।

 

ড্রেস কোর্ড

এই কলেজে অধ্যায়নরত শিক্ষার্থীদের ক্লাসে অংশগ্রহণের জন্য নির্ধারিত ড্রেস কোড রয়েছে।

ছাত্রদের

নীল শার্ট, কালো প্যান্ট, কালো মুজা ও জুতা।

ছাত্রীদের

নীল জামা, সাদা পায়জামা, কালো মুজা ও জুতা।

 

বৃত্তি সুবিধা

আর্থিক ভাবে অসচ্ছল এবং এস.এস.সি এবং এইচ.এস.সি উভয় পরীক্ষাতেই গোল্ডেন এ+ প্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তি সুবিধা প্রদান করা হয়। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের সকল প্রকার ফি ও বেতন মওকুফ করা হয়। তবে অবশ্যই প্রতি সেমিস্টারে ফাস্ট ক্লাস অর্জন করতে হবে।

 

কলেজ ক্যান্টিন

কলেজ অভ্যন্তরে একটি ক্যান্টিন রয়েছে। ক্যান্টিনে – সিঙ্গারা, সমুচা, রুটি, মিনারেল ওয়াটার, কোমল পানীয় পাওয়া যায়। ক্যান্টিনটি সকাল ৮.০০ টা থেকে বিকাল ৫.৩০ টা পর্যন্ত খোলা থাকে।

সিঙ্গারা

৪/-

সমুচা

৫/-

রুটি (ছোট)

১০/-

রুটি (বড়)

১৫/-

 

শিক্ষক সংখ্যা

কলেজটিতে অধ্যায়নরত শিক্ষার্থীদের পাঠদান করার জন্য মোট ১৪০ জন শিক্ষক রয়েছে। এর মধ্যে ১৩৫ জনই স্থায়ী এবং ৫ জন অস্থায়ী শিক্ষক।

 

প্রাথমিক চিকিৎসা

কলেজে অবস্থানকালীন সময়ে কোন শিক্ষার্থীর শারীরিক অবস্থার অবনতি হলে কলেজ অভ্যন্তরে প্রাথমিক চিকিৎসা প্রদানের যথোপযুক্ত ব্যবস্থা রয়েছে। আর গুরুতর ক্ষেত্রে হাসপাতালে ট্রান্সফারের ব্যবস্থা করা হয়।

 

ফলাফল পর্যালোচনা

কলেজে অধ্যায়নরত শিক্ষার্থীদের প্রতি টার্মের ফলাফল সরাসরি অভিভাকদের হাতে প্রদান করা হয়। প্রতি টার্ম শেষে অভিভাকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এবং ফলাফল উন্নতিতে করণীয় বিষয় পর্যালোচনা করা হয়। এছাড়া বছরের বিভিন্ন সময়ে অভিভাবক ও শিক্ষার্থীদের সাথে বিভিন্ন ধরনের মত বিনিময় সভার আয়োজন করা হয়।

 

সহশিক্ষা কার্যক্রম

বিদ্যা অর্জনের পাশাপাশি শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য বাৎসরিক ফুটবল, ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করা হয়। এছাড়া নাচ, গান, সাধারণ জ্ঞান ও বিতর্ক অনুষ্ঠান আয়োজন করা হয়।

 

বিদেশে উচ্চ শিক্ষা

এই কলেজে অধ্যায়নরত কোন শিক্ষার্থী যদি ক্রেডিট ট্রান্সফার করতে চায় তাহলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুযায়ী ক্রেডিট ট্রান্সফার করতে পারে। বিদেশে উচ্চ শিক্ষার ক্ষেত্রে কলেজের পক্ষ থেকে সকল প্রকার প্রয়োজনীয় কাগজপত্র সরবরাহ করা হয়। 

 

বিবিধ

  • এখানে সহশিক্ষা হিসেবে এখানে ডিবেটিং ক্লাব ও রোবার স্কাউট ক্লাব রয়েছে।
  • কলেজটিতে ১টি ছাত্র ইউনিয়ন রয়েছে।
  • কলেজের নিজস্ব কোন পরিবহন ও আবাসিক হল সুবিধা নেই।
 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
কদমতলা পূর্ব বাসাবো স্কুল এন্ড কলেজখিলগাঁও, বাসাবো
বাদশা ফয়সাল ইন্সটিটিউট (স্কুল ও কলেজ)মোহাম্মদপুর, শ্যামলী
বাংলাদেশ নৌবাহিনী কলেজকাফরুল, সেকশন ১৪
লালমাটিয়া মহিলা কলেজমোহাম্মদপুর, লালমাটিয়া
নটরডেম কলেজমতিঝিল, মতিঝিল
রাজউক উত্তরা মডেল স্কুল এন্ড কলেজউত্তরা, সেক্টর ০৬
আইডিয়াল স্কুল এন্ড কলেজ, মতিঝিলমতিঝিল, মতিঝিল
ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজমোহাম্মদপুর, মোহাম্মদপুর
ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজরমনা, বেইলী রোড
হলিক্রস কলেজতেজগাঁও, তেজতুরী বাজার
আরও ৫৮ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি