ঢাকা মহানগর মহিলা কলেজ

 

২০১৪ সালের একাদশ শ্রেণিতে ভর্তির বিস্তারিত তথ্য জানতে

ঢাকা মহানগর মহিলা কলেজের ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি দেখতে এখানে ক্লিক করুন

ঢাকার কলেজগুলোর ২০১৩-১৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তিগুলো দেখতে এখানে ক্লিক করুন

 

এই কলেজটি ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত হয়। উচ্চ মাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর কোর্সের ব্যবস্থা রয়েছে। এই কলেজটিতে শুধুমাত্র মেয়েদের পাঠদানের ব্যবস্থা রয়েছে। একাদশ শ্রেণিতে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক সকল বিভাগে পাঠদানের ব্যবস্থা রয়েছে। একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে এস.এম.এস এর মাধ্যমে ভর্তির জন্য আবেদন করতে হবে। কলেজের ইআইআইএন (EIIN) নাম্বার ৮০৮৫০৯।

 

ঠিকানা ও যোগাযোগ:

৬, সুভাষ বোস এভিনিউ, লক্ষীবাজার, ঢাকা-১১০০ ভর্তি কক্ষ-১০২,

ফোন : ৭১২০১১৭, ০১৫৫২৩৯৭৯৩১

(কবি নজরুল কলেজ থেকে সামান্য পথ হেটে একই লাইনে এটি অবস্থিত)

ওয়েবসাইট: www.dmmc.edu.bd

 

ভর্তি প্রক্রিয়া (একাদশ শ্রেণি)

  • একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে অনলাইনে এস.এম.এস করে ভর্তির জন্য আবেদন করতে হবে।

 

২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি:

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

গ্রাজুয়েশন ও পোষ্ট গ্রাজুয়েশন প্রোগ্রাম

৩টি ফ্যাকাল্টির অধীনে ১৫টি বিষয় নিয়ে এই কলেজের শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়ে থাকে। বাংলা, ইংরেজী, রাষ্ট্রবিজ্ঞান, সমাজকর্ম, সমাজবিজ্ঞান এই পাঁচটি ডিপার্টমেন্ট নিয়ে কলা অনুষদ। ব্যবসায় শিক্ষা অনুষদের অধীনে রয়ছে – হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং এবং ফিন্যান্স ও ব্যাংকিং ডিপার্টমেন্ট। ভূগোল ও পরিবেশ বিদ্যা, গার্হস্থ্য অর্থনীতি, উদ্ভিদ বিজ্ঞান ও কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এই পাঁচটি বিষয়ের সমন্বয়ে বিজ্ঞান অনুষদ। এই কলেজে উচ্চ মাধ্যমিক, তিন বছর মেয়াদী পাস কোর্স, গ্রাজুয়েশন ও পোষ্ট গ্রাজুয়েশন প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তি করানো হয়। পরীক্ষার ফল প্রকাশে এই কলেজ গ্রেডিং পদ্ধতি অনুসরণ করে।

 

ভর্তির নিয়মাবলী

ভর্তি কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে এ প্রতিষ্ঠান ঢাকা শিক্ষা বোর্ড ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়ম যথাযথভাবে অনুসরণ করে।

গ্রাজুয়েশন প্রোগ্রামে ভর্তি ইচ্ছুক ছাত্রীদের কলেজে ভর্তির জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের সরবরাহকৃত নির্দিষ্ট ভর্তি ফরম কলেজ থেকে ২৫০ টাকার বিনিময়ে সংগ্রহ করে যথাযথভাবে পূরণ করার পর কলেজে জমা দিতে হবে। তাছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট থেকে ভর্তি ফরম সংগ্রহ করা যায়। পরবর্তীতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত দিনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে, উক্ত পরীক্ষায় যারা উত্তীর্ণ হবে তারা কলেজের প্রশাসনিক ভবনে যোগাযোগ করে কলেজে ভর্তি হতে পারবে। ভর্তির জন্য কলেজ কর্তৃপক্ষকে যে সকল কাগজপত্র জমা দিতে বলবে, নির্দিষ্ট সময়ের মধ্যে ঐসব কাজগপত্র এবং ভর্তি ফি ৭,৫০০ টাকা জমা দিয়ে কলেজে ভর্তি হতে পারবে। আসন খালি থাকা সাপেক্ষে এখানে রিলিজ স্লিপ এর মাধ্যমেও ছাত্রী ভর্তি করানো হয়।

 

পড়াশোনার খরচ ও বৃত্তি

এই কলেজের শিক্ষার্থীরা ৭৮,০০০ টাকার মধ্যে ৪ বছরের অনার্স কোর্স সম্পন্ন করেত পারেন। অনার্স কোর্সে ভর্তি ফি ৭,৫০০ টাকা, মাসিক বেতন ১,০০০ টাকা। পাস কোর্সে ১ম বর্ষ ভর্তি ফি ৬,৯৩০ টাকা এবং মাসিক বেতন ১,০০০ টাকা। আর্থিকভাবে অসচ্ছল মেধাবী ছাত্রীদের জন্য এখানে বৃত্তির সুবিধা রয়েছে। এই সুবিধা পেতে হলে কাউন্টার থেকে ফরম নিয়ে পূরণ করে বৃত্তি শাখায় জমা দিতে হবে।

 

হোস্টেল

দূর-দূরান্ত থেকে আগত ছাত্রীদের আবাসিক সংকট নিরসনে কলেজে ১টি হোস্টেল রয়েছে। এখানে সিট পেতে হলে হোস্টেল সুপারের সাথে যোগাযোগ করতে হয়। হল ডাইনিং এ খাবার খেতে হলে হোস্টেল সুপারকে প্রতিদিন ৬০ টাকা অথবা মাসে ১,৮০০ টাকা জমা দিতে হয়। হল ডাইনিং পঞ্চম তলায় অবস্থিত। এখানে ভাত, মাছ, মাংস ও সবজিসহ বিভিন্ন রকম খাবারের ব্যবস্থা রয়েছে। হোস্টেলে কোন লাইব্রেরী ব্যবস্থা নেই।

 

ক্যান্টিন

প্রথম ভবনের দ্বিতীয় তলায় কলেজের নিজস্ব ক্যান্টিন রয়েছে। ফাষ্ট ফুডের বিভিন্ন আইটেম এখানে পাওয়া যায়।

 

লাইব্রেরী, ভাষা ইনস্টিটিউট ও অন্যান্য

শিক্ষার্থীদের জ্ঞান চর্চায় সহায়তা দিতে এ কলেজের একটি কেন্দ্রীয় লাইব্রেরী আছে। যেখানে বিভিন্ন ধরনের একাডেমিক বই সহ দৈনিক পত্রিকা পাওয়া যায়। এখানে ৭০-৮০ জন শিক্ষার্থী একসঙ্গে বসে বই পড়তে পারে। লাইব্রেরী মূল ভবনের মধ্যে অবস্থিত। এছাড়া এই কলেজে রয়েছে ভাষা ইনস্টিটিউট, কম্পিউটার ইসস্টিটিউট ও সংগীত ইনস্টিটিউট যেখানে শুধুমাত্র এই কলেজের ছাত্রীরা ভর্তি হতে পারে।

 

খেলাধুলা, বিএনসিসি

কলেজ ক্যাম্পাসে কোন খেলার মাঠ নেই তবে খেলার রুম রয়েছে। যেখানে দাবা, কেরাম বোর্ড ও টেবিল টেনিস খেলার ব্যবস্থা রয়েছে। হোস্টেলর বাম দিকে টিভি রুম আছে। টিভি রুমে ৬০ – ৭০ জনের বসার ব্যবস্থা রয়েছে। বিএনসিসি –র অফিস কলেজ ক্যাম্পাসের নিচে। বিএনসিসি  - এর সদস্য হতে চাইলে বিএনসিসি – র অফিস থেকে ৩০ টাকা দিয়ে ফরম নিয়ে পূরণ করে জমা দিতে হয়।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
কদমতলা পূর্ব বাসাবো স্কুল এন্ড কলেজখিলগাঁও, বাসাবো
বাদশা ফয়সাল ইন্সটিটিউট (স্কুল ও কলেজ)মোহাম্মদপুর, শ্যামলী
বাংলাদেশ নৌবাহিনী কলেজকাফরুল, সেকশন ১৪
লালমাটিয়া মহিলা কলেজমোহাম্মদপুর, লালমাটিয়া
নটরডেম কলেজমতিঝিল, মতিঝিল
রাজউক উত্তরা মডেল স্কুল এন্ড কলেজউত্তরা, সেক্টর ০৬
আইডিয়াল স্কুল এন্ড কলেজ, মতিঝিলমতিঝিল, মতিঝিল
ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজমোহাম্মদপুর, মোহাম্মদপুর
ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজরমনা, বেইলী রোড
হলিক্রস কলেজতেজগাঁও, তেজতুরী বাজার
আরও ৫৮ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
 
সেলিব্রেটি