প্রযুক্তি

বর্তমান যুগে তথ্য প্রযুক্তিকে এড়িয়ে চলার সুযোগ নেই। তথ্য-প্রযুক্তি সংশ্লিষ্ট পণ্য যেমন কম্পিউটার, ল্যাপটপ, নোটবুক, ক্যামেরা, ইত্যাদি আমাদের জীবনযাপনের ধারাটাই বদলে দিয়েছে। আবার এ যুগে বাড়িতে, অফিসে, এমনকি চলার পথেও ইন্টারনেটের সাথে যুক্ত থাকতে চান সবাই। এধরনের তথ্য প্রযুক্তি, প্রযুক্তি সংশ্লিষ্ট পণ্য, পণ্যের মার্কেট এবং ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর তথ্য থাকছে এখানে।

 

মোবাইল:

বর্তমান সময়ের মানুষের যোগাযোগের অন্যতম মাধ্যম হল মোবাইল। গ্রাহকদের মোবাইল সুবিধা দেওয়ার জন্য বাংলাদেশে মোট ৬টি মোবাইল অপারেটর কোম্পানী রয়েছে। মোবাইল অপারেটরগুলো হলো গ্রামীনফোন, রবি, এয়ারটেল, টেলিটক, সিটিসেল ও বাংলালিংক। এ সকল অপারেটরদের লাইন ব্যবহার করার জন্য নোকিয়া, স্যামসাং, সনি, অ্যাপলের আইফোন ও সিমফোনি ব্রান্ড সেট ব্যবহার করে থাকে। মোবাইল মার্কেটগুলোর মধ্যে রয়েছে বায়তুল ভিউ মোবাইল মার্কেট (পল্টন), ল্যান্ড ভিউ মোবাইল মার্কেট (গুলশান), বসুন্ধরা সিটি  (পান্থপথ), মোতালিব প্লাজা ও ইস্টার্ন প্লাজা (হাতিরপুল), ইষ্টার্ন মল্লিকা (এলিফ্যান্ট রোড) এবং সীমান্ত স্কয়ার (ঝিগাতলা)।

স্যামসাং গ্যালাক্সি এস-৪

স্যামসাং গ্যালাক্সি ট্যাব থ্রি

নোকিয়া লুমিয়া ৯২০

নোকিয়া আশা ৩১১

সনি এক্সপেরিয়া জেড

সনি এক্সপেরিয়া টিএক্স

সিমফোনি এক্সপ্লোরার ডব্লিউ৮০

ওয়ালটন প্রিমো আর১

 
 
কম্পিউটার:
এযুগে কম্পিউটারকে একটি আবশ্যক যন্ত্র বলে বলা যায়। সাধ্য আছে এমন সকলেই অন্তত একটি কম্পিউটার বা ল্যাপটপ কিনছেন। কম্পিউটার প্রযুক্তি দ্রুত পরিবর্তনশীল হওয়ায় ক্রেতাকে কিছুদিন পরপরই যন্ত্রাংশ পরিবর্তন করতে হয় কিংবা নতুন কম্পিউটার কিনতে হয়। তাই নিয়মিত মার্কেটে যাতায়াত করতে হয় কম্পিউটার ব্যবহারকারীদের। এখানে কম্পিউটার, কম্পিউটার যন্ত্রাংশ, কম্পিউটার মার্কেট, ব্র্যান্ড কম্পিউটার শপ সহ এ সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য তুলে ধরা হয়েছে।
 
মোবাইল অপারেটর:
বাংলাদেশে সেবাদানকারী মোবাইল অপারেটর প্রতিষ্ঠানগুলোর বিভিন্ন তথ্য এখানে তুলে ধরা হয়েছে। যেমন - প্রতিটি অপারেটরের কি কি প্যাকেজ রয়েছে, প্যাকেজগুলোর সুবিধা কী, এফএনএফ সুবিধা, কল ট্যারিফ, কাস্টমার কেয়ার সেন্টার, প্যাকেজ পরিবর্তন, নতুন সংযোগ, বিল পরিশোধ সহ বিস্তারিত তথ্য রয়েছে। 

বাংলালিংক প্যাকেজ

বাংলালিংক সেল্‌স অ্যান্ড কেয়ার সেন্টার

সিটিসেল প্রি-পেইড

সিটিসেল অনলাইন সেলফ কেয়ার

 
 
ইন্টারনেট:

একটা সময় ইন্টারনেট সংযোগ নেয়াটাকে বিলাসিতা মনে করা হতো। খুব অল্প বাড়িতেই ইন্টারনেট সংযোগ ছিল। লোকে সাইবার ক্যাফেতে গিয়ে ইন্টারনেট ব্রাউজ করতো। ঢাকার প্রথম সাইবার ক্যাফে  ডলসি ভিটায় প্রতি ঘন্টায় ২০০ টাকা দিতে হতো। ধীরে ধীরে সাইবার ক্যাফেগুলোর ইন্টারনেট ব্রাউজিং চার্জ কমার পাশাপাশি ইন্টারনেট সংযোগের খরচও কমে এসেছে। অফিসে, বাড়িতে ইন্টারনেটে সংযোগ নিচ্ছেন প্রায় সব কম্পিউটার ব্যবহারকারী।

ইন্টারনেট সংযোগ  প্রদানকারী বিভিন্ন আইএসপি প্রতিষ্ঠান গুলোর মধ্যে আছে গ্লোবাল অনলাইন, বাংলাদেশ অনলাইন, গ্রামীন সাইবার নেট। এরা কেবল কিংবা রেডিও লিংকের মাধ্যমে সংযোগ দিয়ে থাকে। আর বর্তমান সময়ে মোবাইল ফোন অপারেটরগুলো বড় আই এস পি প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করেছে। দেশজুড়ে ভয়েস সার্ভিসের পাশাপাশি ইন্টারনেট সার্ভিস দিচ্ছে মোবাইল ফোন অপারেটরগুলো। এছাড়া ঢাকা শহরের প্রায় সব গুরুত্বপূর্ণ এলাকাজুড়ে রয়েছে ওয়াইম্যাক্স ইন্টারনেট। সরকারী ল্যান্ডফোন কোম্পানী বিটিসিএলও ডায়ালআপ এবং ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা দিচ্ছে কপার কেবলের মাধ্যমে। আবার ঢাকার পাড়ায় পাড়ায় ইন্টারনেট সংযোগ দেবার ব্যবস্থা করছে ছোট ছোট আই এস পিগুলো। এরা বড় আইএসপি থেকে সংযোগ নিয়ে ব্যবসা পরিচালনা করে থাকে। এই অংশে ইন্টারনেট অপারেটর গুলোর বিভিন্ন তথ্য আলাদা আলাদা ভাবে বর্ণনা করা হয়েছে।

বাংলালায়ন ইন্টারনেট

কিউবি ইন্টারনেট

গ্রামীণফোন ইন্টারনেট

বিটিসিএল ডায়ালআপ ইন্টারনেট

পুরো লিস্ট দেখুন

 

টিপস এন্ড ট্রিকস:

তথ্য প্রযুক্তির এই যুগে বেড়েছে তথ্য প্রযুক্তি বিষয়ক যন্ত্রপাতির ব্যবহার। পাশাপাশি তথ্য প্রযুক্তি বিষয়ক যন্ত্রগুলো ব্যবহারের ক্ষেত্রে নানা রকম অসুবিধারও সম্মুখীন হতে হয়। এ ধরনের বিভিন্ন সমস্যা ও তার সমাধান নিয়ে এই পেজটি সাজিয়ে তোলা হয়েছে।  পাশাপাশি তথ্য প্রযুক্তি বিষয়ক জানা-অজানা বিভিন্ন তথ্যও রয়েছে এই পেজটিতে।

পেনড্রাইভের ভাইরাস আক্রান্ত ফাইল

পুনরুদ্ধার করুণ ডিলিট হয়ে যাওয়া ডাটা

গুগল চশমা- সর্বাধুনিক প্রযুক্তির চশমা

পিসি নিরাপত্তায় অদৃশ্য সফটওয়্যার

তৃতীয় প্রজন্মের নেটওয়ার্ক

ফ্রিল্যান্সিং-আউটসোর্সিং এর টিপস

পুরো লিস্ট দেখুন
 

অ্যাপস কর্ণার:

বর্তমান সময়ে অ্যান্ড্রয়েট মোবাইল ফোনের জয়জয়কার চলছে। অত্যাধুনিক এসকল মোবাইল ফোনে বিভিন্ন ধরনের অ্যাপস ব্যবহার করে কঠিনতর বিভিন্ন বিষয় সহজেই মোবাইল ফোনের মাধ্যমে সমাধান করা যাচ্ছে। এছাড়া এমন কিছু অ্যাপস রয়েছে যেগুলো দ্বারা আমাদের চারপাশের বিভিন্ন বিষয় সম্পর্কে জানা যায়, অবসর সময় কাটানো যায়, প্রিয়জনকে চমকে দেওয়া যায়। এরকম অসংখ্য অ্যাপস এর সংগ্রহশালা তৈরি করা হয়েছে এই অংশে।

ফাইল ম্যানেজার

এক্সপ্লোর ফাইল ম্যানেজার অ্যাপস

ফ্রিং ফ্রি কল, ভিডিও এন্ড টেক্সট

বিডি ট্রেন সিডিউল

বিসিএস প্রিলিমিনারী টেস্ট

মিরর ম্যাজিক

কাটাকুটি-এন্ড্রয়েড গেমস

ইংরেজী সমার্থক ও বিপরীত শব্দ

পুরো লিস্ট দেখুন
 

গ্যাজেটস:

প্রযুক্তির ‍উৎকর্ষ সাধনের ফলে প্রতিনিয়তই উদ্ভাবন হচ্ছে নতুন নতুন প্রযুক্তি। এ ধরনের নতুন নতুন সব প্রযুক্তি বিস্তারিত বর্ণনা সহ এই পেজটিতে উপস্থাপন করা হয়েছে।

ইয়াহু উইজেট

পিসিতে অ্যান্ড্রয়েড অ্যাপস

জি-ওয়্যার ওয়াই ফাই ফাইন্ডার

আর্থ ভিউ

পুরো লিস্ট দেখুন
 
প্রশিক্ষণ:
তথ্য প্রযুক্তির দ্রুত সম্প্রসারণের ফলে তথ্য প্রযুক্তিতে নিজেকে পারদর্শী করে তথ্য-প্রযুক্তিকে পেশা হিসেবে গ্রহণের লক্ষ্যে আইটি প্রশিক্ষণের প্রতি তরুণ সমাজের আগ্রহ তৈরি হয়েছে। কিন্তু কাঙ্ক্ষিত কোর্সটি কোন জায়গা থেকে করা যায় সে বিষয়ে অনেকেরই অজানা। এই পেজটিতে আইটি প্রশিক্ষণ সংক্রান্ত বিভিন্ন তথ্যের খোঁজখবর তুলে ধরা হয়েছে। 
পুরো লিস্ট দেখুন
 
ওয়েব ডেভেলপিং:
এই অংশে ওয়েব ডেভেলপিং প্রতিষ্ঠানগুলোর বিভিন্ন তথ্য বর্ণনা করা হয়েছে।

অরেঞ্জ বিডি

আইটি সলিউশন বিডি

ধ্রুবক অল রাউন্ডার

লয়াল কমিউনিকেশন

 
ওয়েব পরিচিতি:
বিভিন্ন সেবাধর্মী ওয়েবসাইট গুলোর তথ্য এই অংশে উপস্থাপন করা হয়েছে। যে কেউ চাইলে তাদের নিজস্ব সেবাধর্মী ওয়েবসাইটের তথ্য এই অংশে প্রচার করতে পারেন।
পুরো লিস্ট দেখুন
 

২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি